মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

সাধারণ বিজ্ঞান

প্রকাশিত : ২২ জানুয়ারী ২০১৫

সুপ্রিয় পরীক্ষার্থীরা, শুভেচ্ছা ও ¯েœহ নিও । ব্যবসায় শিক্ষা বিভাগ ও মানবিক বিভাগের জন্য সাধারণ বিজ্ঞান একটি আবশ্যিক বিষয়। জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে এই দুই বিভাগের শিক্ষার্থীদের জন্য এই বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ।

বিজ্ঞান বিষয়টি মনোযোগ ও আনন্দের সঙ্গে অধ্যয়ন করলে সহজতর হয়। তাই না বুঝে কখনও মুখস্থ করবে না। উত্তর দেয়ার আগে উদ্দীপকটি মনোযোগ সহকারে পড়ে উত্তর দিবে। তোমরা জান, প্রশ্নে ক এবং খ নং প্রশ্নের উত্তর পাঠ্য বই হতেই আসে। গ এবং ঘ নং প্রশ্নের উত্তর পাঠ্য বইয়ের আলোকে উদ্দীপকে কোন বিষয়টি চাওয়া হয়েছে তা নিশ্চিত হয়ে উত্তর দিবে। ঘ নং বা উচ্চতর দক্ষতার ক্ষেত্রে তোমার কাছে একটি সিদ্ধান্ত বা মতামত চাওয়া হবে যা বুঝে সঠিক উত্তর দিতে হবে। যদি কোন প্রশ্নের উত্তরে চিত্র দিতে হয় সেটির চিত্র দিবে এবং চিত্রের লেভেলিং করবে। গাণিতিক বিষয়গুলোতে যথাযথ একক প্রদান করবে।

নৈর্ব্যক্তিক ভাল করতে হলে অবশ্যই পাঠ্যবই ভাল করতে পড়তে হবে। কেননা জ্ঞান, অনুধাবন, প্রয়োগ এবং উচ্চতর দক্ষতা মিলে প্রায় ৭০% হুবহু বই থেকেই আসে। অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্ন মনোযোগ সহকারে পড়ে উত্তর দিবে। কেননা অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্নগুলোর তথ্য প্রায় মিল বা একই রকমের হয়। উচ্চতর দক্ষতার ক্ষেত্রে প্রশ্নটি বিশ্লেষণ করে সঠিক উত্তরটি নির্বাচন করবে। পরীক্ষা খুব নিকটবর্তী। তাই স্বাস্থ্যের প্রতি যতœ নিতে হবে । খাওয়া দাওয়ার ব্যাপারে একটু সাবধনতা অবলম্বন করতে হবে। একটা কথা খুবই গুরুত্বপূর্ণ, যে কটা দিন রয়েছে পাঠ্য বইয়ের প্রত্যেকটি লাইন ভাল করে পড়তে হবে।

প্রকাশিত : ২২ জানুয়ারী ২০১৫

২২/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: