কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংকে জিজ্ঞাসাবাদ

প্রকাশিত : ২২ জানুয়ারী ২০১৫
  • কয়লা কেলেঙ্কারি

ভারতের কংগ্রেস দল বুধবার স্বীকার করেছে যে তাদের শীর্ষনেতা ও সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংকে কয়লা কেলেঙ্কারি নিয়ে গঠিত সিবিআইয়ের তদন্ত কমিটি জিজ্ঞাসাবাদ করেছে। অভিযোগ করা হয় কোন স্বচ্ছতা ছাড়াই ব্যক্তিমালিকানায় কয়লা ব্লক বণ্টনে সাবেক প্রধানমন্ত্রী ও তার দলের শীর্ষ নেতাদের হস্তক্ষেপ ছিল। খবর এনডিটিভি অনলাইনের।

কংগ্রেসের মুখপাত্র অভিষেক মানু সিংভি সংবাদ সংস্থা এএনআইকে জানান, আমি মনে করি এটি খুবই প্রশংসার দাবি রাখে যে একজন দায়িত্বশীল নাগরিক হিসেবে ও পূর্ণ সহযোগিতা নিয়ে তিনি সব প্রশ্নের সঠিক জবাব দিয়েছেন। এজন্য তিনি কোন বিলম্ব করেননি। এমনকি কোন প্রকার বাধার সৃষ্টিও করেননি। যদিও সিবিআই ও মনমোহন সিংয়ের কর্মকর্তারা অস্বীকৃতি জানিয়েছিলেন যে রবিবার সিবিআইয়ের কর্মকর্তাদের একটি দল তাঁর সঙ্গে দেখা করেন ও তাঁকে তালাবিরা কয়লা ব্লক বণ্টন নিয়ে প্রশ্ন করেছে। কয়লার ব্লক ২০০৫ সালে হিন্তালকো কোম্পানিকে বরাদ্দ দেয়া হয়। কোম্পানিটির মালিক বিলিয়নিয়ার কুমার মঙ্গলাম বিড়লা। বরাদ্দ দেয়ার সময় কয়লা মন্ত্রণালয় মনমোহন সিংয়ের সরাসরি তত্ত্বাবধানে ছিল। প্রথমে কোম্পানিটি কয়লা ব্লকের বরাদ্দ চাইলে তা প্রত্যাখ্যাত হয়। পরে সিদ্ধান্ত নিয়ে ব্লক বরাদ্দ দেয়া হয়। যদিও কোম্পানিটি অন্যায়ভাবে কয়লার ব্লক বরাদ্দের কথা অস্বীকার করেছে এবং প্রধানমন্ত্রী ২০১৩ সালে এ ধরনের কাজ নিয়ে আত্মপক্ষ সমর্থন করে বিবৃতি দিয়েছেন। ডিসেম্বরে দিল্লী আদালত কয়লা কেলেঙ্কারি নিয়ে মনমোহন সিংকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে কিনা তা জানতে চায়।

নেপালে মাওবাদী পার্টি প্রদানের দুঃখ প্রকাশ

পার্লামেন্টে মারামারি

নেপালের মাওবাদী পার্টিপ্রধান একটি যুদ্ধ পরবর্তী সংবিধান প্রণয়নে নির্ধারিত সময়সীমার শেষ মুহূর্তে পার্লামেন্টে মারামারির ঘটনায় তার দলের ভূমিকার জন্য বুধবার দুঃখ প্রকাশ করেছেন। ওই ঘটনার ৪ নিরাপত্তা কর্মকর্তা আহত হন।

বৃহস্পতিবার সময়সীমা উত্তীর্ণ হওয়ার পূর্বে মঙ্গলবার ক্ষমতাসীন দলীয় রাজনীতিবিদরা একটি নতুন সংবিধানের জন্য প্রস্তাব প্রস্তাবনা অন্তর্ভুক্ত করার প্রচেষ্টা চালালে মাওবাদী আইনপ্রণেতারা চেয়ার ছুড়ে মারেন এবং নিরাপত্তা কর্মীদের সঙ্গে ধস্তাধস্তিতে লিপ্ত হন। মাওবাদী নেতা পুষ্পকমল দাহান ওরফে প্রচ- বলেন, মঙ্গলবার পার্লামেন্টে সংঘাতের ঘটনা ছিল একটি ভুল। এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘একটি লড়াই শুরুর কোন অভিপ্রায় আমাদের ছিল না। -এএফপি

প্রকাশিত : ২২ জানুয়ারী ২০১৫

২২/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: