কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ইয়েমেনের ক্ষমতার নিয়ন্ত্রক এখন অখ্যাত শিয়া বিদ্রোহীরা

প্রকাশিত : ২২ জানুয়ারী ২০১৫

গত হেমন্তে সিরিয়ায় পশ্চিমা বন্দীদের শিবদের ঘটনা যখন পশ্চিমা দেশগুলোকে প্রচ- ধাক্কা দেয় তখন ১৫শ’ মাইল দূরে আরব বিশ্বের ইতিহাস কাঁপানো আরেকটি ঘটনা ঘটে। পশ্চিমা নেতারা বিষয়টির দিকে তেমন মনোযোগ দেননি। কিন্তু এক সময়ের অখ্যাত শিয়া মুসলিম বিদ্রোহী হুতিরা গত বছরের সেপ্টেম্বরে ইয়েমেনের উত্তরাঞ্চল থেকে রাজধানী সানার দিকে অগ্রসর হয় এবং যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সমর্থিত সেনাবাহিনী থাকা সত্ত্বেও বিনা প্রতিরোধেই সানা দখল করে নেয় এবং কার্যকরভাবেই রাজধানীকে নিয়ন্ত্রণ করছে। এই কৌশলগত পরিবর্তনটি মধ্যপ্রাচ্যে ও পশ্চিমা দেশগুলোর বিদেশ নীতির ওপর প্রভাব ফেলছে।

এ ঘটনার পর ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খোমেনির ঘনিষ্ঠ দেশটির এক রাজনীতিক আর নিজেকে সংবরণ করতে পারলেন না। আলী রেজা জাকানি নামে ইরানের ওই এমপি দম্ভোক্তি করে বলেন, সানা এখন ইরানের হাতের চতুর্থ আরব রাজধানী। এর আগে তারা হিজবুল্লাহর মাধ্যমে বৈরুত, প্রেসিডেন্ট বাশার আল আসাদের মাধ্যমে দামেস্ক এবং ইরাকে গণতান্ত্রিকভাবে নির্বাচিত শিয়া নেতৃত্বাধীন সরকারের মাধ্যমে বাগদাদকে নিজেদের প্রভাব বলয়ে নিয়ে এসেছে। দুই বছর আগে ইয়েমেনের জলসীমায় ইরান থেকে অস্ত্রশস্ত্র বহন করা একটি জাহাজ আটকের পরও হুতি বিদ্রোহীদের ইরানের প্রত্যক্ষভাবে অস্ত্র দেয়ার ব্যাপ্তি নিয়ে বিতর্ক রয়েছে।

এদিকে হিজবুল্লার সঙ্গে হুতি বিদ্রোহীদের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। অবশেষে দেখা যাচ্ছে, শিয়া মিলিশিয়া ও সেনাবাহিনী সৌদি আরবের দক্ষিণ ও উত্তরের সীমান্ত দখল করে রেখেছে। দেশটির দক্ষিণ সীমান্তে ইয়েমেন ও উত্তর সীমান্তে ইরাক। কট্টরপন্থী সুন্নি রাজতন্ত্র সৌদি আরবের জন্য এটি একটি বড় ধাক্কা। দেশটি শিয়া অনুসারী ইরানকে সুনজরে দেখে না। তারা ইরানকে ঐতিহাসিক, রাজনৈতিক, এমনকি ধর্মীয় কারণে শত্রু হিসেবে দেখে। হুতিদের উত্থান পশ্চিমাদের জন্যও বড় ধাক্কা ছিল। আরব বসন্তের পর ইয়েমেনে রাজনৈতিক সমঝোতা হয় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য এবং সৌদি আরবের মতো তাদের আঞ্চলিক মিত্রদের ব্যাপক সমর্থনে। ২০১১ সালের শেষের দিকে ইয়েমেনের দীর্ঘদিনের প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহি গণঅভ্যুত্থানের ফলে ক্ষমতাচ্যুত হন। এরপর ক্ষমতায় আসেন পশ্চিমাপন্থী আব্দ রাব্বু মনসুর হাদি। গত বছরের সেপ্টেম্বরে রাজধানী দখলের পর থেকেই হুতিরা ইয়েমেনের ক্ষমতার প্রধান নিয়ন্ত্রক হয়ে উঠেছে। -টেলিগ্রাফ

প্রকাশিত : ২২ জানুয়ারী ২০১৫

২২/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: