মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সন্ত্রাস মোকাবেলায় নতুন যুদ্ধ ক্ষমতা চাই ॥ ওবামা

প্রকাশিত : ২২ জানুয়ারী ২০১৫
  • টেস্ট অব দ্য ইউনিয়ন ভাষণ

বিশ্বের বিভিন্ন দেশে যারা সন্ত্রাসের শিকার হয়েছে ওয়াশিংটন তাদের পাশে দাঁড়াবে বলে প্রেসিডেন্ট বারাক ওবামা অঙ্গীকার করেছেন। তিনি ইরাক ও সিরিয়ার ইসলামী জঙ্গীদের পরাস্ত করতে তাঁকে যুদ্ধের নতুন ক্ষমতা প্রদানের জন্য আইনপ্রণেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন। খবর এএফপির।

মঙ্গলবার স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণে ওবামা বলেন, ‘পাকিস্তানের স্কুল থেকে শুরু করে প্যারিসের সড়ক অবধি বিশ্বের বিভিন্ন স্থানে যারা সন্ত্রাসবাদীদের রক্ষ্যবস্তুতে পরিণত হয়েছেÑ আমরা তাদের পাশে ঐক্যবদ্ধ হয়ে দাঁড়াব।’ ‘আমরা তাদের খুঁজে বের করে তাদের নেটওয়ার্কগুলো ধ্বংস করা অব্যাহত রাখব।’ ফরাসী রাজধানীতে বিদ্রুপাত্মক পত্রিকা শার্লি হেবদো ও একটি সড়কে পুলিশের ওপর ইসলামী জঙ্গী হামলা এবং একটি ইহুদি সুপারমার্কেটে জিম্মি আটকের ঘটনায় ১৭ জন নিহত হওয়ার কয়েকদিন পর তিনি এই ভাষণ দিলেন। তিনি বিশ্বের কোন কোন অংশে ‘দুঃখজনক ইহুদিবাদ বিরোধিতার’ও নিন্দা করেন।

ওবামা যখন শার্লি হেবদোতে ভয়াবহ হামলার বিষয় উল্লেখ করছিলেন, যে ঘটনায় ফ্রান্সের সুপরিচিত কার্টুনিস্টদের গুলি করে হত্যা করা হয়Ñ মার্কিন আইনপ্রণেতারা তখন দাঁড়িয়ে তাদের প্রতি শ্রদ্ধা জানান, কেউ কেউ হলুদ পেন্সিল হাতে নিয়ে নাড়েন। প্রতিনিধি সভার ডেমোক্র্যাটিক সদস্য গোয়েন মুর প্রায় ৪০ জন আইনপ্রণেতার, যাদের অধিকাংশই ছিলেন ডেমোক্র্যাট-ওই পত্রিকার প্রতি সমর্থন প্রদর্শনের নেতৃত্ব দেন। সেসময় তারা কার্টুনিস্টদের আঁকার হাতিয়ার পেন্সিল উঁচুতে তুলে ধরেন।

ওবামা ইসলামিক স্টেট (আইএস) জঙ্গী গোষ্ঠীর বিরুদ্ধে অভিযানে আমেরিকান সামরিক শক্তি ব্যবহারের উদ্দেশ্যে তাঁকে যুদ্ধ চালানোর নতুন ক্ষমতা প্রদানের জন্য আইপ্রণেতাদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, এতে তাঁর প্রশাসন প্রয়োজনীয় কর্তৃত্বের অধিকারী হবে। তিনি দৃঢ়তার সঙ্গে বলেন, এই উদ্যোগের সময় লাগবে। লক্ষ্যবস্তু সুনির্দিষ্ট করার প্রয়োজন গড়বে। কিন্তু আমরা সফল হব।’

যুক্তরাষ্ট্র সেপ্টেম্বর থেকে জঙ্গীদের বিরুদ্ধে বহুবার বিমান হামলা চালিয়েছে। যুক্তরাষ্ট্রে ৯/১১ হামলার পর আল কায়েদাকে নির্মূল করতে আইনে প্রদত্ত ক্ষমতা ব্যবহার করছে। তবে মার্কিন কর্মকর্তারা সামরিক শক্তি ব্যবহারের নতুন ক্ষমতার (এইউএমএফ) প্রয়োজন বলে যুক্তি দেখিয়েছেন।

ওবামা তাঁর ভাষণে জোর দিয়ে বলেন যে, ‘মার্কিন কর্মকর্তারা একতরফাভাবে ব্যবস্থা গ্রহণের অধিকার ভোগ করে। কারণ আমি ক্ষমতা গ্রহণের পর থেকে যুক্তরাষ্ট্রও আমাদের মিত্রদের প্রতি প্রত্যক্ষ হুমকি সৃষ্টিকারী সন্ত্রাসবাদীদের নিঃশেষ করতে আমরা নিরলস প্রয়াস চালিয়েছে।’

প্রকাশিত : ২২ জানুয়ারী ২০১৫

২২/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: