হালকা কুয়াশা, তাপমাত্রা ১৮.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

তৃতীয় পর্বে বাউচার্ড-মারিয়া শারাপোভা

প্রকাশিত : ২২ জানুয়ারী ২০১৫
তৃতীয় পর্বে বাউচার্ড-মারিয়া শারাপোভা

স্পোর্টস রিপোর্টার ॥ অস্ট্রেলিয়ান ওপেনে জয়ের ধারা অব্যাহত রেখেছেন মারিয়া শারাপোভা, সারা ইরানি, ক্যারোলিনা পিসকোভা এবং ইউজোনি বাউচার্ড। টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা মারিয়া শারাপোভা তৃতীয় পর্বের টিকেট পেতে যথেষ্ট লড়াই করতে হয়েছে। প্রায় দুই ঘণ্টারও বেশি সময় লড়াই করে রাশিয়ান এই গ্লামারগার্ল ৬-১, ৪-৬ এবং ৭-৫ গেমে হারিয়েছেন তারই স্বদেশী আলেজান্দ্রা পানোভাকে। এই জয়ের ফলে সন্তুষ্ট প্রকাশ করেছেন টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান এই তারকা খেলোয়াড়।

ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে মারিয়া শারাপোভা বলেন, ‘ম্যাচে আমার সেরাটা খেলতে পারিনি। তারপরও পরবর্তী পর্বের টিকেট পেয়ে আমি খুবই আনন্দিত।’ ২০০৮ সালে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতেছিলেন শারাপোভা।

কিন্তু এরপর আর কখনই মৌসুমের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্টে নিজেকে মেলে ধরতে পারেননি তিনি। তবে গত মৌসুমে ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জেতা শারাপোভা এবার ফেবারিট হিসেবেই অস্ট্রেলিয়ান ওপেনের কোর্টে নামেন। কেননা এবার মৌসুমের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট ব্রিসবেন ইন্টারন্যাশনালের শিরোপা জিতেছেন তিনি। যে কারণে ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো অস্ট্রেলিয়ান ওপেন জিততে দারুণ আশাবাদী তিনি। আর এই শিরোপা জিততে পারলে হারানো শীর্ষস্থানটাও ফিরে পেতে পারেন টুর্নামেন্টের দ্বিতীয় বাছাই শারাপোভা।

গত মৌসুমেই সুযোগ ছিল টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখলের। কিন্তু পারেননি তিনি। এর ফলে শীর্ষে থেকেই বছর শেষ করেন সেরেনা উইলিয়ামস। আমেরিকান টেনিসের জীবন্ত কিংবদন্তি সেরেনা উইলিয়ামস গত মৌসুমের শেষ গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট ইউএস ওপেনের শিরোপা জিতেছেন। কিন্তু মৌসুমের শুরুতেই হপম্যান কাপে ইউজেনি বাউচার্ডের কাছে হার মানেন মহিলা এককে ১৮ গ্র্যান্ডসøাম জয়ী সেরেনা উইলিয়ামস। তাই এবার ৩৩ বছর বয়সী সেরেনা উইলিয়ামসকে টপকে টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করার জন্য শারাপোভাও কঠোর পরিশ্রম করে যাচ্ছেন।

অস্ট্রেলিয়ান ওপেনে তরুণ প্রতিভাবান খেলোয়াড় হিসেবে ফেবারিট কানাডার ইউজেনি বাউচার্ড। মেজর টুর্নামেন্টের শুরু থেকেই দারুণভাবে লড়াই করছেন তিনি। বুধবার হল্যান্ডের কিকি বার্তেন্সের বিপক্ষেও সহজ জয় পান বাউচার্ড। এদিন তিনি ৬-০ এবং ৬-৩ গেমে পরাজিত করেন ডাচ তারকা বার্তেন্সকে। গত মৌসুমটা দুর্দান্ত কেটেছে বাউচার্ডের। শিরোপা জিততে না পারলেও অসাধারণ পারফর্মেন্স করে পুরো মৌসুমজুড়েই আলোচনায় ছিলেন তিনি। আর প্রথম মেজর টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনে ইউজেনি বাউচার্ড সেমিফাইনালে উঠেছিলেন। তাই এবার তার লক্ষ্যটা আরও বেশি।

এ বিষয়ে বাউচার্ড বলেন, ‘গত বছরের শেষ সময়টা বেশ ভালভাবেই কেটেছে আমার। অনুশীলনে অনেক কঠিন সময় পার করেছি। আর মৌসুমের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনে মাঠে নামার জন্য মরিয়া ছিলাম। আর যেভাবে এই ইভেন্টের শুরু হয়েছে তাতে আমি অনেক খুশি।’ তৃতীয় পর্বে সপ্তম বাছাই ইউজেনি বাউচার্ডের প্রতিপক্ষ ক্যারোলিন গার্সিয়া। এর আগেরবারের মোকাবেলায় ক্যারোলিন গার্সিয়া অবশ্য পরাজয়ের স্বাদ উপহার দিয়েছিলেন বাউচার্ডকে। তবে গত মৌসুমের চেয়ে এবার বাউচার্ড অনেক পরিপক্ব। অস্ট্রেলিয়ান ওপেনের দারুণ শুরুটাও যেন সেই কথাই বলছে।

মারিয়া শারাপোভা এবং ইউজেনি বাউচার্ড যারাও জয়ের দেখা পেয়েছেন তারা হলেন, রাশিয়ার একাটেরিনা মাকারোভা। রাশিয়ার দশম বাছাই মাকারোভা ৬-২, ৬-৪ গেমে হারান রবার্তা ভিঞ্চিকে। চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা পিসকোভা ৭-৫, ৫-৭ এবং ৬-৪ গেমে হারিয়েছেন ওসানে দোদিনকে। ইতালির সারা ইরানি ৭-৬ এবং ৬-৩ গেমে পরাজিত করেছেন স্পেনের সিলীভয়া সোলার এসপোনিকে। বর্তমান বিশ্বে টেনিস অনেক জনপ্রিয় খেলায় পরিণত হয়েছে। আর গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট হলে তো কথাই নেই।

প্রকাশিত : ২২ জানুয়ারী ২০১৫

২২/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: