মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অবরোধে সহিংসতা কমে আসছে

প্রকাশিত : ২১ জানুয়ারী ২০১৫
  • ঢাকা-খুলনা বিভাগে ৪৮ ঘণ্টার হরতাল বিএনপি জোটের

স্টাফ রিপোর্টার ॥ দেশব্যাপী চলমান অবরোধ কর্মসূচীর মধ্যেই আজ বুধবার থেকে ঢাকা ও খুলনা বিভাগে টানা ৪৮ ঘণ্টা হরতালের ডাক দিয়েছে বিএনপি জোট। আগের মতো মঙ্গলবারও বিচ্ছিন্নভাবে ককটেল বিস্ফোরণ, যানবাহন ভাংচুর ও অগ্নিসংযোগের মধ্য দিয়ে নাশকতা চালিয়েছে অবরোধ-কারীরা। অবরোধকারীদের নৈরাজ্যের শিকারে অগ্নিদগ্ধ হয়ে টানা ৬দিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে অবশেষে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার লক্ষ্মীপুয়ার পাড়া গ্রামের মনোয়ারা বেগম (৩২) মারা গেছেন।

মঙ্গলবার বিকেলে গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে বিএনপির রুহুল কবির রিজভী দেশব্যাপী চলমান অবরোধ কর্মসূচীর পাশাপাশি ঢাকা ও খুলনা বিভাগে বুধবার সকাল ৬টা থেকে ৪৮ ঘণ্টা হরতাল পালনের জন্য দেশবাসীসহ ২০ দলীয় জোটের সকল পর্যায়ের নেতাকর্মীর প্রতি আহ্বান জানিয়েছেন। যৌথবাহিনী সারাদেশে অভিযানের নামে ছাত্রদলসহ জোটের নেতা-কর্মীদের ওপর নির্মম অত্যাচার-নির্যাতনে কয়েকজনকে হত্যার প্রতিবাদে এই হরতাল ডাকা হয়েছে। এদিকে খিলগাঁও থানা ছাত্রদল নেতা নুরুজ্জামান জনি হত্যার প্রতিবাদে ছাত্রদল পৃথকভাবে আজ সকাল ৬টা থেকে রাজধানীসহ ঢাকা বিভাগে টানা ৪৮ ঘণ্টা হরতাল ডেকেছে।

রাজধানী ঢাকায় অন্যান্য দিনের মতো মঙ্গলবারও যানবাহন চলাচলসহ সবই ছিল স্বাভাবিক। কেন্দ্রীয় নেতারা মাঠে না নামলেও বিচ্ছিন্নভাবে কোন কোন এলাকায় ঝটিকা মিছলের মাধ্যমে নাশকতার চেষ্টা করেছে বিএনপি-জামায়াত কর্মীরা। সন্ধ্যা পৌনে ৭টায় গুলিস্তান হকি স্টেডিয়ামের সামনে একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় অবরোধকারীরা। রাজধানীতে যানবাহন চলাচল স্বাভাবিক থাকায় কোন কোন এলাকায় যানজটও লক্ষ্য করা গেছে। নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে তালা থাকলেও বিএনপি চেয়ারপার্সনের গুলশান কার্যালয়ে নির্বিঘেœ দলের নেতাকর্মীরা যাতায়াত করে।

সোনামসজিদ স্থলবন্দরে প্রাণচাঞ্চল্য ॥ স্টাফ রিপোর্টার চাঁপাইনবাবগঞ্জ থেকে জানান, টানা ১১ দিন বন্ধ থাকার পর সোনামসজিদ স্থলবন্দর ফের প্রাণচঞ্চল হয়ে ওঠেছে। সোমবার বিকেলে বন্দরটি আবার চালু করা হয়। ওইদিন বিকেলে পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের অফিস কক্ষে চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্যের উপস্থিতিতে জেলা প্রশাসক মোঃ জাহাঙ্গীর কবির, পুলিশ সুপার বশির আহমেদ, ৯ বিজিবি ব্যাটালিয়ন কমান্ডার লে. কর্নেল আবু জাফর মোঃ শেখ বজলুর রহমান, র‌্যাবের চাঁপাইনবাবগঞ্জ ক্যাম্প কমান্ডার মেজর কামারুজ্জামান পাভেল, সোনামসজিদ বন্দরে দায়িত্বরত সহকারী কাস্টমস কমিশনার নুরুল বাসার, শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ ইরতিজা আহসান, শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ মইনুল ইসলাম, আমদানিকারকদের পক্ষে প্রভাষক আমিনুল ইসলাম সেন্টু, সি এ্যান্ড এফ এজেন্ট এ্যাসোসিয়েশনের পক্ষে ছিলেন সদস্য সচিব সোহেল আহমেদ পলাশসহ নেতৃবৃন্দ, শ্রমিক সমন্বয় কমিটির পক্ষে সমন্বয়ের সভাপতি সাদিকুল মাস্টার ও সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম ও পানামার স্থানীয় কর্মকর্তারা এক আলোচনার পরে ভারতীয় মহদিপুর স্থলবন্দর সি এন্ড এফ এজেন্ট ওয়েলফেয়ার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ভূপতি ম-লসহ নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা অনুষ্ঠানের পর স্থলবন্দরের কার্যক্রম চালু করা হয়। ভারত থেকে বেশ কয়েকটি ছাইপাথর ভর্তি গাড়ি সোনামসজিদ স্থলবন্দরে প্রবেশ করে। ফলে কর্মতৎপর হয়ে ওঠে।

রংপুর ॥ অবরোধকারীদের নৈরাজ্যের শিকারে অগ্নিদগ্ধ হয়ে টানা ৬দিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে অবশেষে না ফেরার দেশেই পাড়ি জমালেন গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার লক্ষ্মীপুয়ার পাড়া গ্রামের মনোয়ারা বেগম (৩২)। গত মঙ্গলবার মিঠাপুকুরে যাত্রীবাহী বাসে দুর্বৃত্তদের ছোড়া পেট্রোল বোমায় ঘটনাস্থলে ৪ জন পুড়ে অঙ্গার হওয়ার পাশাপাশি গুরতর অগ্নিদগ্ধ হয়ে হাসপাতালে ছিলেন যে কজন, তাদের মধ্যে তিনি একজন। তাকে এবং তছিরন বানু নামের আরেকজনকে ওইদিনই রংপুর থেকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হলে তছিরন গত শুক্রবার এবং মনোয়ারা মঙ্গলবার ভোরে সেখানে মারা যান। এনিয়ে এ ঘটনায় মৃতের সংখ্যা দাঁড়াল ৬ জনে। পেট্রোল বোমায় মানুষ হত্যার ঘটনায় ওইদিনই মিঠাপুকুর থানার এসআই আব্দুর রাজ্জাক বাদী সন্ত্রাস অপরাধ দমন আইনে ৮৭ জনের নাম উল্লেখ করে এবং আরও ১০০ জনকে অজ্ঞাতনামা রেখে একটি মামলা করেছিলেন। সেই মামলায় এ পর্যন্ত ১৯ জনকে গ্রেফতার করা হয়েছে।

চট্টগ্রাম অফিস ॥ নেতাকর্মীদের গ্রেফতার ও পুলিশী হয়রানির প্রতিবাদে চট্টগ্রামে আহূত বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ৩৬ ঘণ্টার হরতালের প্রথম দিন মঙ্গলবার একেবারেই ঢিলেঢালাভাবে অতিবাহিত হয়েছে। নগরীতে জনজীবন ছিল সম্পূর্ণ স্বাভাবিক। সড়কে প্রচুরসংখ্যক যানবাহন চলাচল করে। গুরুত্বপূর্ণ মোড়গুলোতে অন্যান্য দিনের মতো যানজটও পরিলক্ষিত হয়। হরতালের সমর্থনে নগরীর কোথাও মাঠে দেখা যায়নি নেতাকর্মী ও সমর্থকদের। সার্বিক চিত্র ছিল সাধারণ কর্মদিবসের মতোই। এদিকে, জেলার সীতাকু-, সাতকানিয়া ও লোহাগাড়া উপজেলা অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াত শিবিরের ১১ কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

এদিকে হরতাল চলাকালে রাজপথে সরব ছিল আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলো। নগরীর বিভিন্ন পয়েন্টে তাদের হরতালবিরোধী অবস্থান দেখা যায়। সকালে দারুল ফজল মার্কেট চত্বরে অনুষ্ঠিত হয় মূল সমাবেশ। এতে উপস্থিত ছিলেন নগর আওয়ামী লীগ সভাপতি, সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন ও দলের সিনিয়র নেতৃবৃন্দ। সমাবেশ শেষে হরতালের বিরুদ্ধে একটি মিছিলও বের করা হয়। সমাবেশে বক্তারা বলেন, নাশকতাকারীদের চিহ্নিত করে আইনের হাতে সোপর্দ করা হবে।

চৌদ্দগ্রাম ॥ কুমিল্লার চৌদ্দগ্রামে পার্কিং করা যাত্রীবিহীন একটি বাসে অগ্নিসংযোগ করে অবরোধ-কারীরা। মঙ্গলবার ভোরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে মিয়াবাজার হাইওয়ে হোটেল টাইম স্কয়ারের সামনে এ ঘটনা ঘটে। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

সিলেট ॥ মঙ্গলবার রাত দেড়টায় সিলেট-তামাবিল সড়কের গোয়াইনঘাটের বাঘেরসড়ক নামক স্থানে দুর্বৃত্তদের ছোড়া পেট্রোল বোমা বিস্ফোরিত হয়ে একটি ট্রাকে আগুন ধরে যায়। এসময় ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশের একটি গাছে ধাক্কা দিয়ে উল্টে যায়। এতে ট্রাক চালক আহত হন। তাকে সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আগুনে ট্রাকের সামনের অংশ পুড়ে গেছে।

রাজশাহী ॥ রাজশাহীতে নাশকাতায় মেতে উঠছে অবরোধকারীরা। প্রায় প্রতিদিন রাতেই তাদের আগুনে পুড়ছে সরকারী ও ব্যক্তিমালিকানাধিন সম্পদ। জামায়াত-শিবির ও বিএনপি-ছাত্রদল এককাট্টা হয়ে নাশকতায় মত্ত হচ্ছে সন্ধ্যা থেকে গভীর রাত অবধি। সর্বশেষ সোমবার রাতে তাদের নাশকতায় পুড়েছে ট্রাক-বাস ও বিভিন্ন যানবাহনসহ আওয়ামী লীগ অফিস ও ওয়ার্কার্স পার্টির নেতার ব্যবসা প্রতিষ্ঠান। তাদের এসব নাশকতা সামলাতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে পুলিশ প্রশাসন ও দমকল বাহিনীকে।

সর্বশেষ রাজশাহী নগরীতে শিশির পরিবহন নামে ঢাকাগামী নৈশকোচে (ঢাকা মেট্রো ব-১১-২৮৫৬) আগুন দিয়েছে তারা। সোমবার গভীর রাতে নগরীর রেশম ভবনের সামনে এ ঘটনা ঘটে। এতে আম্বিয়া বেগম (৫০) নামে এক নারী দগ্ধ হয়েছে। তাকে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

দিনাজপুর ॥ মঙ্গলবার ভোর-রাতে দিনাজপুরে অবরোধ চলাকালীন সময়ে ১টি আলু বোঝাই ট্রাকে আগুন দিয়েছে বিএনপি-জামায়াতের কর্মীরা। দিনাজপুর কোতোয়ালি থানার অফিসার্স ইনচার্জ খালেকুজ্জামান জানান, মঙ্গলবার ভোর-রাতে দিনাজপুর-রংপুর মহাসড়কের সদর উপজেলার দশমাইল টেক্সটাইল নামকস্থানে বিএনপি-জামায়াতের কর্মীরা উক্ত ট্রাকে আগুন দেয়।

নারায়ণগঞ্জ ॥ নারায়ণগঞ্জে অবরোধে জন-সাড়া নেই। আতঙ্ক ছড়ানোর জন্য যানবাহন পোড়ানো হচ্ছে। গত ১৫ দিনে কমপক্ষে ১৫টি যানবাহন পোড়ানো হয়েছে। রবিবার রাতে শহরের চাষাড়ায় বাসে আগুন দেয়ায় দগ্ধ হয় এক চিকিৎসক দম্পতি ও তাদের আড়াই বছর বয়সী ছেলে। শিশুটির অবস্থা আশঙ্কাজনক।

রাজবাড়ী ॥ রাজবাড়ীতে বাসে আগুন দেয়ার সময় পুলিশ ৬ জনকে গ্রেফতার করে।

ঝালকাঠি ॥ ঝালকাঠি শহরের সুতালড়ী সড়কে সোমবার রাত ৮টায় যাত্রীবাহী বাস নারায়ণগঞ্জ-জ-০৪-০১৭৪-এর ওপর পেট্রোল বোমা হামলার ঘটনায় ঝালকাঠি থানায় ৯ জনকে আসামি করে মামলা দায়ের হয়েছে। এই ঘটনায় পেট্রোল বোমা নিক্ষেপ করা হলেও বাসে আগুন ধরেনি এবং কেউ হতাহত হয়নি।

নোয়াখালী ॥ নোয়াখালীর জেলা শহর থেকে লিফলেট ও ব্যানারসহ তিন শিবিরকর্মীকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার দুপুরে শহরের ইসলামিয়া রোড সংলগ্ন হাউজিংয়ের একটি মেস থেকে তাদের আটক করা হয়। এদিকে সোমবার রাতে এবং মঙ্গলবার একটি পিকআপ ও একটি মোটরসাইকেলে আগুন এবং ২টি সিএনজি অটোরিকশা ভাংচুর ও ৩টি অটোবাইক ভাংচুর করে অবরোধকারীরা। মোটরসাইকেল-যোগে এসব ভাংচুর ও অগ্নিকা-ের ঘটনা ঘটনায় তারা।

প্রকাশিত : ২১ জানুয়ারী ২০১৫

২১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: