মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

জাপান, ইরাক শেষ আটে

প্রকাশিত : ২১ জানুয়ারী ২০১৫
  • এশিয়ান কাপ ফুটবল, বৃহস্পতিবার শুরু কোয়ার্টার ফাইনাল, দ. কোরিয়া-উজবেকস্থান, অস্ট্রেলিয়া-চীন, ইরান-ইরাক ও জাপান-সংযুক্ত আরব আমিরাত লড়াই

স্পোর্টস রিপোর্টার ॥ অস্ট্রেলিয়ায় চলমান এএফসি এশিয়ান কাপ ফুটবলের কোয়ার্টার ফাইনালের লাইনআপ চূড়ান্ত হয়েছে। মঙ্গলবার শেষ দুই দল হিসেবে শেষ আটে নাম লিখিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন জাপান ও সাবেক শিরোপাধারী ইরাক।

‘ডি’ গ্রুপ থেকে দল দুটি নকআউট পর্ব নিশ্চিত করে। গ্রুপে নিজেদের শেষ ম্যাচে জাপান ২-০ গোলে জর্দানকে ও ইরাক একই ব্যবধানে পরাজিত করে ফিলিস্তনীকে। জাপানের জয়ে গোল করেন দুই তারকা কেইসুকে হোন্ডা ও শিনঝি কাগাওয়া। ইরাকের দুই গোলদাতা মাহমুদ ও ইয়াসিন। ‘ডি’ গ্রুপ থেকে তিন ম্যাচ জিতে পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে সেরা আটে এসেছে ফেবারিট জাপান। দুই জয় ও এক হারে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে নকআউট পর্বে তাদের সঙ্গী ইরাক।

এর আগে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করা দলগুলো হলো ‘এ’ গ্রুপ থেকে দক্ষিণ কোরিয়া ও স্বাগতিক অস্ট্রেলিয়া। ‘বি’ গ্রুপ থেকে চীন ও উজবেকস্থান এবং ‘সি’ গ্রুপ থেকে ইরান ও সংযুক্ত আরব আমিরাত। আগামীকাল থেকে শুরু হচ্ছে সেমিফাইনালের টিকেট পাওয়ার মিশন। এই যুদ্ধে কাল দুই কোয়ার্টার ফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করবে দক্ষিণ কোরিয়া-উজবেকস্থান ও অস্ট্রেলিয়া-চীন। শুক্রবার অপর দুই কোয়ার্টালে লড়বে ইরান-ইরাক ও জাপান-সংযুক্ত আরব আমিরাত।

এএফসি সদস্য রাষ্ট্রগুলো নিয়ে আয়োজিত এই আসর শুরু হয়েছে গত ৯ জানুয়ারি। চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। টুর্নামেন্টের ইতিহাসে এই প্রথমবারের মতো এশিয়া মহাদেশের বাইরে অনুষ্ঠিত হচ্ছে। এবারের আসরের বিজয়ী দল ২০১৭ সালে রাশিয়ায় অনুষ্ঠিত ফিফা কনফেডারেশন্স কাপে খেলার সুযোগ পাবে। অস্ট্রেলিয়ার পাঁচ শহরের পাঁচটি ভেন্যুতে চলছে এবারের এশিয়ান শ্রেষ্ঠত্বের আসর। ২০১১ সালে সর্বশেষ আসরে অস্ট্রেলিয়াকে অতিরিক্ত সময়ে ১-০ গোলে হারিয়ে শিরোপা জয় করেছিল জাপান। যা জাপানের চতুর্থ এশিয়া কাপ জয়। এবার তাই ঘরের মাঠে চ্যাম্পিয়ন হওয়ার জন্য মুখিয়ে আছে অস্ট্রেলিয়া। ২০০৭ সালের আসরে চ্যাম্পিয়ন হয়ে সবাইকে চমকে দিয়েছিল যুদ্ধবিধ্বস্ত ইরাক। বর্তমানে ফিফা র‌্যাঙ্কিংয়ের ১০৩ নম্বরে থাকা দলটি এবারও সর্বোচ্চ সাফল্যের স্বপ্ন বুনছে।

প্রকাশিত : ২১ জানুয়ারী ২০১৫

২১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: