মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

ঢাকা-নারায়ণগঞ্জ নতুন রেলপথ নির্মাণসহ ৬ প্রকল্প অনুমোদন

প্রকাশিত : ২১ জানুয়ারী ২০১৫
  • একনেক বৈঠক

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা-নারায়ণগঞ্জ নতুন রেলপথ নির্মাণসহ ৬ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে ১ হাজার ৩১ কোটি ৬৭ লাখ টাকা। এর মধ্যে সরকারী তহবিল থেকে ৬৯৫ কোটি ৬২ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৩৩৬ কোটি ৫ লাখ টাকা ব্যয় হবে। মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আহম মুস্তফা কামাল। এ সময় পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান, পরিকল্পনা সচিব ভূঁইয়া সফিকুল ইসলাম, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য আরাস্তু খানসহ পরিকল্পনা কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।

পরিকল্পনামন্ত্রী জানান, ঢাকা-নারায়ণগঞ্জ সেকশনে বর্তমান মিটারগেজ রেল লাইনের সমান্তরালে নতুন এ রেল লাইন নির্মাণ করা হবে। এটি তৈরিতে মোট ব্যয় ধরা হয়েছে ৩৭৮ কোটি ৬৫ লাখ ৫৭ হাজার টাকা। এর মধ্যে জাপান অনুদান হিসেবে দিচ্ছে ২৪৯ কোটি ৫৪ লাখ ৫১ হাজার টাকা, বাকি ১২৯ কোটি ১১ লাখ ৬ হাজার টাকা সরকারী তহবিল থেকে ব্যয় করা হবে। এক প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী বিএনপির উদ্দেশে বলেন, আর কত মানুষ মারবেন। অনেক তো হলো এখন থামান। আশা করছি কয়েক দিনের মধ্যেই পরিস্থিতির উন্নয়ন ঘটবে।

অনুমোদিত অন্য প্রকল্পগুলো হচ্ছে পাহাড়তলী ওয়ার্কশপের উন্নয়ন, এটি বাস্তবায়নে ব্যয় হবে ২১৭ কোটি ৮৯ লাখ টাকা। সিরাগঞ্জ-কাজীপুর-ধুনট সড়কে তিনটি পিসি গার্ডার ব্রিজ নির্মাণ প্রকল্প, এটি বাস্তবায়নে ব্যয় করা হবে ৪৯ কোটি ৪৭ লাখ টাকা। কন্সট্রাকশন অব লেবার টাওয়ার প্রকল্প, এটি বাস্তবায়নে ব্যয় হবে ৬৩ কোটি ৬ হাজার টাকা। স্বল্প মূল্যে সৌর বিদ্যুত উৎপাদনে প্রযুক্তি উন্নয়ন প্রকল্প, ব্যয় হবে ২৭ কোটি ৭৮ লাখ টাকা এবং ঢাকা মহানগরীতে ১১টি মাধ্যমিক বিদ্যালয় ও ছয়টি মহাবিদ্যালয় স্থাপন (দ্বিতীয় সংশোধিত) প্রকল্প, এটি বাস্তবায়নে ব্যয় হবে ২৯৪ কোটি ৮১ লাখ টাকা। প্রকল্পের বিস্তারিত হচ্ছে, বর্তমানে রাজধানী ঢাকাসহ পার্শ্ববর্তী নারায়ণগঞ্জ ও জয়দেবপুর অত্যন্ত জনবহুল এলাকা। ঢাকা শহরের নিত্য নৈমিত্তিক শ্বাসরুদ্ধকর যানজটে মানুষ অতিষ্ঠ। পাশাপাশি নারায়ণগঞ্জ, জয়দেবপুর ও সংশ্লিষ্ট শহরতলিগুলোতেও যানজটের তীব্রতা অসহনীয় হচ্ছে।

এ অবস্থায় নাগরিক জীবনে স্বস্তি দিতে সরকার ঢাকা এবং পার্শ¦বর্তী শহরগুলোর মাঝে দ্রুত যাতায়াত ব্যবস্থা নিশ্চিত করতে কিছু উন্নয়ন প্রকল্প গ্রহণ করেছে। তার মধ্যে রেল পরিবহন খাতে ঢাকা-টঙ্গীর মধ্যবর্তী তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ লাইন, টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ প্রকল্প অন্যতম। ঢাকা-নারায়ণগঞ্জ সেকশনে বর্তমানে ৩২টি (১৬ জোড়া) ট্রেন চলাচল করছে। প্রস্তাবিত এ প্রকল্পটি বাস্তবায়িত হলে আরও বেশি কমিউটার ট্রেন তুলনামূলক কম সময়ে ঢাকা-নারায়ণগঞ্জের মধ্যে অধিকসংখ্যক যাত্রী নিয়ে চলাচল করতে পারবে। এ প্রেক্ষাপটে বিদ্যমান ঢাকা-নারায়ণগঞ্জ মিটারগেজ রেল লাইনের সমান্তরাল একটি নতুন ডুয়েলগেজ রেল লাইন নির্মাণের জন্য পরিকল্পনা কমিশনে প্রস্তাব পাঠানো হলে তা অনুমোদন দেয়া হয়েছে।

প্রকাশিত : ২১ জানুয়ারী ২০১৫

২১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: