কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ন্যুক্যাম্পে বার্সিলোনা-এ্যাটলেটিকো মহারণ

প্রকাশিত : ২১ জানুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ আবারও একে অপরের মুখোমুখি হচ্ছে দুই স্প্যানিশ পরাশক্তি বার্সিলোনা ও এ্যাটলেটিকো মাদ্রিদ। স্প্যানিশ কোপা ডেল’রে ফুটবলের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে আজ রাতে প্রতিদ্বন্দ্বিতা করবে দল দুটি। ন্যুক্যাম্পে অনুষ্ঠিত হবে ধুন্ধুমার ম্যাচটি।

ম্যাচটি নিয়ে দুই শিবিরেই বিরাজ করছে উত্তেজনা। প্রথম লেগের এই ম্যাচে যারা জিতবে তারাই সেমিফাইনালে খেলার দৌড়ে এগিয়ে যাবে। শেষ আটের দ্বিতীয় লেগের ম্যাচ হবে আগামী ২৮ জানুয়ারি এ্যাটলেটিকোর মাঠ ভিসেন্টে ক্যালডেরনে।

দুই দলই আত্মবিশ্বাস সঙ্গী করে ময়দানী যুদ্ধে নামছে। শেষ ষোলোর ম্যাচে আসরের বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে হারিয়ে শেষ আটে নাম লিখিয়েছে এ্যাটলেটিকো। ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের হারিয়ে মনোবল তাই তুঙ্গে স্প্যানিশ লা লিগার বর্তমান শিরোপাধারীদের। অন্যদিকে আলোচনা-সমালোচনা পেরিয়ে বার্সিলোনাও আছে তুখোড় ফর্মে। আজকের ম্যাচের প্রতিদ্বন্দ্বিদের লা লিগার ম্যাচে ৩-১ গোলে হারিয়েছে চলতি মাসের শুরুর দিকে। দারুণ ওই জয় মেসি, নেইমার, সুয়ারেজদের নিশ্চিতকরেই উজ্জীবিত করবে। লা লিগার সর্বশেষ ম্যাচে ডিপোর্টিভো লা করুনার বিরুদ্ধে দুর্দান্ত হ্যাটট্রিক করে স্বরূপে ফিরেছেন বার্সা প্রাণভোমরা লিওনেল মেসি। লুইস এনরিকের দল তাই জয় ছাড়া কিছুই ভাবছে না। অন্যদিকে এ্যাটলেটিকোও চাইছে ক’দিন আগের হারের প্রতিশোধ নিতে। তবে দলটির কোচ দিয়াগো সিমিওনে সমীহ করছেন স্বাগতিকদের।

গত মৌসুমে লা লিগার শেষ ম্যাচে বার্সিলোনার সঙ্গে ১-১ গোলে ড্র করে ১৮ বছর পর চ্যাম্পিয়ন হয়েছিল এ্যাটলেটিকো। এবার রিয়ালকে বিদায় করে সেই বার্সার মুখোমুখি তারা। এ প্রসঙ্গে দলটির আর্জেন্টাইন কোচ সিমিওনে বলেন, আমরা রিয়ালকে হারিয়েছি ঠিক। কিন্তু এ নিয়ে তৃপ্তির ঢেকুর তোলার সুযোগ নেই। রিয়াল ও বার্সা দু’দলই কঠিন প্রতিপক্ষ। বার্সাকে হারাতে আমাদের সেরাটাই খেলতে হবে। কারণ তারা বিশ্বের অন্যতম সেরা দল।

শেষ ষোলো থেকে রিয়ালকে বিদায় করে কোয়ার্টার ফাইনালে নাম লেখানোর পথে এ্যাটলেটিকো মাদ্রিদ দ্বিতীয় লেগের ম্যাচটি ২-২ গোলে ড্র করে। সান্টিয়াগো বার্নাব্যুতে অনুুষ্ঠিত ম্যাচে রিয়ালের হয়ে গোল করেন সার্জিও রামোস ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এ্যাটলেটিকোর হয়ে জোড়া গোল করে চ্যাম্পিয়ন রিয়ালকে একাই বিদায় করে দেন সদ্যই ঘরে ফেরা ফার্নান্ডো টোরেস। প্রথম লেগের ম্যাচে রিয়ালকে ২-০ গোলে হারিয়েছিল লা লিগার চ্যাম্পিয়নরা। ফলে দুই লেগ মিলিয়ে ৪-২ গোলের জয় নিয়ে সেরা আটে পৌঁছায় দিয়াগো সিমিওনের দল। এলচেকে দুই দফায় উড়িয়ে দিয়ে আসরের কোয়ার্টার ফাইনালে উঠে বার্সিলোনাও। দ্বিতীয় লেগের এ্যাওয়ে ম্যাচে অতিথি বার্সা ৪-০ গোলে হারায় স্বাগতিক এলচেকে। এই ম্যাচে দুই তারকা লিওনেল মেসি, নেইমারসহ আরও অনেক তারকাকে বিশ্রাম দিয়েছিলেন বার্সা কোচ লুইস এনরিকে। এরপরও জয়ের জন্য বেগ পেতে হয়নি কাতালানদের। প্রথম লেগে ন্যুক্যাম্পে ৫-০ গোলে জিতেছিল বার্সা। ফলে দুই লেগ মিলিয়ে বার্সিলোনার জয় ৯-০ গোলে। প্রি-কোয়ার্টার ফাইনালের ফিরতি লেগে এলচের বিরুদ্ধে মেসি, নেইমারসহ শীর্ষ ছয় ফুটবলার না খেললেও এ্যাটলেটিকোর বিরুদ্ধে পূর্ণশক্তির দলই নামাবেন বলে জানিয়েছেন এনরিকে।

বার্সিলোনা কোচ আশা করছেন এলচের বিরুদ্ধে তাদের সাবলীল জয় এ্যাটলেটিকোর বিরুদ্ধে লড়াইয়ে দলকে অনুপ্রাণিত করবে। এ প্রসঙ্গে তিনি বলেন, আমরা জানি এ্যাটলেটিকোর বিরুদ্ধে লড়াইটা কঠিন হবে। তারা ইউরোপের অন্যতম সেরা দল। কিন্তু আমরা তাদের খেলার ধরন এবং তাদের ফুটবলের মান সম্পর্কে জানি। দ্বিতীয় মেয়াদে শৈশবের দলে ফিরে অসাধারণ খেলছেন ফার্নান্ডো টোরেস। রিয়ালের বিরুদ্ধে জোড়া গোল করে একাই বিদায় করেন রোনাল্ডো, বেলদের। বার্সার বিরুদ্ধেও জ্বলে ওঠার প্রত্যয় ব্যক্ত করেছেন এই স্প্যানিশ তারকা।

প্রকাশিত : ২১ জানুয়ারী ২০১৫

২১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: