আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

জয় দিয়ে শুরু সেরেনা-ওজনিয়াকির

প্রকাশিত : ২১ জানুয়ারী ২০১৫
জয় দিয়ে শুরু সেরেনা-ওজনিয়াকির
  • জয় পেয়েছেন কেভিতোভা, রাদওয়ানাস্কা, ভেনাস, সিবুলকোভা, স্টোসার ও আজারেঙ্কা

স্পোর্টস রিপোর্টার ॥ বছরের প্রথম গ্র্যান্ডসøাম আসর ভালভাবেই শুরু করেছেন বিশ্বের এক নম্বর টেনিস তারকা সেরেনা উইলিয়ামস। মার্কিন যুক্তরাষ্ট্রের এ কৃষ্ণকন্যা প্রথম পর্বে বেলজিয়ামের এ্যালিসন ভ্যান উইটভ্যাঙ্ককে সরাসরি ৬-০, ৬-৪ সেটে উড়িয়ে দিয়ে দুরন্ত সূচনা করেছেন। মেলবোর্ন পার্কে ঝড় তুলে সম্ভাব্য কঠিন প্রতিদ্বন্দ্বীদের জন্য বড় ধরনের এক সতর্ক সঙ্কেতও দিয়ে দিয়েছেন তিনি এর মাধ্যমে। এবার অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম দিনেই অঘটন দেখেছে বিশ্ববাসী। সার্বিয়ান তারকা আনা ইভানোভিচ প্রথম রাউন্ড থেকেই হেরে বিদায় নিয়েছেন। তবে প্রথম রাউন্ডে দ্বিতীয় দিনের খেলায় তেমন কোন অঘটন ঘটেনি। জয় পেয়েছেন ফেবারিট ও তারকা খেলোয়াড়রারই। নিজ নিজ খেলায় জিতেছেন বিশ্বের চার নম্বর চেক প্রজাতন্ত্রের পেত্রা কেভিতোভা, ৬ নম্বর পোল্যান্ডের এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানাস্কা, ৮ নম্বর ডেনমার্কের ক্যারোলিন ওজনিয়াকি, ১১ নম্বর সেøাভাকিয়ার ডোমিনিকা সিবুলকোভা, ১৮ নম্বর সেরেনার সহোদরা বয়জ্যেষ্ঠ ভেনাস উইলিয়ামস ও ১৯ নম্বর ফ্রান্সের এ্যালিজ করনেট এবং বিশ্বের সাবেক এক নম্বর ও চলতি আসরের অবাছাই বেলারুশের ভিক্টোরিয়া আজারেঙ্কা। তবে বিদায় নিয়েছেন ১৫ নম্বর আরেক সার্বিয়ান তারকা জেলেনা জাঙ্কোভিচ, ১৩ নম্বর জার্মানির আন্দ্রেয়া পেটকোভিচ এবং বিশ্বের ১২ নম্বর ইতালিয়ান তারকা ফ্লাভিয়া পেনেত্তা।

২০০৩ সালে প্রথম, সবমিলিয়ে পাঁচটি অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা ঘরে তুলেছেন সেরেনা। কিন্তু সর্বশেষ ২০১০ সালে জিতেছিলেন এখানে। তাই এবার শুরুর আগেই ঘোষণা দিয়েছিলেন যে তীব্র আকাক্সক্ষা রয়েছে মনের মধ্যে সেটা আটকানোর ক্ষমতা অন্য কারও নেই। যেভাবেই হোক এবার অস্ট্রেলিয়ান ওপেন জিততে চান সেরেনা। তবে বছরের শুরুতে হপম্যান কাপে হারটা খুব বেশি প্রেরণাদায়ক ছিল না। কিংবা সেরেনা ভক্তরাও অস্ট্রেলিয়ান ওপেনে কতটুকু করতে সক্ষম হবেন সেই আশঙ্কায় আছেন। কিন্তু ভক্তদের জন্য খুব ভাল বার্তা দিলেন প্রথম দিন কোর্টে নেমেই। মাত্র ১ মিনিটে প্রথম গেম জেতা সেরেনা প্রথম সেট ৬-০ গেমে জিতে যান ২১ মিনিটে। প্রতিপক্ষ উইটভ্যাঙ্ক অবশ্য একেবারেই দুর্বল। বিশ্বের ১০৬ নম্বর এ বেলজিক খেলোয়াড় কোন প্রতিদ্বন্দ্বিতাই গড়তে পারেননি। অবশ্য দ্বিতীয় সেটে কিছুটা লড়াকু মনোভাব দেখিয়েছেন। তবে সেটাতেও শেষ পর্যন্ত ৬-৪ গেমে জিতে যান সেরেনা। অস্ট্রেলিয়ান ওপেনেই সেরেনা যখন খুব বাজে ফর্মে ছিলেন সে সময় শিরোপা জিতেছিলেন। ২০০৯ সালে ৮১ নম্বর র‌্যাঙ্কিং নিয়ে তিনি শিরোপা জিতেছিলেন। এবার ষষ্ঠ শিরোপাটি জিততে পারলে নতুন একটি রেকর্ডের মালিক হয়ে যাবেন তিনি। ১৯ গ্র্যান্ডসøাম জিতে এককভাবে দ্বিতীয় স্থানে উঠবেন সর্বকালের সর্বাধিক গ্র্যান্ডসøাম জয়ী মহিলা তারকাদের তালিকায়। ২২ গ্র্যান্ডসøাম জিতে জার্মানির স্টেফিগ্রাফ এ তালিকায় সবার ওপরে।

এখন পর্যন্ত ১৮ গ্র্যান্ডসøাম জিতে সর্বকালের সবচেয়ে বেশি শিরোপা জয়ের তালিকায় দুইয়ে আছেন ক্রিস এভার্ট, সেরেনা ও মার্টিনা নাভ্রাতিলোভা। এ বিষয়টি মনের মধ্যে আছে সেরেনারও। তিনি জয়ের পর বলেন, ‘আমার মনের মধ্যে এটা অবশ্যই আছে। কিন্তু এখানে আরও অনেক খেলোয়াড় আছেন যারা শিরোপাটা জিততে চায়। আমি যদি এবার অস্ট্রেলিয়াতে ১৯তম গ্র্যান্ড øাম জিততে পারি সেটা হবে বিস্ময়করের চেয়েও বড় কিছু। কিন্তু সেটার জন্য আমাকে অনেক কাজ করতে হবে।’ সেরেনার জয়ের দিন চার নম্বর চেক তারকা কেভিতোভা হল্যান্ডের রিচেল হোগেনক্যাম্পকে ৬-১, ৬-৪ সেটে, রাদওয়ানাস্কা জাপানের কুরুমি নারাকে ৬-৩, ৬-০ সেটে, ওজনিয়াকি কিছুটা চ্যালেঞ্জের মুখে পড়েও ৭-৬ (৭-১), ৬-২ সেটে যুক্তরাষ্ট্রের টেইলর টাউনসেন্ডকে, ভেনাস কুব সহজেই স্পেনের মারিয়া টেরেসা টোরো-ফ্লোরকে ৬-২, ৬-২ সেটে, সিবুলকোভা তিন সেটের লড়াইয়ে বেলজিক তরুণী কারস্টেন ফ্লিপকেন্সকে ৩-৬, ৬-৩, ৬-১ সেটে, স্টোসার মোনিকা নিকুলেঙস্কুকে ৬-৪, ৬-১ সেটে, আজারেঙ্কা যুক্তরাষ্ট্রের উঠতি তারকা সেøায়ান স্টিফেন্সকে ৬-৩, ৬-২ সেটে এবং ফরাসী তারকা করনেট ৬-৩, ৬-২ সেটে চীনের ঝ্যাং শুয়াইকে হারিয়ে দেন। এছাড়া সভেতনা পিরোনকোভা, ড্যানিয়েলা হাঞ্চুকোভা, বারবোরা স্ট্রাইকোভা, গারবিন মাগুরুজা, কোকো ভ্যানডেওয়েঘে, এলিনা ভিতোলিনা, ভেরা ভোনারেভা, ক্যাসি ডেলাকুয়া ও মোনা বার্থেলরা দ্বিতীয় রাউন্ডে উঠেছেন। তবে হেরে গেছেন জাঙ্কোভিচ। তিনি সরাসরি ৬-১, ৬-৪ সেটে সুইজারল্যান্ডের টিমিয়া বাকসিনস্কির কাছে হেরে যান। বিশ্বের দ্বাদশ খেলোয়াড় পেনেত্তাও বিদায় নিয়েছেন। স্বদেশী উদীয়মান তারকা ক্যামিলা জিওর্জির কাছে ৪-৬, ৬-২ ও ৬-৩ গেমে হেরেছেন তিনি। এছাড়াও ১৩ নম্বর পেটকোভিচ তুমুল লড়াইয়ের পরও ৫-৭, ৭-৬ (৭-৪) ও ৬-৩ সেটে যুক্তরাষ্ট্রের ম্যাডিসন ব্রিঙ্গলের কাছে হেরে বিদায় নিয়েছেন।

প্রকাশিত : ২১ জানুয়ারী ২০১৫

২১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: