মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রাজনৈতিক অস্থিরতার প্রভাব পুুঁজিবাজারে

প্রকাশিত : ২১ জানুয়ারী ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ রাজনৈতিক অস্থিরতার কারণে দেশের পুঁজিবাজারে নেতিবাচক প্রবণতা অব্যাহত রয়েছে। বিএনপির নেতৃত্বাধীন জোটের অবরোধের মতো হিংসাত্মক কর্মসূচির কারণে টানা তৃতীয় দিনের মতো ঢাকা স্টক একচেঞ্জের সার্বিক সূচকের পতন ঘটেছে। ডিএসইতে মোট ৬০ ভাগ কোম্পানির দর কমার দিনে মোট সূচক কমেছে ১০ পয়েন্ট। ব্যাংকের মতো কিছু কোম্পানির দর বাড়ার কারণে সূচকের পতন কিছটা কম ছিল। একইভাবে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের সঙ্গে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, সকালে বেশিরভাগ কোম্পানির দর বাড়ার কারণে শুরুতে সূচকের সঙ্গে লেনদেন বেড়েছিল। কিন্তু বেলা সাড়ে ১২টার পর থেকে পরিস্থিতি কিছুটা পাল্টাতে থাকে। আগের দিনের ধারাবাহিকতায় সূচকের পতন ঘটতে থাকে। দিনশেষে সার্বিক সূচক বা ডিএসইএক্স সূচক ১০ পয়েন্ট কমে ৪ হাজার ৮৫৬ পয়েন্টে অবস্থান করে। এছাড়া ডিএস-৩০ সূচক ১ পয়েন্ট কমে এক হাজার ৮০২ পয়েন্টে এবং ডিএসইএস সূচক ২ পয়েন্ট কমে এক হাজার ১৫০ পয়েন্টে দাঁড়ায়।

মঙ্গলবার ডিএসইতে হাতবদল হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৯টির, কমেছে ১৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির দাম।

ডিএসইতে মোট ২৪৭ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের হাতবদল হয়েছে। আগের দিনের সেখানে মোট ২৮৫ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের হাতবদল হয়েছিল।

টাকার অঙ্কে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে ওঠানামা করেÑ ন্যাশনাল ফিড, সাইফ পাওয়ার, ওয়েস্টার্ন মেরিন, এনসিসিবিএল মিউচুয়াল ফান্ড ওয়ান, অগ্নি সিস্টেমস, তিতাস গ্যাস, ফার্মা এইডস, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, আইসিবি ও অলটেক্স ইন্ডাস্ট্রিজ।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : এনসিসি ব্যাংক ১ম মিউচুয়াল ফান্ড, কাসেম ড্রাইসেল, শাহজিবাজার পাওয়ার, ন্যাশনাল টি, আইএফআইএলএসএল মিউচুয়াল ফান্ড ১, এমবিএল ১ম মিউচুয়াল ফান্ড, প্রাইম ১ম আইসিবি মিউচুয়াল ফান্ড, ইবিএলএনআরবি মিউচুয়াল ফান্ড, আইসিবি ৩য় এনআরবি মিউচুয়াল ফান্ড।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : ন্যাশনাল ফিড লিমিটেড, জেমিনি সী ফুড, নদার্ন জুটস, সামাতা লেদার, এইচআর টেক্সটাইল, নদার্ন ইন্স্যুরেন্স, ডেফোডিল কম্পিউটার, জিএসপি ফাইনান্স, অগ্নি সিস্টেম ও রেনউইক যজ্ঞেশ্বর।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) ঢাকার মতো একই ধারা অব্যাহত থাকে। সকালে সূচকের উর্ধগতি দিয়ে লেনদেন শুরুর পরও সিএসইর সিএসসিএক্স সূচক ৪২ পয়েন্ট কমে ৮ হাজার ৯৯৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া সিএসই-৩০ সূচক ৪১ পয়েন্ট কমে ১১ হাজার ৯৯৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬৯ পয়েন্ট কমে ১৪ হাজার ৮৫৮ পয়েন্টে দাঁড়ায়। স্টক এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৪০টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫৫টির, কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির দাম। সেখানে লেনদেন হয় মোট ২৫ কোটি ২৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবস সোমবার লেনদেন হয়েছিল মোট ২৮ কোটি ৫৯ লাখ টাকা।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিক, ন্যাশনাল ফিড লিমিটেড, লাফার্জ সুরমা সিমেন্ট, বেক্সিমকো, অলটেক্স, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, মেঘনা পেট্রোলিয়াম, অগ্নি সিস্টেম, এ্যাপোলো ইস্পাত ও বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড।

আইসিবির বোনাস শেয়ার বিওতে জমা

নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) রাইট শেয়ার বিনিয়োগকারীদের বিও (বেনিফিশিয়ারি ওনার্স) হিসাবে জমা হয়েছে। মঙ্গলবার সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) মাধ্যমে এই শেয়ার পাঠানো হয়েছে। সিডিবিএল সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, আইসিবি ১আর:২ হারে রাইট শেয়ার ইস্যু করে। অর্থাৎ বিদ্যমান শেয়ারহোল্ডাররা প্রতি ২টি শেয়ারের বিপরীতে ১টি রাইট শেয়ার ঘোষণা করে আইসিবি। ১০০ টাকা অভিহিত মূল্যের প্রতি শেয়ারের জন্য প্রিমিয়াম দিতে হবে ৪০০ টাকা। অর্থাৎ ৫০০ টাকা করে এ শেয়ার কিনতে পারবেন বিনিয়োগকারীরা। এর আগে বিএসইসির কোম্পানিটির রাইট ছাড়ার অনুমোদন দেয়। এরই পরিপ্রেক্ষিতে রাইট শেয়ারের জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয় ৯ সেপ্টেম্বর। অর্থাৎ ওইদিন পর্যন্ত যাদের কাছে শেয়ার ছিল তারাই রাইট শেয়ারের জন্য যোগ্য বিবেচিত হয়েছেন। পরে ৭ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত রাইটের আবেদন জমা নেয়া হয়।

প্রকাশিত : ২১ জানুয়ারী ২০১৫

২১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: