কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

জেএসসি-জেডিসি উত্তীর্ণদের নবম শ্রেণীতে ভর্তির সুযোগ রেখে পরিপত্র জারি

প্রকাশিত : ২০ জানুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ জেএসসি-জেডিসিতে উত্তীর্ণদের দেশের মাধ্যমিক পর্যায়ের যে কোন সরকারী ও বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠানে নবম শ্রেণীতে ভর্তির সুযোগ রেখে পরিপত্র জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। এর ফলে অষ্টম শ্রেণীর সমাপনী উত্তীর্ণ শিক্ষার্থীরা নিজ প্রতিষ্ঠানের বাইরেও অন্য প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পাবে।

সোমবার শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা পরিপত্রে বলা হয়েছে, দেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত জেএসসি-জেডিসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা দেশের মাধ্যমিক পর্যায়ের যে কোন শিক্ষা প্রতিষ্ঠানে নবম শ্রেণীতে ভর্তি হতে পারবে। বিদ্যালয় ও উচ্চ বিদ্যালয়ের ক্ষেত্রে নিজস্ব প্রতিষ্ঠান হতে উত্তীর্ণ শিক্ষার্থীরা অগ্রাধিকার ভিত্তিতে ভর্তির সুযোগ পাবে। জিপিএ-৫ প্রাপ্ত পরীক্ষার্থীরা বিভাগ (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা) নির্বাচনে অগ্রাধিকার পাবে। নবম শ্রেণীতে ভর্তিচ্ছুদের অবশ্যই জেএসসি-জেডিসি অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

কায়সারের আপীল

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদ-প্রাপ্ত আসামি সৈয়দ মোহাম্মদ কায়সার দ- থেকে খালাস চেয়ে সুপ্রীমকোর্টে আপীল করেছেন। সোমবার তাঁর আইনজীবী মাসুদ রানা সুপ্রীমকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই আপীল আবেদন জমা দেন। কায়সারের পক্ষে আপীল বিভাগে শুনানি করবেন সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা খন্দকার মাহবুব হোসেন। ১৯৭১ সালে দখলদার পাকিস্তানী সেনাবাহিনীর সহযোগিতায় ‘কায়সার বাহিনী’ গঠন করে ওই দুই জেলায় যুদ্ধাপরাধে নেতৃত্ব দেন তখনকার মুসলিম লীগ নেতা সৈয়দ কায়সার।

প্রকাশিত : ২০ জানুয়ারী ২০১৫

২০/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: