কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বেনাপোলে বিচার দাবিতে মানববন্ধন

প্রকাশিত : ২০ জানুয়ারী ২০১৫
  • ৩১ হিন্দু পরিবার দেশছাড়া

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ যশোরের বেনাপোলে বাহাদুরপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমানের নির্যাতনে ৩১ হিন্দু পরিবার দেশত্যাগে বাধ্য হয়েছে এমন অভিয়োগ এনে ঘটনার বিচার চেয়ে মানববন্ধন করেছে যশোর জেলা সনাতন বিদ্যার্থী সংসদ। সোমবার বেলা সাড়ে ১১টার দিকে যশোর প্রেসক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বিদ্যার্থী সংসদ যশোর জেলা শাখার সভাপতি প্রসেনজিৎ ঠাকুর লিখিত বক্তব্যে বলেন, গত ৩ জানুয়ারি বিভিন্ন গণমাধ্যমে ‘আ’লীগ নেতার অত্যাচারে ৩১ হিন্দু পরিবার দেশছাড়া’ শিরোনামের সংবাদ দেখে তারা ঘটনা তদন্তের উদ্যোগ নেন। সংগঠনের পক্ষ থেকে ১৭ জানুয়ারি তদন্ত করে তারা সত্যতা পেয়েছেন। মানববন্ধনে লিখিত বক্তব্যে ভারতে পালিয়ে যাওয়া রবীন্দ্রনাথ রায় সম্পর্কে বলা হয়, দ্বন্দ্বের জের ধরে রবীন্দ্রনাথকে বাড়ি থেকে তুলে নিয়ে যায় আওয়ামী লীগ নেতা মফিজুর। পরে রবীন্দ্রনাথের স্ত্রী ও মেয়ে মফিজুরের পায়ে ধরলে শারীরিক নির্যাতন করে ছেড়ে দেয়া হয়। বলা হয়, ফের এমন কাজ হলে মেয়েকে তুলে নিয়ে যাব। পরে জন্মাষ্টমীর দিন বেনাপোলের পাটবাড়ি মন্দিরে যাবার কথা বলে রীবন্দ্রনাথ ভারতে পালিয়ে যায়। এভাবে পরিতোষ দাস, গোডা দাস, শাতীর পাদ্রী, রেপকী দাস, রবেন বিশ্বাস, সাধন বিশ্বাস, সোনাচাঁদ, মনোহার বিশ্বাস, খিতিব চন্দ্র, দুলাই ও কানাইসহ ৩১ পরিবার দেশছাড়তে বাধ্য হয়েছে। বর্তমানে ৫০ পরিবার চলে যাওয়ার চেষ্টা করছেন। শাখারীপোতায় প্রায় ২শ’ ঘর বাগদি সম্প্রদায় বসবাস করতো।

সহিংসতার প্রতিবাদে অনশনে সিলেটের ৪ তরুণ

স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ রাজনৈতিক আন্দোলনের নামে সহিংসতার প্রতিবাদে সোমবার থেকে সিলেটে অনশন শুরু করেছেন বিশ্ববিদ্যালয় পড়ুয়া চার তরুণ। একই সঙ্গে তাঁদের ঘোষিত দুই দফা বাস্তবায়নেরও দাবি জানিয়েছেন তাঁরা।

‘মানুষ ও মাতৃভূমির ডাকে সাড়া দিন’ এই প্রতিপাদ্য নিয়ে ‘আমরা কয়েকজন সাধারণ বাংলাদেশী’ ব্যানারে টানা ৩৬ ঘণ্টার এ অনশন কর্মসূচী শুরু হয়েছে। অনশনে অংশগ্রহণকারীরা হলেনÑ মেহেদী হাসান, মোজাম্মেল হাসান জিন্নাত, মোঃ আব্দুল্লাহ রাসেল ও মোঃ রেজাউল হক মুরাদ।

তাঁরা জানান, রাজনৈতিক সহিংসতার মাধ্যমে নির্বিচারে মানুষ হত্যা ও জনজীবন বিপর্যস্ত করার প্রতিবাদে ও দুই দফা দাবি আদায়ে তাঁরা এ কর্মসূচী পালন করছেন। তাঁদের দুই দফা দাবি হচ্ছেÑ ‘অবিলম্বে সাধারণ জনগণের ওপর চলমান অত্যাচার বন্ধে কার্যকর ব্যবস্থা নেয়া’ এবং ‘বিগত বছর ও চলতি বছর মিলিয়ে রাজনৈতিক সহিসংতায় দুই শতাধিক সাধারণ মানুষ হত্যার জন্য দায়ীদের জাতির কাছে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাওয়া ও ভবিষ্যতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটবে নাÑএই মর্মে অঙ্গীকার করা।’ চার তরুণ তাঁদের এই কর্মসূচীকে সাধারণ মানুষের ‘শান্তির জন্য বিদ্রোহ’ বলেও উল্লেখ করেছেন।

অপহরণের তিন দিন পর স্কুলছাত্রী উদ্ধার

নিজস্ব সংবাদদাতা, কুমিল্লা, ১৯ জানুয়ারি ॥ কুমিল্লায় ষষ্ঠ শ্রেণীর এক স্কুলছাত্রীকে অপহরণের ৩ দিন পর উদ্ধার করা হয়েছে। এ সময় ইউসুফ নামে এক অপহরণকারীকে গ্রেফতার করেছে পুলিশ। উদ্ধার হওয়া স্কুলছাত্রীকে সোমবার ডাক্তারি পরীক্ষার জন্য কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে এবং গ্রেফতারকৃত অপহরণকারীকে আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হয়েছে। জানা যায়, কুমিল্লার চৌদ্দগ্রামের মুন্সীরহাট ইউনিয়নের মুন্সীরহাট তাহেরা খাতুন উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণীর ওই ছাত্রী (১২) গত বৃহস্পতিবার বাড়ি থেকে স্কুলে যাওয়ার পথে অপহৃত হয়। পরে অপহরণকারীরা তাকে জেলার বিভিন্ন স্থানে আটকে রাখে। ৩ দিন পর রবিবার রাতে অপহরণকারীরা মাইক্রোযোগে স্কুলছাত্রীকে কক্সবাজার নিয়ে যাওয়ার পথে চৌদ্দগ্রাম থানার ওসির নেতৃত্বে পুলিশ চৌদ্দগ্রাম বাজারসংলগ্ন এলাকায় মাইক্রোবাসটিতে তল্লাশি চালায়।

আশুলিয়া মডেল টাউনে লেক উদ্বোধন

১৭ জানুয়ারি আমিন মোহাম্মদ গ্রুপের আবাসন প্রকল্প আশুলিয়া মডেল টাউনে সুসজ্জিত লেকের উদ্বোধন করেন গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক এমএম এনামুল হক। এ সময় তিনি লেকের দু’পাশে বৃক্ষরোপণ ও মৎস্য অবমুক্ত করেন। এ সময় উপস্থিত ছিলেন গ্রুপের ভাইস চেয়ারম্যান বিলকিস হকসহ উর্ধতন কর্মকর্তাবৃন্দ। -বিজ্ঞপ্তি

প্রকাশিত : ২০ জানুয়ারী ২০১৫

২০/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: