রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ভারত-ইংল্যান্ড ঘুরে দাঁড়ানোর লড়াই

প্রকাশিত : ২০ জানুয়ারী ২০১৫
  • ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ

স্পোর্টস রিপোর্টার ॥ কার্লটন মিড ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে আজ মুখোমুখি হচ্ছে বিশ্বচ্যাম্পিয়ন ভারত ও ইংল্যান্ড। উভয়ে নিজেদের প্রথম খেলায় স্বাগতিক অসিদের কাছে হেরে যাওয়ায় দু’দলের জন্যই ম্যাচটি গুরুত্বপূর্ণ। উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডকে ৩ উইকেটে, এরপর ভারতকে ৪ উইকেটে হারিয়ে সবার ওপরে জর্জ বেইলির অস্ট্রেলিয়া। সুতরাং ফাইনালের রেসে ফিরতে ভারত-ইংল্যান্ড দু’দলই ব্রিসবেনে আজ জয়ের জন্য মরিয়া হয়ে লড়বে। সিরিজের ফরমেট অনুযায়ী প্রতিটি দল নিজেদের মধ্যে দুবার মুখোমুখি হবে এবং পয়েন্টের ভিত্তিতে শীর্ষ দু’দল খেলবে ফাইনালে। বিশ্বকাপ সামনে রেখে ক্রিকেটের তিন মোড়লের জন্য উজ্জীবিত হওয়ার এটি দারুণ সুযোগ।

শ্রীলঙ্কা সফর হয়ে অস্ট্রেলিয়া- নিজেদের শেষ পাঁচ ওয়ানডের চারটিতেই হার ইংলিশদের। ইয়ন মরগানের নেতৃত্বাধীন ইংল্যান্ড তাই কঠিন চাপে। সিরিজের প্রথম ম্যাচে ২৩৪ রান করে অস্ট্রেলিয়ার কাছে ৩ উইকেট হারে তারা। ব্যাট হাতে অধিনায়ক মরগানের ১২১ রানের সেঞ্চুরির ইনিংসটিই ছিল গুরুত্বপূর্ণ। অন্যদিকে টেস্ট সিরিজে ২-০তে হারের পর ওয়ানডেতেও দারুণ ফাইট করে হার মানে ভারত। ওয়ানডের সুপার হিরো রোহিত শর্মার ১৩৮ রানের দুরন্ত সেঞ্চুরি ও সুরেশ রায়নার ৫১ রানে ভর করে ২৬৭ রানের ফাইটিং স্কোর গড়ে ৪ উইকেটে মাথা নোয়ায় বিশ্বচ্যাম্পিয়নরা! ধোনিদের আত্মবিশ্বাস নিয়ে তাই প্রশ্ন উঠেছে।

পাশাপাশি ইনজুরি ফিটনেস সমস্যায় ভুগছেন একাধিক ভারতীয় ক্রিকেটার। মোহাম্মদ সামির পায়ে ব্যথা। আরেক পেসার ভুবনেশ্বর কুমারও পুরোপুরি ফিট নন। সেঞ্চুরিয়ান রোহিত শর্মা ফিল্ডিংয়ের সময় হাটুতে চোট পেয়েছেন। উমেশ যাদবকে নিয়ে শঙ্কা, অলরাউন্ডার রবিন্দ্র জাদেজা এখনও কাঁধের চোট থেকে সেরে ওঠেননি। সব মিলিয়ে চ্যাম্পিয়নদের অবস্থা আসলেই নাজুক। এদের মধ্যে রোহিতকে নিয়েই বেশি চিন্তিত সফরকারীরা। এমনিতে দলটির ব্যাটিং সুবিধা করতে পারছে না। তার ওপর ওয়ানডের স্পেশাল ব্যাটসম্যান তিনি। ব্যথায় আগের দিন প্র্যাকটিসও করতে পারেননি রোহিত। শামি-রোহিত আদৌ খেলতে পারবেন কি না- সোমবারও তা নিশ্চিত করতে পারেননি ভারতীয় কর্তারা। সুতরাং শামির পরিবর্তে আজ মাঠে দেখা যেতে পারে তরুণ পেসার মোহিত শর্মাকে।

অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি বলেন, ‘টেস্ট সিরিজ থেকে শুরু করে আমরা গত বেশ কিছুদিন এখানে। ছেলেরা দারুণভাবে মানিয়ে নিয়েছে। বিশেষ করে ব্যাটিং ভাল হচ্ছে। রোহিত ছন্দে আছে। আশা করছি শেষ পর্যন্ত ও আজ মাঠে নামতে পারবে ও। শিখর ধাওয়ানও সহসা রানে ফিরবে। টপঅর্ডারে বিরাট কোহলি আর অজিঙ্কা রাহানে নিশ্চয়ই প্রতিদিন ব্যর্থ হবে না! সুতরাং আমি আশাবাদী’। তবে বোলিং নিয়ে ঠিকই দুশ্চিন্তা রয়েছে ভারত অধিনায়কের। ইতিহাস বলে অস্ট্রেলিয়ার কন্ডিশনে ভারতীদের ব্যাটিং নাজুক। কিন্তু এবার উল্টোটা ঘটছে, সেই টেস্ট সিরিজ থেকে শুরু করে ব্যাটসম্যানরা আশা জাগালেও, বোলাররা একদমই সুবিধা করতে পারছেন না। তার ওপর জেঁকে বসেছে ইনজুরি। নেই কার্যকর কোন অলরাউন্ডার।

সুতরাং ধোনি যতই বলুন, বিশ্বকাপের আগে ত্রিদেশীয় সিরিজের বাকি ম্যাচগুলোতেও চ্যাম্পিয়নদের বেশ চ্যালেঞ্জের মুখেই পড়তে হবে!

প্রকাশিত : ২০ জানুয়ারী ২০১৫

২০/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: