কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অঘটনে শুরু অস্ট্রেলিয়ান ওপেন ॥ প্রথম দিনেই বিদায় নিলেন ইভানোভিচ

প্রকাশিত : ২০ জানুয়ারী ২০১৫
অঘটনে শুরু অস্ট্রেলিয়ান ওপেন ॥ প্রথম দিনেই বিদায় নিলেন ইভানোভিচ

স্পোর্টস রিপোর্টার ॥ মৌসুমের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনের শুরুতেই অঘটন দেখল টেনিস বিশ্ব। সোমবার থেকে শুরু এই টুর্নামেন্টের প্রথম পর্বেই হেরে অস্ট্র্রেলিয়ান ওপেন থেকে ছিটকে পড়েছেন সার্বিয়ার আনা ইভানোভিচ। টুর্নামেন্টের পঞ্চম বাছাই ইভানোভিচকে পরাজয়ের স্বাদ উপহার দিয়েছেন চেক প্রজাতন্ত্রের অথ্যাদ থেলোয়ালুসি রাদেকা। এদিন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের ১৪২তম স্থানে থাকা রাদেকা ১-৬, ৬-৩ এবং ৬-২ গেমে হারিয়েছেন সাবেক এক নাম্বার তারকা আনা ইভানোভিচকে। এছাড়া শুরুর দিনে অস্ট্রেলিয়ান ওপেনের বড় কোন অঘটন ঘটেনি। তবে তরুণ প্রতিভাবান খেলোয়াড় হিসেবে জার্মানির সাবিনে লিসিকি আলোচনায় থাকলেও প্রথম দিনে হেরে গেছেন তিনি। ফ্রান্সের ক্রিস্টিনা লাদেনোভিচ ৪-৬, ৬-৪ এবং ৬-২ গেমে পরাজিত করেন ২৮তম বাছাই সাবিনে লিসিকিকে। তবে জয়ের দেখা পেয়েছেন রোমানিয়ার সিমোনা হ্যালেপ, ইতালির সারা ইরানি, চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা পিসকোভা।

এদিকে পুরুষ এককে জয় দিয়েই টুর্নামেন্টের শুরু করেছেন রাফায়েল নাদাল, এ্যান্ডি মারে, রিচার্ড গ্যাসকুয়েট এবং টমাস বার্দিচের মতো খেলোয়াড়রা। অস্ট্রেলিয়ান ওপেনে রাফায়েল নাদাল সবসময়ই নিষ্প্রভ পারফরমেন্স উপহার দেন। সুদীর্ঘ ক্যারিয়ারে ১৪টি গ্র্যান্ডস্লাম জিতেছেন নাদাল। কিন্তু মৌসুমের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টে মাত্র একটি। তাও আবার ২০০৯ সালে। গত মৌসুমটা রাফায়েল নাদালের সাফল্য আর ব্যর্থতার মিশেল অভিজ্ঞতার মধ্য দিয়ে কেটেছে। প্রথম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠেছিলেন তিনি। কিন্তু স্টানিস্লাস ওয়ারিঙ্কার কাছ শিরোপা জয়ের মঞ্চ থেকে ছিটকে পড়েন নাদাল। তবে দ্বিতীয় গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টে ফ্রেঞ্চ ওপেনে আর ভুল করেননি তিনি। রেকর্ড নবমবারের মতো শিরোপা নিজের শোকেসে তুলেন তিনি। এর পরের সময়টা ভালো কাটেনি নাদালের। চোট আর ফর্মহীনতায় নিজেকে হারিয়ে খোঁজেছেন তিনি। কিন্তু নতুন মৌসুমের শুরুটা দারুণভাবেই করার প্রত্যয় ব্যক্ত করেন এই স্প্যানিয়ার্ড। অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম পর্বে নাদাল ৬-৩, ৬-২ এবং ৬-২ গেমে হারান রাশিয়ার মিখাইল জুজানিকে। জয় দিয়ে অস্ট্রেলিয়ান ওপেন শুরু করতে পেরে দারুণ খুশি রাফায়েল নাদাল। এ বিষয়ে তিনি বলেন, ‘আমার জন্য এটা খুবই ইতিবাচক ফলাফল। আমি মনে করি এটা আমার জন্য খুবই ভালো ফল। সেইসঙ্গে এমন জয়টা আমার জন্য গুরুত্বপূর্ণও।’

অস্ট্রেলিয়ান ওপেনে তিনবার ফাইনাল খেলেছেন ব্রিটিশ টেনিস তারকা এ্যান্ডি মারে। কিন্তু দুর্ভাগ্য এখন পর্যন্ত কোনবারই ফাইনাল জেতা হয়নি তার। তবে মৌসুমের প্রথম গ্র্যান্ডস্লামে কষ্টার্জিত জয় পেয়েছেন এ্যান্ডি মারে। প্রথম পর্বে টেনিস র‌্যাঙ্কিংয়ের ছয় নাম্বার তারকা মারে ৬-৩, ৬-৪, ৭-৬ (৭/৩) গেমে হারান ভারতের যুকি বামব্রিকে। ভারতের টেনিস খেলোয়াড়কে হারিয়ে সন্তুষ্ট মারে। এ বিষয়ে ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে ব্রিটিশ এই টেনিস তারকা বলেন, ‘কঠিন চোটের কারণে গত মাসের পাঁচ ছয় মাস খেলা হয়নি। আমি মনে করি এই মৌসুমের পুরাটা সময়ই কাজে লাগবে আমার। প্রতিপক্ষে বিপক্ষে সেরাটাই ঢেলে দিতে চাই।’

স্পেনের রাফায়েল নাদাল এবং ব্রিটিশ টেনিস তারকা এ্যান্ডি মারে ছাড়াও জয়ের দেখা পেয়েছেন টমাস বার্দিচ, রিচার্ড গ্যাসকুয়েট এবং ডেভিড গোফেনের মতো খেলোয়াড় সকলেই জয়ের দেখা পেয়েছেন। ফ্রান্সের ২৪তম বাছাই রিচার্ড গ্যাসকুয়েট সোমবার ৬-১, ৬-৩ এবং ৬-১ গেমে পরাজিত করেছেন আর্জেন্টিনার কার্লোস বার্লোসেককে। চেক প্রজাতন্ত্রের টমাস বার্দিচ ৬-৩, ৭-৬ (৭/১) এবং ৬-৩ গেমে হারিয়েছেন কলম্বিয়ার আলেজান্দ্রো ফাল্লাকে। আর বুলগেরিয়ার টেনিস তারকা এবং রাশিয়ান গ্ল্যামারগার্ল মারিয়া শারাপোভার প্রেমিক বুলগেরিয়ার গ্রিগর দিমিত্রোভ ৬-২, ৬-৩ এবং ৬-২ গেমে জার্মানির ডাস্টিন ব্রাউনকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেন জয় দিয়ে শুরু করলেন।

তবে এদিন পুরুষের চেয়ে মহিলা এককেই বেশি হতাশ আর উচ্ছ্বাস ছিল। বিশেষ করে লুসি রাদিকার কাছে হেরে ব্যথিত হয়েছেন আনা ইভানোভিচ। এ বিষয়ে তিনি বলেন, ‘এটা সত্যিই হতাশাজনক। সম্ভবত আমার সবচেয়ে বাজে পরাজয় এটি। ২০০৮ সালে প্রথমবারের মতো কোন গ্র্যান্ডস্লাম জয়ের স্বাদ পেয়েছিলেন আনা ইভানোভিচ। এরপর আর কখনোই গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট জিততে পারেননি তিনি। নতুন মৌসুমের শুরুতেই বড় একটা ধাক্কা খেলেন এই সার্বিয়ান। তাই অনেকেই মনে করছেন ইভানোভিচের ক্যারিয়ারই এখন শেষের পথে। তবে ইভানোভিচকে হারিয়ে উচ্ছ্বাসিত রাদেকা। এখনও বিশ্বাসই হচ্ছে না তার।

প্রকাশিত : ২০ জানুয়ারী ২০১৫

২০/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: