রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

অবরোধে টাঙ্গাইলের দুগ্ধ খামারিরা বিপাকে

প্রকাশিত : ২০ জানুয়ারী ২০১৫

নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল, ১৯ জানুয়ারি ॥ ২০ দলীয় জোটের ডাকা টানা অবরোধের কারণে দুধ নিয়ে বিপাকে পড়েছেন টাঙ্গাইলের মধুপুর ও ধনবাড়ী উপজেলার দুগ্ধ খামারিরা। অবরোধের আগে সচরাচর যে দুধ বিক্রি হয়েছে ৫০ টাকা লিটার সেই দুধ এখন বিক্রি হচ্ছে ২০-২৫ টাকা লিটার। টানা অবরোধের কারণে স্থানীয় হাট-বাজারে পাইকারি ক্রেতা না থাকায় এবং মিল্ক ভিটা দুধ কেনা বন্ধ করে দেয়ায় দুধের এই দরপতন। ফলে ব্যাপক লোকসানের কবলে পড়েছে মধুপুর ও ধনবাড়ী উপজেলা দুগ্ধ খামারিরা।

উপজেলা প্রাণিসম্পদ অফিস সূত্রে জানা যায়, মধুপুর ও ধনবাড়ী উপজেলায় শুধু মিল্ক ভিটার আওতাভুক্ত দুগ্ধ খামার রয়েছে ৭৫০টি। এরমধ্যে মধুপুরে ৩৭৫ এবং ধনবাড়ীতে ৩৭৫টি। খামারগুলোতে তিন হাজারেরও অধিক গাভি রয়েছে। এছাড়া সাধারণ খামারি রয়েছে তিন শতাধিক। ধনবাড়ীতে মিল্ক ভিটার প্রতিদিন ১৫শ’ লিটার দুধ সংগ্রহের ধারণ ক্ষমতাসম্পন্ন একটি দুগ্ধ শীতলীকরণ কেন্দ্র রয়েছে। অবরোধের কারণে দুধ পরিবহন করতে না পারায় সেটিও দুধ কেনা বন্ধ করে দিয়েছে।

সিরাজগঞ্জে যমুনা সংরক্ষণ বাঁধের ৬৫ মিটার বিলীন

স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ যমুনা নদীর প্রবল স্রোতে সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার ভাটপাড়ায় নদীর তীর সংরক্ষণ বাঁধের ভাটপাড়া অংশে ৬৫ মিটার এলাকা যমুনায় বিলীন হয়েছে। রবিবার সন্ধ্যা থেকে থেমে থেমে সোমবার সকাল পর্যন্ত বাঁধে ধস নেমে তা পর্যায়ক্রমে ৬৫ মিটার বিলীন হয়ে যায়। বাঁধের পাথর ও জিও টেক্সভর্তি বালির বস্তা ধসে গেছে। তবে প্রতিকারের কোন ব্যবস্থা না নেয়ায় এর বিস্তৃৃতি বাড়ছে।

স্থানীয় কৈজুরী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম জানান, যমুনার অব্যাহত ভাঙ্গন ঠেকাতে পানি উন্নয়ন বোর্ডের উদ্যোগে ২০১১ সালে ১১০ কোটি টাকা ব্যয়ে জেলার শাহজাদপুর উপজেলার মোনাকষা থেকে কৈজুরী হয়ে পাবনার ভেড়াখোলা পর্যন্ত প্রায় ১২ কিলোমিটার দীর্ঘ যমুনার পশ্চিম তীর সংরক্ষণ বাঁধ নির্মাণ করা হয়। এরপর থেকে বাঁধটি বিস্তীর্ণ এই এলাকা রক্ষায় ভূমিকা রাখছিল। তবে তদারকির দায়িত্বে নিয়োজিত পাবনার বেড়া পানি উন্নয়ন বোর্ড রক্ষণাবেক্ষণে যথাযথ কার্যকরী কোন পদক্ষেপ গ্রহণ না করায় প্রতিবারই বাঁধের বিভিন্ন পয়েন্টে ধস নামছে।

পুলিশ পরিচয়ে ডাকাতি

বেলকুচি উপজেলার তামাই গ্রামে তাঁত ব্যবসায়ী হাজী গোলাম মুন্সীর বাড়িতে পুলিশ পরিচয়ে দুর্ধর্ষ ডাকাতির ঘটনা ঘটেছে। তাদের হামলায় বাড়ির একজন গুরুতরসহ পাঁচজন আহত হয়েছে। ২২ ভরি স্বর্ণসহ নগদ অর্থ লুট করা হয়। এদিকে আশপাশের লোকজন টের পেলে বেশ কয়েক রাউন্ড গুলি করে ডাকাতরা একটি পাইপগান রেখে পালিয়ে যায়। পরে পুলিশ এসে তা উদ্ধার করে।

রংপুরে জুয়া খেলা নিয়ে সংঘর্ষ ॥ নিহত এক, আহত ১০

স্টাফ রিপোর্টার, রংপুর ॥ রংপুরের পীরগঞ্জ এবং গাইবান্ধার সাদুল্লাপুর সীমান্তে জুয়া খেলাকে কেন্দ্র করে ত্রিমুখী সংঘর্ষে রাজু নামে এক যুবক নিহত ও কমপক্ষে ১০ জন আহত হয়েছে। নিহত রাজুর চাচা জোয়াদ আলী ম-লের অবস্থাও আশঙ্কাজনক। রবিবার মধ্যরাতে উপজেলার কালসারডারা বাজারে ওই ঘটনা ঘটে। নিহত রাজু পীরগঞ্জ উপজেলার ওসমানপুর গ্রামের কলিম উদ্দিনের পুত্র।

জাবি ছাত্রকে পিটিয়ে জখম

জাবি সংবাদদাতা ॥ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মাকসুদুল হক খান (বাবু) নামের এক ছাত্রকে পিটিয়ে রক্তাক্ত করেছে মীর মশাররফ হোসেন হলের ছাত্রলীগের নেতাকর্মীরা। আহত বাবু সরকার ও রাজনীতি বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী এবং মওলানা ভাসানী হলের আবাসিক ছাত্র। রবিবার রাত নয়টার দিকে মার্কেটিং বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী মোঃ রেদওয়ানের নেতৃত্বে মীর মশাররফ হোসেন হলের প্রায় ২০ নেতাকর্মী তাকে পিটিয়ে আহত করে। আহত বাবুকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম উদ্ধার করে।

প্রকাশিত : ২০ জানুয়ারী ২০১৫

২০/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: