কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

হজের টাকা কিস্তিতে ॥ নিবন্ধন ফির সময় পুনর্নির্ধারণ

প্রকাশিত : ২০ জানুয়ারী ২০১৫
  • মন্ত্রিসভায় যুব সংগঠন আইনের খসড়া চূড়ান্ত

বিশেষ প্রতিনিধি ॥ শর্ত ভঙ্গে ৬ মাসের কারাদ- ও ৫০ হাজার টাকা জরিমানার বিধান রেখে ‘যুব সংগঠন’ (নিবন্ধন এবং পরিচালনা) আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। কোন যুব সংগঠন ‘গুরুতর’ অনিয়ম করলে তা বিলুপ্ত করার বিধানও রাখা হয়েছে খসড়ায়। পাশাপাশি মন্ত্রিসভা হজের টাকা কিস্তিতে পরিশোধের সুযোগ রেখে সরকারী ও বেসরকারী ব্যবস্থাপনায় হজযাত্রীর নিবন্ধন ফি গ্রহণের সময়সীমা পুনর্নিধারণের প্রস্তাব অনুমোদন করেছে। এছাড়া গোবিন্দ হালদারের মৃত্যুতে মন্ত্রিসভায় একটি শোক প্রস্তাব গ্রহীত হয়।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের বলেন, এই আইন পাস হলে যুব উন্নয়ন অধিদফতর যুব সংগঠনগুলোর নিবন্ধন করবে। আগে এ কাজ করত সমাজ সেবা অধিদফতর।

তিনি বলেন, এ আইনে নিবন্ধনের জন্য আবেদনের নিয়ম, শর্ত পালন, শর্ত ভঙ্গের শাস্তি ইত্যাদি বিষয় থাকছে। নিবন্ধন ছাড়া কেউ যুব সংগঠন করলে শাস্তির আওতায় আসবে। কোন যুব সংগঠন গুরুতর অনিয়ম করলে তা বিলুপ্ত করার বিধান রাখা হয়েছে খসড়ায়। তবে কোন সংগঠন স্বেচ্ছায় বিলুপ্ত হতে পারবে না। এজন্যও অনুমোদন লাগবে। সরকার ইচ্ছা করলে এ আইন কার্যকর করতে বিধি প্রণয়ন করতে পারবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব। সংঠনগুলোকে সহযোগিতা ও সমন্বয় সাধনের জন্য একটি জাতীয় যুব কাউন্সিল করা হবে।

বর্তমানে প্রায় ১৪ হাজার নিবন্ধিত যুব সংগঠন রয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ আইন সংসদে পাস হওয়ার পর কার্যকর হলে ৬ মাসের মধ্যে যুব উন্নয়ন অধিদফতরের মহাপরিচালক থেকে স্বীকৃতি বা সার্টিফিকেট নিতে হবে।

মন্ত্রিসভা নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি (নওপাজেকো) লিমিটেড বাংলাদেশ এবং চায়না মেশিনারি ইমপোর্ট এ্যান্ড এক্সপোর্ট কর্পোরেশন (সিএমসি) চায়নার যৌথ উদ্যোগে ‘বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড’ (বিসিপিসিএল) গঠনের ভূতাপেক্ষ অনুমোদন দেয়। গত বছর ৯ জুন বাংলাদেশ ও চীনের সঙ্গে এ চুক্তি হয় এবং নিয়ম অনুযায়ী তা মন্ত্রিসভায় অনুমোদন দেয়া হয়।

হজের টাকা কিস্তিতে পরিশোধের সুযোগ রেখে সরকারী ও বেসরকারী ব্যবস্থাপনায় হজযাত্রীর নিবন্ধন ফি গ্রহণের সময়সীমা পুনর্নিধারণের প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ৫ ফেব্রুয়ারি পর্যন্ত সরকারী ব্যবস্থাপনার হজযাত্রী ৫১ হাজার ৬৯০ টাকা ও বেসরকারী ব্যবস্থাপনার হজযাত্রী ৪৮ হাজার ৩৩১ টাকা দিয়ে নিবন্ধন করতে পারবেন। হজ প্যাকেজের বাকি টাকা ১০ জুনের মধ্যে জমা দিতে হবে। সুষ্ঠু ব্যবস্থাপনার স্বার্থে সরকারী ও বেসরকারী ব্যবস্থাপনায় হজযাত্রীর নিবন্ধন ফি পুনর্র্নিধারণের প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা।

সৌদি সরকার ইলেক্ট্রনিক হজ ব্যবস্থাপনার কারণে এবার কয়েক মাস এগিয়ে গত ৮ ডিসেম্বর হজ ‘প্যাকেজ-২০১৫’ অনুমোদন দেয় মন্ত্রিসভা। সরকারী ব্যবস্থাপনায় প্যাকেজ-১ এর মাধ্যমে হজ পালনে খরচ হবে ৩ লাখ ৫৪ হাজার ৭৪৫ টাকা। অপরদিকে সাশ্রয়ী প্যাকেজ-২ এর মাধ্যমে ২ লাখ ৯৬ হাজার ২০৬ টাকা খরচ হবে। তবে দুটি প্যাকেজেই কোরবানির জন্য আলাদা ১০ হাজার ৫০০ টাকা (৫০০ রিয়াল) নিতে হবে।

পরিবর্তিত হজ ব্যবস্থাপনায় ওই সময়ের মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী, সরকারী ব্যবস্থাপনার হজযাত্রীর ১ লাখ ৫১ হাজার ৬৯০ টাকা ও বেসরকারী ব্যবস্থাপনার হজযাত্রীর ১ লাখ ৪৮ হাজার ৩৩১ টাকা জমা দিয়ে নিবন্ধন করার কথা বলা হয়। নিবন্ধনের সর্বশেষ সময় ৫ ফেব্রুয়ারি। অবশিষ্ট টাকা ১০ জুনের মধ্যে জমা দিতে হবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী বছরের ২২ সেপ্টেম্ব^র (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ থেকে এবার ১ লাখ ১ হাজার ৭৫৮ জন হজ পালন করতে পারবেন। এর মধ্যে সরকারী ব্যবস্থাপনায় ১০ হাজার ও বেসরকারী ব্যবস্থাপনায় এজেন্সির মাধ্যমে ৯১ হাজার ৭৫৮ জনের হজ পালন করার সুযোগ রয়েছে।

প্রকাশিত : ২০ জানুয়ারী ২০১৫

২০/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: