আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অপরূপ কনে

প্রকাশিত : ১৯ জানুয়ারী ২০১৫

মৌসুম এখন বিয়ের। চারিদিকে উৎসবের আমেজ। বিয়ে বাড়িতে নানা ধরনের ব্যস্ততা থেকে থাকে। এর মধ্যে অনেকই কনের সাজগোজ কিংবা পরিপাটি করা নিয়ে সমস্যায় পড়েন। কী পরব, কী সাজব-কনের এ নিয়ে যেন ঘুম হারাম হবার উপক্রম।

বাঙালী কনের প্রচলিত নিয়ম অনুযায়ী লাল বেনারসি সঙ্গে সোনার অলঙ্কার যেমন-জড়োয়ার চিক, নেকলেস, সীতাহার, ঝাপটা টিকলি, নথ, হাতে রতনচূড়, কঙ্কন, চুড়ি, বাজুবন্দ আর মানানসই দুল। সেই সঙ্গে মেহেদি ও পায়ে আলতা।

নিয়ম অনুযায়ী কনের সাজে খুব একটা রদবদল না হলেও শাড়ির রঙে বদল দেখা যায়। লাল যদিও খুব সুন্দর রঙ কিন্তু সবাইকে নাও মানাতে পারে। তাই ইদানীং দেখা যায় কনেরা লাল ছাড়া অন্যান্য রঙ পরতে দ্বিধাবোধ করেন না। কিন্তু সেক্ষেত্রে অবশ্যই জেনে নিতে হবে তার সঙ্গে মানানসই অনুষঙ্গ কী কী হবে। অবশ্য লাল রঙের সঙ্গেও কী মানাবে তাও জানা দরকার। বিশেষ করে মেকআপ সম্পর্কে ধারণা একেবারে স্পষ্ট হওয়া দরকার। মেকআপ অর্থাৎ কী ফাউন্ডেশন লাগবে জানাটাই কিন্তু শেষ কথা নয়। এর সঙ্গে কী নেইলপলিশ, লিপিস্টিক কিংবা ব্লাশঅন লাগবে সেটা জানা খুবই জরুরি। কারণ বিয়ের মতো একটা গুরুত্বপূর্ণ দিনে কনেকে সবচেয়ে সুন্দর দেখাক এটা নিশ্চয়ই সব কনেই চাইবেন। আর এই কারণেই বিয়ের পোশাক নির্বাচনের পরেই সযতেœ বেছে নিতে হবে লিপিস্টিক, নেল এনামেল, আই শ্যাডো, ক্রিম ব্লাশার্স ইত্যাদি। সঠিক রঙ বাছাইয়ের উপরই নির্ভর করবে আপনার সঠিক ব্যক্তিত্বের বিকাশ।

এ কথা সত্য যে, বিয়ের কনে সর্বদাই অপরূপ, সুন্দর। আর তা দীর্ঘ সময় বজায় রাখতে কনের পোশাকের সঙ্গে চাই মানানসই প্রসাধন সামগ্রী। যা কনের তত্ত্বে দিলে তত্ত্ব ডালা দেখে কনে যেমন খুশি হবে তেমনি সবার প্রশংসাও পাবে। বিয়ের শাড়ি, ফুলের সাজ, মিষ্টির সঙ্গে এগলো হবে বাড়তি আকর্ষণ।

যেভাবে নিতে হবে প্রস্তুতি

ট্রে-১. মুখের জন্যÑযাদের ত্বক সাধারণ থেকে শুষ্ক তাদের জন্য : ক্লেনজিং মিল্ক স্কিন টনিক এ্যান্ড ফ্রেশনার, ময়েশ্চারাইজার, উইন্টার কেয়ার লোশন কোল্ড ক্রিম, ওভারনাইট ক্রিম।

যাদের ত্বক তৈলাক্ত তাদের জন্য : অ্যাকটিভ অ্যাস্ট্রিনজেন্ট, ময়েশ্চারাইচার ক্যালামিন।

শরীরের জন্য

যে কোন ত্বকের জন্য : হ্যান্ড এ্যান্ড বডি লোশন, সফট এ্যান্ড মিল্কি হেয়ার রিমুভার, ল্যাভেন্ডার ট্যালক, পারফিউম, সাবান।

প্রসাধনী

যে কোন ব্র্যান্ডের ন্যাচারাল মেকআপ, ময়েশ্চারাইজার মেকআপ, সিল্ক কমপ্যাক্ট, ব্লাশ পাউডার, ক্রিম ব্লাশার, আই লাইনার, ল্যাশ মাসকারা, ক্রিম লিপস্টিক, আইশ্যাডো, পারফিউম।

ট্রে ২. বেনারসি শাড়ি, ঢাকাই জামদানি, সিল্ক বা কোটা যে কোন দামী শাড়ি ২টি, সঙ্গে ম্যাচিং ব্লাউজ, পেটিকোট, জুতো, ব্যাগ। বেনারসির সঙ্গে সোনা বা জড়োয়ার অলঙ্কার, অন্য শাড়ির সঙ্গে ম্যাচ করে কসটিউম জুয়েলারি।

প্রকাশিত : ১৯ জানুয়ারী ২০১৫

১৯/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: