হালকা কুয়াশা, তাপমাত্রা ১৮.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বরিশালে পুড়িয়ে মারল হেলপারকে, ঢাকায় ইডেনের ২ ছাত্রী দগ্ধ

প্রকাশিত : ১৯ জানুয়ারী ২০১৫
বরিশালে পুড়িয়ে মারল হেলপারকে, ঢাকায় ইডেনের ২ ছাত্রী দগ্ধ
  • আখেরি মোনাজাতের দিনেও অবরোধকারীদের তাণ্ডব থেমে নেই

স্টাফ রিপোর্টার ॥ টানা অবরোধের ১৩তম দিনেও রাজধানীসহ সারাদেশে বিচ্ছিন্নভাবে ককটেল বিস্ফোরণ, যানবাহন ভাংচুর ও অগ্নিসংযোগসহ নাশকতামূলক কর্মকা- চালিয়েছে বিএনপি জোট। ধর্মের নামে রাজনীতি করে রবিবার দ্বিতীয় দফা বিশ্ব এজতেমার আখেরি মোনাজাতের দিনে অবরোধ কর্মসূচী পালনের নামে তা-ব চালিয়েছে তারা। রাজধানীর সংসদ ভবন এলাকায় বিকল্প পরিবহনের একটি যাত্রীবাহী বাসে পেট্রোল বোমা নিক্ষেপ করে অবরোধকারীরা। এতে ইডেন কলেজের ২ ছাত্রী দগ্ধ হন।

অবরোধ-হরতালে রাজধানীর চিত্র ॥ রাজধানী ঢাকায় অবরোধের তেমন কোন চিহ্ন পরিলক্ষিত হয়নি। যানবাহন চলাচলসহ সবকিছুই ছিল স্বাভাবিক। দূরপাল্লার বাস চলাচল কম থাকায় বিশ্ব এজতেমা শেষে নিজ নিজ গন্তব্যে যেতে যাত্রীদের দুর্ভোগ পোহাতে হয়েছে। লঞ্চ, ট্রেন ও বিমান চলাচল ছিল স্বাভাবিক। রাজপথে অবরোধকারীদের উপস্থিতি লক্ষ্য করা না গেলেও বিচ্ছিন্নভাবে পিকেটাররা ককটেল বিস্ফোরণ ও যানবাহনে অগ্নিসংযোগ করেছে।

বেলা আড়াইটায় জাতীয় সংসদ ভবনের পাশে খেজুরবাগান এলাকায় বিকল্প পরিবহনের একটি যাত্রীবাহী বাসে অবরোধকারীদের ছোড়া পেট্রল বোমায় দগ্ধ হয় ইডেন কলেজের ২ ছাত্রী। তারা হলেন সাথী আক্তার (১৯) ও শারমিন আক্তার জুঁথি (২১)। এছাড়া বাস থেকে হুড়োহুড়ি করে নামতে গিয়ে ইডেন কলেজের আরও ২ ছাত্রী মাইমুনা আক্তার (২০) ও মুক্তি (১৯) পায়ে আঘাত পেয়ে আহত হয়। অগ্নিদগ্ধ ২ ছাত্রী ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন রয়েছে বলে জানিয়েছেন ঢামেকের আবাসিক চিকিৎসক পার্থ শংকর পাল। জানা যায়, তারা ৪ জনই ইডেন বিশ্ববিদ্যালয় কলেজ ইসলামী স্টাডিজ বিভাগের প্রথম বর্ষের ছাত্রী। তাদের বাসা মিরপুর ১ নম্বর মাজার রোডে। কলেজ থেকে বাসায় ফেরার জন্য তারা মিরপুরগামী ৩৬নং বাসে ওঠেন। এ সময় দুর্বৃত্তরা তাদের বহনকারী বাসটিতে আগুন দেয়।

এর আগে শনিবার রাত ১০টায় গুলিস্তান ট্রেড সেন্টারের সামনে পার্কিং করা একটি গাড়িতে পেট্রোল বোমা নিক্ষেপের সময় পুলিশের গুলিতে আকরাম হোসেন (১৮) নামে এক যুবক আহত হয়। আহত অবস্থায় তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পল্টন থানার উপ-পরিদর্শক (এসআই) শফিকুল ইসলাম জানান, জয়পুর পরিবহনে আগুন দেয়ার সময় স্থানীয়রা তা দেখে ওই যুবককে ধাওয়া করে। পরে পুলিশ গুলি করলে ওই যুবকের ডান পায়ে তা বিদ্ধ হয়।

রবিবার বিকেল সাড়ে ৩টার দিকে চকবাজারে আশিক মদিনা টাওয়ারের সামনে অবরোধকারীদের ককটেল বিস্ফোরণে শিশুসহ দুইজন আহত হয়। আহতরা হলেন, রিক্সাচালক শামসুল (৩৫) ও অজ্ঞাত পরিচয় শিশু (৭)। এ বিষয়ে প্রত্যক্ষদর্শী পথচারী সুরুজ জানান, রিক্সাচালক শামসুলের দুই পায়ে গুরুতর আঘাত লেগেছে। স্থানীয়দের সহায়তায় তাকে সেখান থেকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে নেয়া হয়। আর আহত ওই শিশুকে তার বাবা স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যান।

ঢাকার বাইরে থেকে আমাদের নিজস্ব সংবাদদাতা ও সংবাদদাতাদের পাঠানো খবর :

বরিশাল ॥ ঢাকা-বরিশাল মহাসড়কের উজিরপুরের সানুহার নামক এলাকায় রবিবার ভোরে হরতাল ও অবরোধ সমর্থনকারীদের ছোড়া পেট্রোল বোমায় ঘটনাস্থলেই অগ্নিদগ্ধ হয়ে ট্রাকের হেলপার নিহত ও চালক গুরুতর আহত হয়েছেন। নিহত হেলপার সোহাগ (১৯) ফরিদপুরের নগরকান্দা উপজেলার শংকরপুর গ্রামের মোঃ সাগরের পুত্র। একই এলাকার আব্দুল লতিফ শেখের পুত্র অগ্নিদগ্ধ ট্রাকচালক রিপন শেখকে (২৯) মুমূর্ষু অবস্থায় ঢাকায় নিয়ে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

উজিরপুর থানার ওসি মোঃ নুরুল ইসলাম-পিপিএম জানান, ফরিদপুর থেকে কাঁচামাল বোঝাই করে বরিশালের উদ্দেশে রওয়ানা হওয়া ভাইবোন পরিবহনের (ফরিদপুর ট-১১-০১৮৯) ট্রাক মহাসড়কের সানুহারের নিরবচ্ছিন্ন এলাকা অতিক্রমকালে রবিবার ভোরে হরতাল ও অবরোধ সমর্থনকারীরা ট্রাককে লক্ষ্য করে পেট্রোল বোমা নিক্ষেপ করে। এতে ট্রাকটিতে আগুন ধরে নিয়ন্ত্রণ হারিয়ে মহাসড়কের পাশের খাদে পড়ে ঘটনাস্থলেই অগ্নিদগ্ধ হয়ে হেলপার সোহাগ মারা যায়। খবর পেয়ে থানার টহল পুলিশ ঘটনাস্থলে পৌঁছে অগ্নিদগ্ধ চালক রিপন শেখকে মুমূর্ষু অবস্থায় উদ্ধার করে প্রথমে উজিরপুর হাসপাতালে চিকিৎসা দিয়ে তাৎক্ষণিক উন্নত চিকিৎসার জন্য ঢাকায় প্রেরণ করেন। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে ওইদিন দুপুরে থানায় হত্যা মামলা দায়ের করেছেন। জেলা পুলিশ সুপার একেএম বলেন, হামলাকারীদের শনাক্ত করে গ্রেফতারের জন্য থানা পুলিশকে নির্দেশ দেয়া হয়েছে।

এর আগে শনিবার রাত দশটার দিকে নগরীর নৌ-বন্দরে পুলিশের আটককৃত পারাবত-৯ লঞ্চে অগ্নিসংযোগ করেছে হরতাল ও অবরোধকারীরা। খবর পেয়ে তাৎক্ষণিক ফায়ার সার্ভিসের কর্মীরা স্থানীয়দের সহায়তায় আগুন নিয়ন্ত্রণে আনায় বড় ধরনের কোন ক্ষয়ক্ষতি হয়নি। এ ঘটনার পর নৌ-বন্দরে পুলিশ পাহারা জোরদার করা হয়েছে।

গাইবান্ধা ॥ নাশকতার আশঙ্কায় গাইবান্ধায় শনিবার রাতভর পুলিশ অভিযান চালিয়ে বিভিন্নস্থান থেকে ২১ জন বিএনপি-জামায়াতের নেতাকর্মীকে গ্রেফতার করেছে। হরতাল ও অবরোধ চলাকালে রবিবার গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার সুন্দরগঞ্জ-শোভাগঞ্জ সড়কের বালাছিড়া (নেহাজ মাস্টারের মোড়) নামক স্থানে গাছ কেটে সড়কের ওপর ফেলে যানবাহন চলাচল বন্ধ করাসহ একটি ট্রাক (নম্বর-ঢাকা মেট্রো-ড ১৪-৪৪৮১) ভাংচুর করে সড়কের পাশে উল্টে দিয়েছে অবরোধকারীরা। এ সময় ট্রাকের ড্রাইভারসহ ৩ জন গুরুতর আহত হয়েছে। এদিকে টানা অবরোধের নির্বিঘœ ট্রেন চলাচল নিশ্চিত করতে সহিংসতা ও নাশকতা প্রতিরোধে পশ্চিম অঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ বিশেষ সতর্কতা অবলম্বন করেছে।

রাজশাহী ॥ চাঁপাইনবাবগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ছাত্রদল নেতা নিহতের প্রতিবাদে রবিবার রাজশাহী বিভাগের ২০ দলীয় জোটের ডাকা ৩৬ ঘণ্টার হরতালেরও কোন প্রভাব পড়েনি। সকাল ৭টার দিকে রাজশাহী কলেজের সামনে হরতালের সমর্থনে রাস্তায় আগুন দিয়ে পিকেটিং করে শিবিরকর্মীরা। এ সময় র‌্যাবের একটি টহল দল ঘটনাস্থলে গেলে শিবিরকর্মীরা তাদের গাড়ি লক্ষ্য করে ককটেল ছুড়ে পালিয়ে যায়। তবে ককটেলটি লক্ষ্যভ্রষ্ট হয়। এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি। এছাড়া কোর্ট এলাকা হরতালের সমর্থনে ঝটিকা মিছিল করে তারা।

চট্টগ্রাম ॥ চট্টগ্রামে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ঢিলেঢালা অবরোধ কর্মসূচীর মধ্যে চলছে চোরাগোপ্তা হামলা ও নাশকতা। জনজীবন প্রায় স্বাভাবিক থাকলেও বোমাবাজি ও ঝটিকা কায়দায় নাশকতা সৃষ্টির চেষ্টার মাধ্যমে জনসাধারণকে আতঙ্কগ্রস্ত রাখার কৌশল নিয়েছে তারা। শনিবার রাতে নগরীর গরীবুল্লাহ শাহ মাজার এলাকা থেকে ককটেলসহ পুলিশ আটক করেছে ছাত্রশিবিরের তিন কর্মীকে। রবিবার সকালে শিবির কর্মীদের ছোড়া ইটের আঘাতে আহত হয়েছেন এক ব্যাংক কর্মকর্তা। এছাড়া ইপিজেড এলাকায় যাত্রীবেশে একটি বাসে আগুন দিয়েছে অবরোধকারীরা। তবে এ তিনটি ঘটনা ছাড়া চট্টগ্রামের কোথাও বড় ধরনের কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। এদিন জেলার মীরসরাইয়ে বিএনপির পক্ষ থেকে হরতাল আহ্বান করা হলেও জনজীবনে এর প্রভাব ছিল না।

সাভার ॥ শনিবার রাত নয়টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের ধামরাই থানাধীন সুতিপাড়া বাসস্ট্যান্ডে একটি গার্মেন্টসের শ্রমিকবাহী বাস আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে অবরোধ সমর্থকরা। তবে বাসটিতে কোন শ্রমিক না থাকায় কোন হতাহতের খবর পাওয়া যায়নি। পুড়ে যাওয়া বাসের চালক মাসুদ জানায়, রাতে ধামরাই নয়াডিঙ্গি এলাকার ‘তারাশিমা’ গার্মেন্টসের হামজা (ঢাকা-মেট্রো-চ-১৭৮৪) পরিবহনের একটি শ্রমিকবাহী বাস গার্মেন্টস ছুটির পরে শ্রমিকদের নিয়ে ধামরাইর কালামপুরসহ বিভিন্ন জায়গায় শ্রমিকদের নামিয়ে দিয়ে আশুলিয়া থানাধীন নয়ারহাট বাসস্ট্যান্ডে আসার সময় সুতিপাড়া বাসস্ট্যান্ডে এসে পৌঁছলে কয়েকজন দুর্বৃত্ত ইট-পাটকেল নিক্ষেপ করে ভাংচুর চালিয়ে বাসটিতে আগুন ধরিয়ে দিয়ে পালিয়ে যায়। পরে ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভালে ততক্ষণে বাসটি সম্পূর্ণরূপে পুড়ে যায়।

নওগাঁ ॥ অবরোধের পাশাপাশি রাজশাহী বিভাগের ডাকা হরতাল সমর্থকরা সকালে নওগাঁয় ব্রিজের ওপর আগুন জ্বালিয়ে বেশ কয়েকটি গাড়ি ভাংচুর করে। সেই সঙ্গে নিয়ামতপুরে হরতাল সমর্থনে সমাবেশ করতে গেলে পুলিশ বাধা দেয়। বাধা না শুনলে মৃদু লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

নারায়ণগঞ্জ ॥ বন্দর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও জামায়াত নেতা সাইফুল ইসলামকে গাড়ি পোড়ানো ও পুলিশের ওপর হামলা মামলায় গ্রেফতার করেছে পুলিশ। রবিবার বন্দর উপজেলার মদনপুর এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। বন্দর থানার ওসি নজরুল ইসলাম জানান, ৫ জানুয়ারি বন্দর নবীগঞ্জ এলাকায় বিএনপি ও জামায়াত নেতাকর্মীরা গাড়ি পোড়ানো ও পুলিশের ওপর হামলা ঘটনায় দুটি মামলা হয়। বন্দর থানার সাব ইন্সপেক্টর সাধন ও সাব ইন্সপেক্টর বিপুল বাদী হয়ে এ দুটো মামলা দায়ের করে। সাইফুল এ দুটো মামলার এজাহারভুক্ত আসামি।

ঝালকাঠি ॥ ঝালকাঠি শহর বিএনপি ৩নং ওয়ার্ড বিএনপির সভাপতি আলমগীর হোসেনকে (৫০) ঝালকাঠি থানা পুলিশ গ্রেফতার করেছে। রবিবার সকালে তাকে গ্রেফতার করা হয়েছে। তার বিরুদ্ধে নাশকতা সৃষ্টির অভিযোগ আনা হয়েছে।

সিলেট ॥ সিলেটের কানাইঘাটে অবরোধে পিকআপ ভ্যান ও একটি হিউম্যান হলারে (লেগুনা) অগ্নিসংযোগের ঘটনায় শনিবার রাতে দুই শিবিরকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। ওইদিন রাত ৯টার দিকে কানাইঘাট উপজেলার কুওয়েরমাটি এলাকায় গাড়িতে অগ্নিসংযোগ দেয় শিবির সমর্থক অবরোধকারীরা।

কচুয়া, চাঁদপুর ॥ কচুয়ায় কাউছার আশরাফী (২৩) নামে এক শিবিরকর্মীকে শনিবার রাতে আশরাফপুর গ্রাম থেকে গ্রেফতার করেছে পুলিশ। সে উপজেলার উত্তর আশরাফপুর গ্রামের কারী নুরুল আমিনের ছেলে। রবিবার বিশেষ ক্ষমতা আইনে গ্রেফতার দেখিয়ে তাকে জেলহাজতে প্রেরণ করা হয়েছে।

হবিগঞ্জ ॥ অবরোধ চলাকালে ব্যাপক সহিংসতা বন্ধ করে আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নয়নে শনিবার মধ্য রাত থেকে রবিবার ভোর ৫টা পর্যন্ত হবিগঞ্জের বিভিন্ন উপজেলায় সাড়াশি অভিযান পরিচালনা করে ২১ জনকে আটক করেছে পুলিশ। এএসপি হেড কোয়ার্টার ও মিডিয়া প্রেস ব্রিফিংয়ের দায়িত্বপ্রাপ্ত অফিসার মাসুদুর রহমান মনির জনকণ্ঠকে জানিয়েছেন ওই ২১ জনের মধ্যে ১৬ জন গ্রেফতারি পরোয়ানাভুক্ত এবং ৫ জন রয়েছে নিয়মিত মামলার আসামি।

ভোলা ॥ ভোলায় হরতাল-অবরোধ চলাকালে ককটেল বিস্ফোরণের ঘটনায় ৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এদিকে পৌরসভার মেয়র মনিরুজ্জামানের নেতৃত্বে ভোলা সদরে হরতাল-অবরোধ বিরোধী মোটরসাইকেল র‌্যালি হয়েছে।

প্রকাশিত : ১৯ জানুয়ারী ২০১৫

১৯/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: