রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

পড়তে পারেন ইংরেজী সাহিত্য

প্রকাশিত : ১৮ জানুয়ারী ২০১৫

বর্তমান সময়ে কর্মমূখী শিক্ষার বিকল্প নেই। প্রতিযোগিতামূলক চাকরির বাজারে যে কয়টি বিষয়ের চাহিদা রয়েছে তার মধ্যে ইংরেজি অন্যতম। দেশের বিভিন্ন সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ে এই বিষয়ে পাঠদান করা হয়। আসুন জেনে জেনে নেই বেসরকারী বিশ্ববিদ্যালয় ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ইংরেজী বিষয়ে পড়ার বিস্তারিত।

বর্তমান বিশ্বায়নের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য এ বিভাগে গড়ে তোলা হয়েছে অত্যাধুনিক ল্যাংগুয়েজ ক্লাব। ক্লাবটি সুসজ্জিত করা হয়েছে লিসিনিং -এর জন্য। এখানে ব্যবহার করা হয় বিভিন্ন ধরনের আই.ই.এল.টি.এস নির্ভর সিডি, অত্যাধুনিক কম্পিউটার, হেডফোন। মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে বিভিন্ন বিষয়ে প্রদর্শিত হয় ঐতিহাসিক নাটক ও সিনেমা। ম্যাকবেথ বইয়ের পাতায় পড়তে হয়, সেটা দেখানো হয় মাল্টিমিডিয়ার মাধ্যমে বিশাল পর্দায়। ফলে সাহিত্যের প্রতি শিক্ষার্থীদের অনুরাগ বাড়ে। ইউনিভার্সিটির লাইব্রেরিতে কবিতা, নাটক, গল্প, উপন্যাস ও সমালোচনা বিষয়ক সাহিত্যের ওপর রয়েছে কয়েক হাজার বই। কেউ এখানে একাগ্র চিত্তে বসে পড়ছে, তার মনের মতো বইটি। আবার কেউবা লাইব্রেরি কার্ড দেখিয়ে তার পছন্দের বইটি নিয়ে যাচ্ছে বাসায়।

উল্লেখ্য, ভাষা যখন সহজবোধ্য হবে, সাহিত্যের রস আস্বাদন তখন আরও লোভনীয় হয়ে উঠবে। তাই ভাষার দক্ষতা অর্জনে এ ইউনিভার্সিটি নানা আয়োজন করেছে। পাশাপাশি তথ্য উপাত্ত সংগ্রহের জন্যে চালু করা হয়েছে কম্পিউটার ফাউন্ডেশন কোর্স। এখানে ট্রাই-সেমিস্টার ভিত্তিক পাঠদান করা হয়। শিক্ষার্থীদের ইংরেজী বলার ক্ষেত্রে যে জড়তা তা দূর করার উদ্দেশ্যে স্পোকেন, ক্লাস পারফরমেন্স, গ্রুপ ডিসকাশন এবং ভিউ এক্সচেঞ্জ ইত্যাদির ব্যবস্থা রয়েছে। শিক্ষার্থীদের উৎসাহ ও মেধা বিকাশে নিয়মিত ডিবেটিং, উপস্থিত বক্তৃতা, রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে। ইংরেজী সাহিত্যে ডিগ্রী অর্জনের পর শিক্ষার্থী যেন ভবিষ্যতে জীবন গড়ে তুলতে পারে এর জন্য বিভিন্ন সেমিনার এবং লেকচার সিরিজের ব্যবস্থা রয়েছে।

যোগাযোগ : বাড়ি # ০৪, সড়ক # ০১, বক # এফ, বনানী, ঢাকা-১২১৩। ফোন : ফোন : ৯৬১৩৮৬৮, ০১৯৩৯৮৫১০৬০।

ক্যাম্পাস প্রতিবেদক

প্রকাশিত : ১৮ জানুয়ারী ২০১৫

১৮/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: