মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

ম্যানসিটির মাঠে আর্সেনালের অগ্নিপরীক্ষা

প্রকাশিত : ১৮ জানুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ প্রিমিয়ার লীগের বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। লীগ টেবিলের দ্বিতীয় স্থানে অবস্থান করছে তারা। তবে আজ কঠিন পরীক্ষার সামনে ম্যানুয়েল পেলেগ্রিনির দল। কেননা নিজেদের মাঠ ইত্তিহাদ স্টেডিয়ামে তাদের প্রতিপক্ষ আজ আর্সেনাল। লীগে দুই দলই বেশ শক্তিশালী। তবে সম্প্রতি দাপট দেখাচ্ছে ম্যানচেস্টার সিটি। গত তিন বছরের মধ্যে দুইবারই প্রিমিয়ার লীগে শিরোপা জয়ের স্বাদ পেয়েছে তারা। অন্যদিকে গত কয়েক মৌসুম ধরেই নিষ্প্রভ আর্সেনাল। তবে লীগ টেবিলের পঞ্চম স্থানে থাকা আর্সেনাল এবার নতুন করে শিরোপা জয়ের স্বপ্ন দেখছে। এছাড়া দিনের অন্য ম্যাচে ওয়েস্ট হ্যাম খেলতে নামবে হাল সিটির বিপক্ষে।

২০০৮ সালে ম্যানসিটিকে কিনে নেন শেখ মনসুর। এরপর সিটি আর আর্সেনাল মুখোমুখি ইত্তিহাদ স্টেডিয়ামে মুখোমুখি হয় সাতবার। তবে সবসময় আধিপত্য বিস্তার করেছে স্বাগতিকরা। আর্সেনালের বিপক্ষে পাঁচ ম্যাচেই জয়ের স্বাদ পেয়েছে ম্যানচেস্টার সিটি। একটিতে কেবল জয়ের দেখা পায় গানাররা। আর বাকি ম্যাচটি ড্র হয়। তবে এর আগের ইতিহাস কিন্তু ভিন্ন। এর আগে সিটির মাঠে সাত ম্যাচের ছয়টিতেই জয় তুলে নিয়েছিল আর্সেনাল। সর্বশেষ ইত্তিহাদে দুই দল মুখোমুখি হয়েছিল ২০১৩ সালের ডিসেম্বরে। আর সেই ম্যাচে ম্যানচেস্টার সিটি ৬-৩ গোলে উড়িয়ে দিয়েছিল গার্নারদের। তবে এবার আর্সেনালের অবস্থান বেশ ভাল। তাই দুই দলের লড়াইটাও বেশ জম্পেশ হবে বলে ধারণা করছেন ভক্ত-অনুরাগীরা।

আর্সেনালের বড় অস্ত্র এখন এ্যালেক্সিস সানচেস। স্প্যানিশ জায়ান্ট বার্সিলোনা থেকে চলতি মৌসুমেই প্রিমিয়ার লীগে যোগ দিয়েছেন তিনি। আর গানারদের জার্সি পরে খেলছেনও দুর্দান্ত। আর্সেনালে যোগ দেয়ার পর থেকে সব ধরনের প্রতিযোগিতামূলক ম্যাচে ১৮ গোল করেছেন তিনি। আর চলতি মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লীগে তার উপরে গোল আছে কেবল একজনেরই। সার্জিও এ্যাগুয়েরো। ম্যানচেস্টার সিটির এই আর্জেন্টাইন স্ট্রাইকার চলতি মৌসুমে প্রতিপক্ষের জালে ১৯ বার বল জড়িয়ে গোলদাতার শীর্ষস্থানটা নিজের করে রেখেছেন।

ইংলিশ প্রিমিয়ার লীগেই সানচেসের গোলসংখ্যা ১২। আর সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও ৮ গোল। তাই ইংল্যান্ডে বর্তমানে এ্যালেক্সিস সানচেসকেই সেরা ফুটবলার হিসেবে মন্তব্য করেছেন ম্যানচেস্টার সিটির কোচ ম্যানুয়েল পেলেগ্রিনি। পেলেগ্রিনি যেমন সানচেসের। তেমনি সানচেসের সঙ্গে সিটির সার্জিও এ্যাগুয়েরোর প্রশংসা করেছেন আর্সেনালের কোচ আর্সেন ওয়েঙ্গার। এ বিষয়ে তিনি বলেন, ‘ইংলিশ প্রিমিয়ার লীগে আরও অনেক সেরা তারকা আছে। কিন্তু চলতি মৌসুমের শুরু থেকে এ্যালেক্সিস সানচেস এবং সার্জিও এ্যাগুয়েরো অসাধারণ পারফর্মেন্স উপহার দিচ্ছে। যদিওবা চোটের কারণে এ্যাগুয়েরো তুলনামূলকভাবে কিছুটা নিষ্প্রভ ছিল। গত মৌসুমেও সে চোটের সঙ্গে লড়াই করেছে। তারপরও অবশ্যই সে বিশ্বফুটবলের অন্যতম সেরা স্ট্রাইকার।’

২০১১ সালের জুলাইয়ে লা লিগার ক্লাব এ্যাটলেটিকো মাদ্রিদ থেকে ম্যানচেস্টার সিটিতে যোগ দেন সার্জিও এ্যাগুয়েরো। এরপর কখনই পেছনের দিকে ফিরে তাকাতে হয়নি সিটির এই আর্জেন্টাইন তারকাকে। এই সময়ের মধ্যে ইংলিশ প্রিমিয়ার লীগের সব বড় দলগুলোর বিপক্ষেই গোল করেছেন এ্যাগুয়েরো। লীগ ইতিহাসের সবচেয়ে বেশি শিরোপাজয়ী ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে এ্যাগুয়েরোর গোলসংখ্যা ছয়। আর আর্সেনাল, চেলসি এবং লিভারপুলের বিপক্ষে তিনটি করে গোল করেছেন সার্জিও এ্যাগুয়েরো। আজও তাই আর্সেনালের বড় ভয় এই এ্যাগুয়েরো। কেননা চোটের কারণে দীর্ঘদিন মাঠের বাইরে থাকার পর আজই প্রথমবারের মতো খেলতে নামছেন তিনি। গত ডিসেম্বরের ৩ তারিখে শেষবার খেলতে নেমেছিলেন এ্যাগুয়েরো। হাঁটুর ইনজুরির কারণে এরপর আর মাঠে নামা হয়নি তার। আর তাই ঘরের মাঠেই ফিরছেন তিনি। তার লক্ষ্য আর্সেনালকে হারিয়ে সিটিকে পূর্ণ তিন পয়েন্ট উপহার দেয়া।

প্রকাশিত : ১৮ জানুয়ারী ২০১৫

১৮/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: