আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ত্রিদেশীয় সিরিজে অস্ট্রেলিয়া ভারত মুখোমুখি আজ

প্রকাশিত : ১৮ জানুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ অস্ট্রেলিয়া ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দল, দরজায় কড়া নাড়া বিশ্বকাপের আয়োজক। ভারত বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ও র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয়সেরাÑ দুটি তথ্যই প্রমাণ করে মাঠের লড়াইয়েও ক্রিকেটে তিন মোড়লের বড় দুই মোড়ল কতটা শক্তিধর। ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচ দিয়ে কার্লটন মিড ওয়ানডে সিরিজের পর্দা উঠেছে আগেই, কিন্তু আসল লড়াই শুরু হচ্ছে আজ। মেলবোর্নে মুখোমুখি দুই জায়ান্ট অস্ট্রেলিয়া-ভারত। দাপুটে তিন দেশের আয়োজন সবসময়ই আকর্ষণীয়, বিশ্বকাপ সামনে রেখে এবার তাতে যোগ হয়েছে বাড়তি মাত্রা। বলা হচ্ছে ত্রিদেশীয় ওয়ানডের মধ্য দিয়ে বিশ্বকাপের একটা রিহার্সেলই হয়ে যাবে!

হ্যামস্ট্রিং ইনজুরি থেকে পুরোপুরি সেরে ওঠেননি নিয়মিত অধিনায়ক মাইকেল ক্লার্ক। সিরিজে তাই স্বাগতিকদের নেতৃত্বে জর্জ বেইলি, যার অধীনে উদ্বোধনী ম্যাচে ইংলিশদের হারিয়ে শুভসূচনা করে অস্ট্রেলিয়া। ঘরের মাঠে কিছুটা হলেও উজ্জীবিত অসিরা। আর অস্ট্রেলিয়া সফরে চ্যাম্পিয়ন ভারত রয়েছে অনেকটা হ-য-ব-র-ল অবস্থার মধ্যে। এক ঝাঁক তরুণ ক্রিকেটার নিয়ে ফাইট দিয়েও চার টেস্টের সিরিজে হেরেছে ২-০ ব্যবধানে। সিরিজের মধ্যপথে টেস্ট থেকে অবসরের ঘোষণা দিয়ে বিতর্ক তৈরি করেছেন মহেন্দ্র সিং ধোনি। যদিও ‘ক্যাপ্টেন কুল’ ধোনির নেতৃত্বেই বিশ্বকাপ-প্রস্তুতির চূড়ান্ত সুযোগ এই ত্রিদেশীয় সিরিজে নিজেদের ঝালিয়ে নিচ্ছে ভারত।

বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে ত্রিদেশীয় সিরিজ আয়োজনের নৈতিকতা নিয়ে প্রশ্ন রয়েছে অনেকের! বাকি সব দল যেখানে বিশ্বকাপের আগে খুব বেশি প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে না, সেখানে ক্ষমতার দাপটেই ত্রিদেশীয় ওয়ানডে খেলে নিজেদের চূড়ান্তভাবে ঝালিয়ে নেয়ার রাস্তা তৈরি করেছে অর্থ-বিত্ত ও প্রশাসনিকভাবে বর্তমান ক্রিকেটের তিন মোড়ল ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড! সেসব নিয়ে অবশ্য মাথাব্যথা নেই দলগুলোর, তাদের লক্ষ্য একটাই বিশ্বকাপের আগে ছন্দ ফিরে পাওয়া। র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার (১১৮) সঙ্গে ভারতের রেটিং পায়েন্টও প্রায় সমান (১১৭)। ১০৩ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে অপর দল ইংল্যান্ড। সিরিজে চ্যাম্পিয়ন হলে অসিদের টপকে ফের এক নম্বরে উঠে যাবে ভারত। বিশ্বকাপের দরজায় দাঁড়িয়ে চ্যাম্পিয়নদের জন্য যেটি হতে পারে দারুণ উদ্দীপনার।

টেস্ট সিরিজ হারলেও ওয়ানডেতে দৃশ্যপট বদলে দেয়ার সামর্থ্য রয়েছে ভারতীয়দের। ব্যাট হাতে ফর্মের তুঙ্গে আছেন ক্রেজি হিরো বিরাট কোহলি। টেস্টে রান পাওয়ায় অজিঙ্কা রাহানেও আত্মবিশ্বাসী। বিশ্বকাপ সামনে রেখে নিজেদের ফিরে পেতে মরিয়া শিখর ধাওয়ান আর সুরেস রায়না। ব্যাটিংয়ে চ্যাম্পিয়ন শিবিরে আগ্রহের কেন্দ্রে থাকবেন রোহিত শর্মা, যিনি একমাত্র ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে হাঁকিয়েছেন দু-দুটি ডাবল সেঞ্চুরি। ভারতের বড় দুশ্চিন্তার নাম বোলিং। ইনজুরির জন্য খেলতে পারছেন না পেসার ইশান্ত শর্মা ও অলরাউন্ডার রবিন্দ্র জাদেজা। বিপরীতে মিচেল স্টার্ক-মিচেল জনসনদের নিয়ে দুর্বার অস্ট্রেলীয়দের কিছুটা চিন্তায় ফেলবে ব্যাটিং, ক্লার্ক নেই, ইনজুরি শঙ্কায় ইংল্যান্ডের বিপক্ষে জয়ের নায়ক ডেভিড ওয়ার্নারও। স্পিনে জাভিয়ের ডোহার্টির পরিবর্তে অনন্তর্ভুক্ত হতে পারেন কেন রিচার্ডসন। আছেন প্যাট কুমিন্স, জেমস ফাকনার। অলরাউন্ডার ফাকনার তো ভারতকে দুমড়ে-মুচড়ে দেয়ার হুঙ্কার ছুড়েছেন।

ফাকনার বলেন, ‘ভারতের বিপক্ষে আগের সিরিজের কথা আমার ভাল মনে আছে। এখানে ব্যাটিং-বোলিং দুই দিক থেকেই ভুগতে হবে তাদের। ব্যাট হাতে বড় স্কোর গড়তে তৈরি সবাই, তেমনি চ্যাম্পিয়নদের গুড়িয়ে দিতে প্রস্তুতি বোলাররাও।’ তবে অনেকটা শান্ত কণ্ঠে কথা বলেছেন প্রতিপক্ষ ভারত অধিনায়ক ধোনি। ‘বিশ্বকাপ সামনে রেখে এখানকার কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিয়ে নিজেদের সেরাটা দেয়া খুবই গুরুত্বপূর্ণ। তবে আমাদের ভাবনায় কেবলই বর্তমান। সিরিজে দুটি শক্তিধর দলের বিপক্ষে খেলতে হচ্ছে। ম্যাচ বাই ম্যাচ পরিকল্পনা নিয়ে এগোতে চাই।’ বলেন ভারত অধিনায়ক।

প্রকাশিত : ১৮ জানুয়ারী ২০১৫

১৮/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: