আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ভিন্ন ম্যাচে আজ মাঠে নামছে রিয়াল, বার্সা

প্রকাশিত : ১৮ জানুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ স্প্যানিশ লা লিগায় আজ মাঠে নামছে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদ। শক্তিশালী গেটাফের মুখোমুখি হবে তারা। রিয়ালের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সিলোনা খেলবে দিপোর্তিভ লা করুনার বিপক্ষে। আর বর্তমান চ্যাম্পিয়ন এ্যাটলেটিকো মাদ্রিদ মুখোমুখি হবে গ্রানাডার। এছাড়াও দিনের অন্য ম্যাচে এলচের প্রতিপক্ষ লেভান্তে এবং সেভিয়া আতিথ্য দেবে মালাগাকে।

গত সপ্তাহটা হতাশায় কেটেছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের। বৃহস্পতিবার নগরপ্রতিদ্বন্দ্বী এ্যাটলেটিকো মাদ্রিদের কাছে ড্র করলেও কোপা ডেল’রে থেকে বিদায় নিয়েছে কার্লো আনচেলত্তির দল। আর এতে হতাশ রিয়াল ভক্তরা। তবে এ্যাটলেটিকো মাদ্রিদের কাছে হার মানায় ভক্ত-অনুরাগীদের কাছে ক্ষমা চেয়েছেন দলের সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এ বিষয়ে সম্প্রতি টানা দ্বিতীয়বারের মতো ফিফা ব্যালন ডি’অর জয়ী ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বলেন, ‘ভক্তদের কাছে আমি ক্ষমা চাচ্ছি। তারা আমাদের যে সমর্থন দিয়েছে তা সত্যিই অসাধারণ। তবে আমি এ পৃথিবীর একজন। ভিন্ন কোন গ্রহ থেকে আসিনি। তাই প্রতি ম্যাচে গোল করা বা সবসময় ভাল খেলে যাওয়াটাও সম্ভব না। তবে সামনের ম্যাচগুলোতে আমরা অবশ্যই ভাল করব।’ এ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচের পর তাদের অতি রক্ষণাত্মক কৌশলেরও সমালোচনা করেন রোনাল্ডো। তবে এই কৌশল তাদের কাজে আসায়, প্রতিপক্ষকে যথাযথ সম্মানও দেন সি আর সেভেন। স্প্যানিশ লা লিগায় শেষ ম্যাচে এস্পানিয়লের বিপক্ষে সহজ জয় পায় রিয়াল মাদ্রিদ। কিন্তু সেই ম্যাচে গ্যারেথ বেল রোনাল্ডোকে পাস না দেয়ায় শুরু হয় নতুন বিতর্ক। গুঞ্জন উঠে বেলের সঙ্গে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সম্পর্ক ভাল নেই। তবে এসব গুঞ্জনের ডালপালা মেলার আগেই উড়িয়ে দিয়েছেন কোচ কার্লো আনচেলত্তি। এ বিষয়ে গেটাফের বিপক্ষে ম্যাচের আগে সাবেক প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি) এই কোচ বলেন, ‘ক্রিশ্চিয়ানো এবং গ্যারেথের সম্পর্ক অসাধারণ। আমি সেই মুহূর্তটা পরে আবারও দেখেছি। তবে আমার কাছে মনে হলো যে ওই সময় রোনাল্ডোকে গ্যারেথের পাস দেয়াটা ছিল খুব কঠিন কাজ। তাই আমি মনে করি না যে এ ব্যাপারে গ্যারেথের সঙ্গে কোন কথা বলার প্রয়োজন আছে। এছাড়া সেই ম্যাচে গ্যারেথ খুবই ভাল পারফর্মেন্স উপহার দিয়েছে।’ চলতি মৌসুমের শুরুটা দুর্দো-প্রতাপেই করে রিয়াল মাদ্রিদ। কিন্তু নতুন বছরে যেন ভাল কাটছে না তাদের। নতুন বছরের প্রথম ম্যাচেই হেরে যায় ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা। কোপা ডেল’রে থেকেও বিদায় নেয় কার্লো আনচেলত্তির দল। তারপরও এখনও অনেক সময় বাকি। ডেল’রে থেকে বিদায় নেয়া রিয়াল অন্য শিরোপাগুলো নিজেদের শোকেসে ঢুকাতে মরিয়া।

আলোচনার কেন্দ্রবিন্দুতে বার্সিলোনাও। বিশেষ করে দলের সেরা তারকা লিওনেল মেসি ও কোচ লুইস এনরিকের সম্পর্কের জটিলতা যেন কিছুতেই কাটছে না। গত বছরের ডিসেম্বরে হঠাৎ করেই বার্সিলোনা ছেড়ে দেয়ার ইঙ্গিত দেন মেসি। এছাড়া ক্লাবের স্পোটিং ডিরেক্টরকে বরখাস্ত করা এবং দলের সাবেক তারকা ফুটবলার এবং স্পোটিং ডিরেক্টরের সহকারী কার্লোস পুয়োলের পদত্যাগ-সব কিছু মিলিয়ে যেন বাজে সময় যাচ্ছে কাতালানদের। তবে সেখান থেকে বেরিয়ে আসার জন্যও লড়াই করছে বার্সিলোনা। বৃহস্পতিবার এলচের বিপক্ষে অনায়াস জয়ে কোপা ডেল’রের পরবর্তী পর্বের টিকেট নিশ্চিত করায় বর্তমানে কিছুটা স্বস্তিতে আছে বার্সা। এলচের বিপক্ষে দারুণ জয় পাওয়া ম্যাচে কোচ মূল একাদশে রাখেননি লিওনেল মেসি, নেইমার এবং লুইস সুয়ারেজকে। তবে আজ দিপোর্তিভ লা করুনার বিপক্ষে ম্যাচেই আবার ফিরছেন এই ত্রয়ী। তবে টানা চারবারের ফিফা বর্ষসেরা লিওনেল মেসি এবং উরুগুয়ের লুইস সুয়ারেজ আজ ম্যাচের পুরোটা সময়ই মাঠে থাকার কথা। কিন্তু নেইমারকে নিয়ে সংশয়ে রয়েছেন কোচ এনরিক। কেননা শেষ ম্যাচে এলচের বিপক্ষে মারাত্মক আঘাত পেয়ে মাঠ ছাড়েন ব্রাজিলিয়ান তারকা নেইমার। তাই লা করুনার বিপক্ষে ম্যাচে নেইমারকে সংক্ষিপ্ত সময়ের জন্য মাঠে নামানোর কথা ভাবছেন কোচ। এ বিষয়ে লুইস এনরিক বলেন, ‘চোট থেকে সে (নেইমার) দ্রুতই সেড়ে উঠছেন। আর এটাই ফুটবল। আমাদের সৌভাগ্য যে তার তেমন গুরুতর কোন কিছু হয়নি। এবং আশা করি অল্প সময়ের জন্য হলে সে লা করুনার বিপক্ষে মাঠে নামবে।’

দিনের অন্য ম্যাচে লা লিগার বর্তমান চ্যাম্পিয়ন এ্যাটলেটিকো মাদ্রিদ মাঠে নামবে গ্রানাডার বিপক্ষে। এ্যাটলেটিকোর সময়টা দুর্দান্ত কাটছে। গত মৌসুমে লীগের জায়ান্ট দুই ক্লাবকে টপকিয়ে লীগ শিরোপা জিতে তারা। গত সপ্তাহে রিয়াল মাদ্রিদকে বিদায় করে কোপা ডেল’রের কোয়ার্টার ফাইনালেরও টিকেট নিশ্চিত করে এ্যাটলেটিকো। তাই গ্রানাডার বিপক্ষেও নিজেদের সেরাটা ঢেলে দিতে প্রস্তুত এ্যাটলেটিকো মাদ্রিদ।

প্রকাশিত : ১৮ জানুয়ারী ২০১৫

১৮/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: