মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

প্রতিবাদে আদিবাসীদের মানববন্ধন

প্রকাশিত : ১৮ জানুয়ারী ২০১৫
  • ধর্ষণ, হত্যা ও নির্যাতন

জনকণ্ঠ ডেস্ক ॥ হত্যা, ধর্ষণ ও নির্যাতনের প্রতিবাদে বিভিন্ন জেলায় আদিবাসীরা মানববন্ধনে যোগ দেয়। স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানো খবর-

রাজশাহী ॥ রাজশাহীর তানোরে বাবলু হেমব্রম হত্যা, নওগাঁয় বুলো রানী ধর্ষণ ও হত্যা, দিনাজপুরে টুডু সারেন হত্যাসহ উত্তরাঞ্চলজুড়ে আদিবাসীদের ওপর নির্যাতন, উচ্ছেদ ও সন্ত্রাসী কর্মকা-ের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন করা হয়েছে।

পার্বতীপুর ॥ আদিবাসী ছাত্র পরিষদ উত্তরাঞ্চলের রাজশাহী, চাঁপাই নবাবগঞ্জ, জয়পুরহাট, বগুড়া রংপুর, গাইবান্দা, নওগাঁ এই ৭ জেলায় শনিবার সকালে মানববন্ধন করেন।

নওগাঁ ॥ আদিবাসীদের ধর্ষণ, হত্যা ও নির্যাতনের প্রতিবাদে শনিবার দুপুরে নওগাঁয় মানববন্ধন কর্মসূচী পালন করেছে আদিবাসী ছাত্র পরিষদ।

নওগাঁ জেলার ধামইরহাট উপজেলার ব্রজবন গ্রামের আদিবাসী গৃহবধূ বুলো পাহানকে ধর্ষণ ও রাজশাহীর তানোর উপজেলার ময়েনপুর গ্রামের আদিবাসীদের ওপর নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন করা হয়। শহরের মুক্তির মোড় কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে ঘণ্টাকালব্যাপী এ কর্মসূচী পালন করা হয়।

ফরিদপুরে মানব পাচার রোধে শোভাযাত্রা

নিজস্ব সংবাদদাতা,ফরিদপুর, ১৭ জানুয়ারি ॥ নারী ও শিশুসহ মানব পাচার রোধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ফরিদপুরে মানববন্ধন কর্মসূচী ও শোভাযাত্রা করেছে স্থানীয় বেসরকারী সংস্থা এ্যাসোসিয়েশন ফর ভিলেজ এ্যাডভান্সমেন্ট। শনিবার বেলা সাড়ে ১০টার দিকে ফরিদপুর প্রেসক্লাবের সামনে মুজিব সড়কে আধঘণ্টার মানববন্ধন কর্মসূচী পালিত হয়। এতে বিভিন্ন বেসরকারী সংস্থা ও শ্রেণী-পেশার প্রতিনিধিরা অংশ নেন। এ সময় বক্তব্য দেন আভার নির্বাহী পরিচালক সুরেশ চন্দ্র হালদার, মহিলা উন্নয়ন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জাহানারা বেগম, আশরাফ আলী প্রমুখ। বক্তারা নারী ও শিশুসহ মানব পাচার রোধে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি কঠোরভাবে আইন প্রয়োগের দাবি জানান। পরে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক ঘুরে শহরের গোপালপুর এলাকার আভার কার্যালয়ে গিয়ে শেষ হয়।

আঠারোবেঁকি-মধুমতি চ্যানেল খনন দাবি

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ শনিবার খুলনায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী মংলা-ঘষিয়াখালী চ্যানেলের সঙ্গে সংযুক্ত ২৮টি খালের মুখ খুলে দেয়া, খালগুলোর অবৈধ দখলদারদের উচ্ছেদ এবং খুলনার সঙ্গে বিকল্প নৌপথ স্থাপনের জন্য আঠারোবেঁকি-মধুমতি চ্যানেল খনন ও চালুর দাবি জানানো হয়। একই সঙ্গে সুন্দরবনের জন্য একটি পৃথক মন্ত্রণালয় গঠন, সুন্দরবন সুরক্ষায় বিশেষ আইন পাস এবং সুন্দরবন অঞ্চলে যে কোন ধরনের দুর্যোগ মোকাবেলার জন্য একটি শক্তিশালী টাস্কফোস গঠনের দাবি করা হয়। বেলা ১২ টায় কনসেন্স মিলনায়তনে বেসরকারী সংগঠন জনউদ্যোগ,খুলনা এই সংবাদ সম্মেলনের আয়োজন করে। এতে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের আহ্বায়ক এ্যাডভোকেট কুদরত-ই-খুদা।

সোনারগাঁওয়ে থাই গ্লাস মিস্ত্রিকে শ্বাসরোধে হত্যা

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ জেলার সোনারগাঁওয়ে এক থাই গ্লাস মিস্ত্রিকে শ্বাসরোধে হত্যা করেছে দুর্বৃত্তরা। শনিবার সকালে সোনারগাঁওয়ের সোনাখালী এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ঢালু থেকে পুলিশ ওই মিস্ত্রির লাশ উদ্ধার করেছে। নিহতের নাম আফাজউদ্দিন (৪৫)। তিনি সোনারগাঁওয়ের সনমান্দি ইউনিয়নের ইমানেরকান্দি গ্রামের আব্দুল মান্নানের ছেলে।

গুগুল ম্যাপিং বিষয়ক সেমিনার

কোন এলাকার সঠিক রূপরেখা তুলে ধরে তার ঐতিহাসিক তথা পরিবেশের পরিবর্তন বিশ্লেষণের জন্য প্রয়োজন ম্যাপের। এরই পরিপ্রেক্ষিতে স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশের পরিবেশ বিজ্ঞান বিভাগ ও ম্যাপিং বাংলাদেশ কমিউনিটির উদ্যোগে গত ১১ জানুয়ারি সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারটি উদ্বোধন করেন স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশের উপউপাচার্য ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. কে মওদুদ ইলাহী। তিনি বলেন, যে কোন ধরনের গবেষণার পরিপূর্ণতা লাভের জন্য প্রয়োজন সঠিক স্থান নির্বাচন যা কেবল ম্যাপের মাধ্যমেই সম্ভব।

সেমিনারটি পরিচালনা করেন ঢাকায় গুগুল ম্যাপ মেকারের রিজিওনাল এক্সপার্ট ও ম্যাপিং বাংলাদেশ কমিউনিটির এক্সিকিউটিভ ম্যানেজার অভিজিত রায়। সেমিনারটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন পরিবেশ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক জুসী ডায়না বিশ্বাস। -বিজ্ঞপ্তি।

প্রকাশিত : ১৮ জানুয়ারী ২০১৫

১৮/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: