মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

ফিলিস্তিনী ভূখ-ে ইসরাইলী যুদ্ধাপরাধ তদন্ত শুরু

প্রকাশিত : ১৮ জানুয়ারী ২০১৫

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রসিকিউটররা শুক্রবার ফিলিস্তিনী ভূখ-ে সংঘটিত সম্ভাব্য যুদ্ধাপরাধের প্রাথমিক তদন্ত শুরু করেছে। প্রথমবারের মতো গৃহীত এই আনুষ্ঠানিক পদক্ষেপ থেকে ইসরাইলের বিরুদ্ধে অভিযোগ উত্থাপন করা হতে পারে। খবর নিউইয়র্ক টাইমসের।

ফিলিস্তিনী কর্মকর্তারা আদালতের প্রধান প্রসিকিউটর ফাতু বেনসুদার তদন্তের ঘোষণাকে স্বাগত জানিয়েছেন। বেনসুদা এটাকে প্রয়োজনীয় পদ্ধতি বলে বর্ণনা করেছেন। ইসরাইলী কর্মকর্তারা এই ঘোষণায় ক্রুদ্ধ প্রতিক্রিয়া জানিয়ে ফিলিস্তিনীদের সঙ্গে দীর্ঘস্থায়ী বিরোধে এটিকে একটি উস্কানিমূলক পদক্ষেপ বলে অভিহিত করেছে। ইসরাইলী পররাষ্ট্রমন্ত্রী আভিগদর লিবারম্যান বলেছেন, প্রস্তাবিত তদন্তে সহযোগিতা না করার জন্য তিনি তার সরকারের কাছে সুপারিশ করবেন। তিনি আরও বলেন, ইসরাইল আদালতকে ভেঙ্গে দেয়ার চেষ্টা করবে। লিবারম্যান আদালতকে ইসরাইল বিরোধী প্রতিষ্ঠান হিসেবে আখ্যায়িত করে বলেছেন, এটি কপটতারই প্রতীক এবং সন্ত্রাসবাদকে উৎসাহিত করছে। ফিলিস্তিন পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ফিলিস্তিন কর্তৃপক্ষ এটিকে ন্যায়বিচার প্রতিষ্ঠা এবং আন্তর্জাতিক আইনের প্রতি সম্মান প্রদর্শন নিশ্চিত করার লক্ষ্যে একটি গুরুত্বপূর্ণ ইতিবাচক পদক্ষেপ হিসেবে বিবেচনা করছে।

গত গ্রীষ্মে গাজায় আন্তর্জাতিক আইনের পদ্ধতিগত ও নির্লজ্জ লঙ্ঘনসহ অন্যান্য সহিংসতার জন্য ইসরাইলকে দোষারোপ করে বিবৃতিতে আরও বলা হয়, বিচার থেকে রেহাই পাওয়ার সংস্কৃতির অবসান ঘটানো সর্বজনীন মূল্যবোধ সমুন্নত রাখা, জবাবদিহি নিশ্চিত করা এবং শান্তি অর্জনের লক্ষ্যে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

প্রকাশিত : ১৮ জানুয়ারী ২০১৫

১৮/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: