আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ডিএসইর পরিচালক নির্বাচনে অংশ নেবেন শাকিল রিজভী

প্রকাশিত : ১৮ জানুয়ারী ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ আবারও সিদ্ধান্ত পাল্টিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক পদে দ্বিতীয় দফা নির্বাচনে অংশ নিচ্ছেন শাকিল রিজভী। এ লক্ষ্যে গত ১৫ জানুয়ারি তিনি মনোনয়নপত্র তুলেছেন। আগামী ১৮ জানুয়ারি মনোনয়নপত্র দাখিলের শেষ সময়। সে হিসেবে এখন পর্যন্ত একটি মনোনয়নপত্র উত্তোলন করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এর আগে গত ১৪ ফেব্রুয়ারি ডিএসইর বর্তমান তিনজন শেয়ারহোল্ডার পরিচালকের সম্মতিতে পরিচালক শাকিল রিজভী নির্বাচন না করার সিদ্ধান্ত নেন। তবে শাকিল রিজভীকে নির্বাচনে অংশগ্রহণের অনুরোধ জানান অধিকাংশ ট্রেকহোল্ডার ও বর্তমান পরিচালকরা, যার পরিপ্রেক্ষিতে শাকিল রিজভী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বলে জানা গেছে। ব্যবস্থাপনা থেকে মালিকানা পৃথকরণ (ডি-মিউচ্যুয়ালাইজেশন) পরবর্তী ডিএসইতে দ্বিতীয় দফা শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচন আগামী ৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।

ডি-মিউচ্যুয়ালাইজেশন আইনানুসারে, দ্বিতীয় দফায় (২০১৫ সালে) ডিএসইর পর্ষদে নির্বাচিত চারজন পরিচালকের মধ্যে থেকে একজনকে অবসর নিতে হবে। আর ওই পদেই নির্বাচন হবে। একইভাবে তৃতীয় দফায়ও (২০১৬ সালে) নতুন নির্বাচিত পরিচালক বাদে তিনজনের মধ্যে থেকে একজন অবসরে যাবেন এবং ওই পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে চতুর্থ দফায় (২০১৭ সালে) ডিএসইর তিনজন পরিচালকের মেয়াদ তিন বছর সম্পন্ন হওয়ায় চারজনের মধ্যে থেকে দুইজনকে অবসরে যেতে হবে। ফলে দুটি পরিচালক পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। এর পর অর্থাৎ ১০১৮ সালের পর থেকে প্রতিবছর ডিএসইতে দুইজন পরিচালক অবসরে যাবেন এবং তাদের শূন্য পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

ডিএসই সূত্রে জানা গেছে, আগামী ৯ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ডিএসইর নির্বাচনসংক্রান্ত বিষয়ে তিন সদস্যের নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। কমিটির প্রধান সুপ্রীমকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মোঃ আব্দুস সামাদ নির্বাচনের তারিখ ঘোষণা করেন। নির্বাচন কমিশনের অন্য দুই সদস্য হলেন- হারুন সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোঃ হারুন-উর-রশিদ ও মিকা সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক এ এ মনিরুজ্জামান। নির্বাচনে অংশগ্রহণের জন্য মনোনয়নপত্র ১২ জানুয়ারি থেকে ১৮ জানুয়ারি বিকেল ৩টা পর্যন্ত সংগ্রহ করা যাবে। আর মনোনয়নপত্র ১৮ জানুয়ারি বিকেল ৫টা পর্যন্ত জমা দেয়া যাবে। পাশাপাশি প্রার্থীদের সিআইবি সংক্রান্ত প্রতিবেদন জমা দেয়া যাবে ১৮ জানুয়ারি পর্যন্ত। তবে মনোনয়নপত্র বাছাই শেষ হবে ২২ জানুয়ারি। আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১ ফেব্রুয়ারি। একই সঙ্গে নির্বাচনে বৈধ প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে ১ ফেব্রুয়ারি। নির্বাচনে ভোটার তালিকা প্রকাশ করা হয় ১২ জানুয়ারি।

ভোটার তালিকার বিরুদ্ধে অভিযোগ ও আপিল করার সময় শেষ হয় ১৪ জানুয়ারি এবং এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হয় ১৫ জানুয়ারি। এবারে ডিএসইর ভোটার সংখ্যা ২৪২ জন। নির্বাচনের পর আগামী ৯ ফেব্রুয়ারি ডিএসইর ৫৩তম বার্ষিক সাধারণ সভায় ভোটের ফলাফল প্রকাশ করা হবে বলে ডিএসই সূত্রে জানা গেছে।

প্রকাশিত : ১৮ জানুয়ারী ২০১৫

১৮/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: