মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রোনাল্ডো পর্তুগালের সর্বকালের সেরা ফুটবলার

প্রকাশিত : ১৭ জানুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ পর্তুগালের সর্বকালের সেরা ফুটবলারের খেতাব জিতেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। দেশের দুই কিংবদন্তি ইউসেবিও ও লুইস ফিগোকে পেছনে ফেলে এ কৃতিত্ব দেখান সদ্যই ফিফা ব্যালন ডি’অর জয়ী রিয়াল মাদ্রিদ তারকা। ভক্তদের ভোটে দেশটির ১০০ বছরের ফুটবল ইতিহাসে সর্বকালের সেরা ফুটবলার নির্বাচিত হন টানা দুইবারের ফিফা সেরা ফুটবলার। পর্তুগাল ফুটবল ফেডারেশনের শতবর্ষপূর্তি উদযাপনের অনুষ্ঠানে রোনাল্ডোকে এ সম্মাননা দেয়া হয়। সেরা হিসেবে সি আর সেভেনের নাম ঘোষণা করেন সংগঠনটির কর্মকর্তারা। বুধবার এই অনুষ্ঠানে অবশ্য থাকতে পারেননি রোনাল্ডো। কেননা বৃহস্পতিবার কোপা ডেল’রে ফুটবলে এ্যাটলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে ম্যাচ খেলার জন্য তিনি স্পেনে ছিলেন। রোনাল্ডো সেরা খেলোয়াড় হওয়ার পাশাপাশি সেরা কোচ নির্বাচিত হয়েছেন জোশে মরিনহো। পর্তুগাল ফুটবলের শতবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ভক্তদের ভোটে রোনাল্ডোকে দেশটির সেরা খেলোয়াড় হিসেবে নির্বাচিত করে দেশটির ফেডারেশন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফিফা সভাপতি সেপ ব্লাটার ও উয়েফা সভাপতি মিশেল প্লাতিনি। রোনাল্ডোর আরেক প্রতিদ্বন্দ্বী ছিলেন পর্র্তুগালের সোনালি প্রজন্মও সারথি লুইস ফিগো। ১৯৯১ থেকে ২০০৬ পর্যন্ত পর্তুগালের হয়ে খেলা ফিগোর দেশের হয়ে সেরা সাফল্য ২০০৪ সালের ইউরো চ্যাম্পিয়নশিপে রানার্সআপ হওয়া। ১৯৯১ সালে অনুর্ধ-২০ ফুটবল বিশ্বকাপও জয় করেন তিনি। ১৯৯৫ থেকে ২০০০ সাল পর্যন্ত টানা ছয় বার পর্তুগালের বর্ষসেরা ফুটবলার হন ফিগো। ২০০০ সালে ব্যালন ডি’অর জয়ের পর ২০০১ সালে ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কারও জেতেন রিয়াল মাদ্রিদ ও বার্সিলোনার সাবেক ফরোয়ার্ড। বার্সা ও রিয়াল দুই দলের হয়েই দুটি করে লীগ শিরোপা জেতেন ফিগো। রিয়াল মাদ্রিদের হয়ে ২০০২ সালের চ্যাম্পিয়ন্স লীগও জয় করেন ফিগো। আর ইন্টার মিলানের হয়ে সিরি এ জেতেন চারটি। এতসবের পরও রোনাল্ডোর পেছনেই থাকতে হয়েছে ফিগোকে।২০০৪ সালে ইউরোতে রানার্সআপ হওয়া পর্তুগাল দলের সদস্য ছিলেন রোনাল্ডো। পর্তুগালকে ২০০৬, ২০১০ ও ২০১৪ বিশ্বকাপের মূলপর্বে তুলতে বড় ভূমিকা রাখেন তিনি। ২০০৮ সালের ইউরো চ্যাম্পিয়নশিপেও দলকে চূড়ান্ত পর্বে নিয়ে যান তিনবারের ফিফা বর্ষসেরা ফুটবলার। আন্তর্জাতিক অঙ্গনে এখন পর্যন্ত তেমন সাফল্য না পেলেও ক্লাব ফুটবলে তাক লাগানো সাফল্য আছে রোনাল্ডোর। ম্যানচেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদের হয়ে জিতেছেন উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ। আর ব্যক্তিগত অর্জনে তো সবাইকে ছাড়িয়ে যাওয়ার পথে। দেশের হয়ে এখন পর্যন্ত তেমন সাফল্য না পেলেও সার্বিক পারফর্মেন্স দুই তারকার চেয়ে এগিয়ে রোনাল্ডো।

শিরোপা জিতলেন কেভিতোভা

স্পোর্টস রিপোর্টার ॥ কোন চেক তারকার হাতেই উঠবে এবার সিডনি ইন্টারন্যাশনাল টেনিস টুর্নামেন্টের শিরোপা সেটা আগেই নিশ্চিত ছিল। ফাইনালে চেক প্রজাতন্ত্রের দুই তারকা পেত্রা কেভিতোভা আর ক্যারোলিনা পিসকোভা হয়েছিলেন মুখোমুুখি। শেষ পর্যন্ত শিরোপা উঠেছে দুইবারের উইম্বল্ডনজয়ী শীর্ষ চেক তারকা কেভিতোভার হাতেই। তিনি ফাইনালে পিসকোভাকে হারিয়েছেন ৭-৬ (৭-৫) ও ৭-৬ (৮-৬) সেটে। আর দু’দিন পরই মেলবোর্নে শুরু হবে বছরের প্রথম গ্র্যান্ডসøাম আসর অস্ট্রেলিয়ান ওপেন। শিরোপা দিয়ে বছর শুরু করা কেভিতোভা তাই আত্মবিশ্বাস জানিয়েছেন দারুণ কিছু করার।

তিন বছর আগে অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালে উঠেছিলেন কেভিতোভা। কিন্তু এরপর আর আহামরি কিছুই করতে পারেননি গত বছর পর্যন্ত ১৪ ডব্লিউটিএ শিরোপা জেতা এ চেক তরুণী।

প্রকাশিত : ১৭ জানুয়ারী ২০১৫

১৭/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: