রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

তারেককে ফেরত পাঠাতে ব্রিটিশ সরকারকে বাংলাদেশের চিঠি

প্রকাশিত : ১৭ জানুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে লন্ডন থেকে ফিরিয়ে আনতে যুক্তরাজ্যকে চিঠি দিয়েছে সরকার। চিঠিতে তাকে দ্রুত দেশে ফেরত পাঠাতে ব্রিটিশ সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম শুক্রবার গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার জন্য পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ডের কাছে একটি চিঠি লিখেছেন। চিঠিটি ইতোমধ্যেই লন্ডনে বাংলাদেশ হাইকমিশনারের মাধ্যমে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী হ্যামন্ডের কাছে পৌঁছে দেয়া হয়েছে। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগগুলোকে ওই চিঠির অনুলিপি দিতে বলা হয়েছে ।

বিএনপি নেতা তারেক রহমানের বিরুদ্ধে যেসব অভিযোগ রয়েছে সেগুলো আইনগতভাবে মোকাবেলার জন্য তাকে দেশে পাঠাতে আনুষ্ঠানিকভাবে চিঠিতে আহ্বান জানানো হয়েছে। এছাড়া সরকার মনে করছে, তারেক রহমানের উস্কানিমূলক বিবৃতি ও নির্দেশনা দেশের স্থিতিশীলতার পরিপন্থী। এ কারণেও তাকে দেশে ফেরত পাঠানো জরুরী। তারেক রহমানের নির্দেশনার বিষয়টি ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে বিদেশী দূতদের কাছে তুলে ধরা হয়েছে।

উল্লেখ্য, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান চিকিৎসার জন্য ২০০৮ সালে দেশ ছাড়েন। এর পর থেকে তিনি যুক্তরাজ্যে অবস্থান করছেন। সম্প্রতি তারেক রহমানের বক্তৃতা-বিবৃতি গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার ও প্রকাশের ওপর নিষেধাজ্ঞা দেয় আদালত। একই সঙ্গে আদেশের ৩০ দিনের মধ্যে বিদেশে তারেক রহমানের লন্ডনে অবস্থানের বর্তমান অবস্থা জানাতে পররাষ্ট্র সচিবকে নির্দেশ দেয়া হয়।

উল্লেখ্য, তত্ত্বাবধায়ক সরকারের সময়ে খালেদা জিয়ার সঙ্গে গ্রেফতার হন তার বড় ছেলে তারেক রহমান। তার বিরুদ্ধে অর্থ পাচারসহ বেশ কয়েকটি মামলা হয়। ২০০৮ সালের ১১ সেপ্টেম্বর উচ্চ আদালতের নির্দেশে জামিন নিয়ে চিকিৎসার জন্য লন্ডনে যান তিনি। পরে তার জামিন নিম্ন আদালত থেকে বাতিল করা হয়।

প্রকাশিত : ১৭ জানুয়ারী ২০১৫

১৭/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: