মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ল্যাপটপ কেনার আগে জেনে নিন

প্রকাশিত : ১৭ জানুয়ারী ২০১৫

ল্যাপটপের জনপ্রিয়তার মূল কারণ হলো এর কর্মক্ষমতা ও বহনযোগ্যতা। বাজারে এখন অনেক ব্র্যান্ডের এবং অনেক কনফিগারেশনের ল্যাপটপ রয়েছে। তার মধ্যে থেকে আপনার পছন্দমতো ল্যাপটপ বাছতে হলে আপনাকে নিচের বিষয়গুলো খেয়াল রাখতে হবে

আকার ॥ আকার ল্যাপটপের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সাধারণত নোটবুক বা আলট্রাবুক বহন করতে সহজ হলেও এর ফিচার কম কিন্তু যেসব ল্যাপটপ একটা ডেস্কটপকে স্থানান্তর করতে পারে তারা একটু আকারে বড় হয় যা বহন করতে কষ্ট। তাই এক্ষেত্রে দোকানে গিয়ে ভালমতো যাচাই-বাছাই করা উচিত আর সঙ্গে এক্সেসরিজগুলোর ওজন দেখে নেয়া ভাল।

প্রসেসর ॥ ল্যাপটপের প্রসেসর ডেস্কটপ থেকে তুলনামূলকভাবে ধীরগতি সম্পন্ন হলেও চাহিদা পূরণযোগ্য। বর্তমানে সাধারণত দোকানে ফঁবষ পড়ৎব -পড়ৎবর৭ পর্যন্ত পাওয়া যাচ্ছে। এক্ষেত্রে বাজেটের দিকে খেয়াল করে সিদ্ধান্ত নেয়া উচিত।

র‌্যাম ॥ ডেস্কটপের মতো ল্যাপটপেও র‌্যাম বাজারে সব থেকে আপডেট যা আছে টার কাছাকাছি কেনা উচিত। সাধারণত পড়ৎব র৩ অথবা পড়ৎবর৫ এর সঙ্গে ৪ এই এর নিচে না যাওয়াই ভালো।

ডিসপ্লে এবং ভিডিও ॥ সাধারণত ডিসপ্লে বড় হলে রেজুলেশন ভাল হয় কিন্তু এইখানে বহনযোগ্যটার একটা ব্যাপার আছে। আপনার ল্যাপটপের ডিসপ্লে যত বড় হবে তার ভর তত বেড়ে যাবে। তাই বুঝে শুনে সিদ্ধান্ত নেয়া উচিত। অনেক সময় দেখা যায় রেজুলেশন কম হলে অনেক এ্যাপ্লিকেশনের টেক্সট পড়া যায় না।

ডাটা স্টোরেজ ॥ এটা সম্পূর্ণভাবে বাবহারের ওপর নির্ভর করে। বিভিন্ন ল্যাপটপের ডাটা স্টোরেজ বিভিন্ন রকম। কিন্তু আপনি এটা চাইলেই বৃদ্ধি করতে পারবেন না। তাই আপনার প্রয়োজন এবং সাধ্যমতো একটি পছন্দ করুন। কিন্তু বর্তমানে ৫০০ এই এর নিচে নেয়া উচিত নয়।

নেটওয়ার্কিং ॥ বর্তমানের ল্যাপটপগুলোতে ইষঁবঃড়ড়ঃয,ডরঋর, খঅঘ ইত্যাদি নেটওয়ার্কিং সিস্টেম থাকে। আপনার পছন্দের ল্যাপটপ বাছাই করার সময় অবশ্যই জেনে নিন যে আপনার ল্যাপটপের ওপরের সকল নেটওয়ার্কিং সিস্টেম আছে কিনা।

ওজন ॥ আপনার ল্যাপটপটির ভর একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এর বহনযোগ্যতার ওপর। সবাই চায় যেন তার ল্যাপটপটি খুব সহজে বহন করা যায়। বর্তমানের উল্টাবুকের ভর খুব কম হয়ে থাকে কিন্তু এর পারফর্মেন্স তুলনামূলক একটু কম হয়ে থাকে। তাই খুব ভেবে সিদ্ধান্ত নিন।

প্রকাশিত : ১৭ জানুয়ারী ২০১৫

১৭/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: