আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

উদ্বোধনী ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ জাপান

প্রকাশিত : ১৭ জানুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ আজ থেকে সিঙ্গাপুরে শুরু হচ্ছে ‘ওয়ার্ল্ড হকি লীগ’-এর দ্বিতীয় পর্ব। এতে অংশ নিচ্ছে বাংলাদেশ জাতীয় হকি দল। আজ বাংলাদেশ সময় সকাল ৭ টায় প্রতিযোগিতার উদ্বোধনী ম্যাচেই মাঠে নামছে বাংলাদেশ। তাদের প্রতিপক্ষ হচ্ছে শক্তিশালী জাপান। এই জাপানের কাছেই কয়েকমাস আগে ইনচনে অনুষ্ঠিত এশিয়ান গেমসে বাংলাদেশ ৮-০ গোলে হেরেছিল শোচনীয়ভাবে। বাংলাদেশ পড়েছে পুল ‘বি’ তে। বাংলাদেশ ও জাপানসহ এই গ্রুপে আছে পোল্যান্ড ও মেক্সিকো। বাংলাদেশের পরের ম্যাচগুলো হচ্ছে- ১৮ ফেব্রুয়ারি দুপুর ১টায় মেক্সিকো এবং ২০ ফেব্রুয়ারি দুপুর ১টায় পোল্যান্ডের বিরুদ্ধে।

এ উপলক্ষে পূর্ব প্রস্তুতি নিতে বাংলাদেশ দল কয়েকদিন আগে মালয়েশিয়ায় গিয়ে দুটি প্রস্তুতি ম্যাচ খেলে। প্রথম অনুশীলন ম্যাচে মালয়েশিয়া অনুর্ধ-২১ দলের কাছে ৩-১ গোলে হেরে যায় বাংলাদেশ। প্রথম ম্যাচে হারলেও দ্বিতীয় ম্যাচেই জয়ের দেখা পায় বাংলাদেশ জাতীয় হকি দল। ৫-১ গোলে তারা হারায় মালয়েশিয়া অনুর্ধ-২৩ দলকে। মালয়েশিয়া থেকে বুধবার বাংলাদেশ দল রওনা হয়ে সিঙ্গাপুরে পৌঁছে। সেখানে পৌঁছে বৃহস্পতিবার ইউক্রেনের বিপক্ষে ১-২ গোলে হারে বাংলাদেশ। ম্যাচটি হয় ৪০ মিনিটের। খোরশেদের গোলে এগিয়ে যাওয়া বাংলাদেশ পরে হজম করে ২ গোল। শেষ গোলটি বাংলাদেশ খায় ম্যাচের অন্তিম মুহূর্তে।

ওয়ার্ল্ড হকি লীগের দ্বিতীয় পর্বের জন্য ঘোষিত বাংলাদেশ দলে ১৮ সদস্যের দলে নতুন মুখ আশরাফুল।

এছাড়াও দলে ঠাঁই পেয়েছেন নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা তিন খেলোয়াড়Ñ রাসেল মাহমুদ জিমি, কামরুজ্জামান রানা এবং ইমরান হাসান পিন্টু। ‘ফিটনেস’ সমস্যার কারণে অনুশীলন ক্যাম্প থেকে আগেই বাদ পড়েছিলেন আরেক শাস্তিপ্রাপ্ত খেলোয়াড়, সাবেক অধিনায়ক-গোলরক্ষক জাহিদ হোসেন। এছাড়া অভিজ্ঞদের মধ্যে বাদ পড়েন শেখ মোঃ নান্নু এবং তাপস বর্মণ। দীর্ঘসময় খেলার বাইরে থাকা জিমি, রানা ও পিন্টুর ‘ফিটনেস’ নিয়ে দুশ্চিন্তা ছিল নির্বাচক ও কোচদের।

ওয়ার্ল্ড হকি লীগের প্রথম রাউন্ডে চ্যাম্পিয়ন হয়েছিল স্বাগতিক বাংলাদেশ। উল্লেখ্য, এ আসরে কখনই দ্বিতীয় পর্বের গ-ি পেরুতে পারেনি বাংলাদেশ। এবার এ আসরের জন্য বাংলাদেশ দল সাভারের বিকেএসপিতে ৪৫ দিন অনুশীলন করে।

সিঙ্গাপুর যাওয়ার আগে বাংলাদেশ দলের নতুন অধিনায়ক কৃষ্ণ কুমার অভিযোগ করেন, ‘আমাদের কঠিন গ্রুপে ফেলতে স্বাগতিক সিঙ্গাপুর কূটকৌশল প্রয়োগ করেছে আমাদের বিরুদ্ধে! সেটা হলো ওরা প্রথম আমাদের গ্রুপেই ছিল। সেক্ষেত্রে আমাদের প্ল্যান ছিলÑ পোল্যান্ডের বিরুদ্ধে অন্তত এক পয়েন্ট নিতে পারলে দুর্বল সিঙ্গাপুরকে তো হারাবই। কিন্তু ফিজি নাম প্রত্যাহার করে নেয়ায় শক্তিশালী মেক্সিকোকে আমাদের গ্রুপে ঠেলে দেয়া হয়। যাই হোক আমরা ইউটিউবে মেক্সিকোর ভিডিও দেখেছি। তারা অনেক ভাল দল। ক’দিন আগেই মেক্সিকো শক্তিশালী জার্মানিকে হারিয়েছে। আর সিঙ্গাপুর নিজেরা চলে গেছে অন্য সহজ গ্রুপে। এটা তো একপ্রকার পলিটিক্সই! তারপরও আমরা ভাল খেলার চেষ্টা করব।’

অধিনায়ক হিসেবে এটাই হচ্ছে কৃষ্ণর প্রথম এ্যাসাইনমেন্ট। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘চেষ্টা থাকবে ভাল কিছু করার। দলের সবাই আমাকে সহযোগিতা করছে। দলের পুরনো অধিনায়করাও অনেক সাহায্য করছেন। দলের অধিনায়ক হিসেবে দায়িত্ব অনেক বেড়ে গেল। দলটা অনেক ভালই হয়েছে। জিমি ভাই, পিন্টুরা আসাতে দলের শক্তি অনেক বেড়েছে। দলের জুনিয়র প্লেয়াররা অনেক ভাল করছে। দলের সবার মধ্যে বোঝাপড়াটা অনেক ভাল। যা আগে ছিল না।’

বাংলাদেশ জাতীয় হকি দল ॥ কৃষ্ণ কুমার দাস (অধিনায়ক), সারোয়ার হোসেন (সহ-অধিনায়ক), খোরশেদুর রহমান, মিলন হোসেন, আবু সাইদ নিপ্পন, ফরহাদ আহমেদ শিটুল, মামুনুর রহমান চয়ন, আশরাফুল ইসলাম, অসীম গোপ, রোমান সরকার, রেজাউল করিম বাবু, পুস্কর ক্ষিসা মিমো, হাসান যুবায়ের নিলয়, মইনুল ইসলাম, রাসেল মাহমুদ জিমি, কামরুজ্জামান রানা, রিমন কুমার ঘোষ ও ইমরান হাসান পিন্টু। ম্যানেজার- কামরুল ইসলাম, সহকারী ম্যানেজার- রফিকুল ইসলাম কামাল, চীফ কোচ- গোবিনাথান কৃষ্ণমূর্তি, কোচ- মামুন উর রশীদ, আম্পায়ার- শাহবাজ আলী।

প্রকাশিত : ১৭ জানুয়ারী ২০১৫

১৭/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: