মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

শতাব্দীর সেরা কোচ মরিনহো

প্রকাশিত : ১৭ জানুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ পর্তুগালের শতাব্দীর সেরা কোচ বিবেচিত হয়েছেন কোচ হোসে মরিনহো। পর্তুগীজ ফুটবল ফেডারেশন তাকে পর্তুগালের শতাব্দীর সেরা কোচ হিসেবে আখ্যায়িত করেছে। লিসবনে ফেডারেশনের শতবর্ষ অনুষ্ঠানে মরিনহোকে এই সম্মাননা দেয়া হয়।

স্বঘোষিত ‘স্পেশাল ওয়ান’ তিনি। শোকেসে জমা আছে রাজ্যের সাফল্য। টাচ লাইনে ঠা-া মাথার বিচক্ষণ কোচ। ইউরোপিয়ান ফুটবলে হোসে মরিনহো যেন এক উজ্জ্বল দ্রোনাচার্য্যরে নাম। নাম-যশ-খ্যাতি সবই পেয়েছেন। এরই ধারাবাহিকতায় নিজ দেশে বড় সম্মানে ভূষিত হয়েছেন তিনি। ৫১ বছর বয়সী হোসে মরিনহো এমন সম্মাননা পেয়েছেন মূলত এফসি পোর্তোর হয়ে সাফল্য দেখানোর জন্য। এ ক্লাব থেকেই মূলত মরিনহোর উত্থান।

২০০০ সালে কোচিং পেশায় অভিষেক। ২০০৩-০৪ মৌসুমেই পোর্তোর মতো দলকে জেতান চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা। সঙ্গে টানা দুটি প্রিমিয়ার লীগও। ২০০২ থেকে ২০০৪ সাল-এরই মধ্যে পোর্তোর হয়ে জেতেন ছোট-বড় ছয়টি শিরোপা, যা মরিনহোকে নিয়ে আসে পাদপ্রদীপের আলোয়। এ প্রসঙ্গে মরিনহো বলেন, ‘অবশ্যই পোর্তোর হয়ে সেই শিরোপা জেতা ছিল আমার ক্যারিয়ারের গুরুত্বপূর্ণ দিক। এমন সাফল্য এসেছিল পর্তুগীজ টিমের হয়ে, যা ইতিবাচক প্রভাব ফেলেছিল পর্তুগালের জাতীয় ফুটবলেও। চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জেতা ছিল বিস্ময়কর, কারণ দলে নয়জনই ছিল পর্তুগালের জাতীয় দলের খেলোযাড়।’ পর্তুগালের শতাব্দীর সেরা কোচ হিসেবে সম্মান পাওয়ার প্রতিক্রিয়ায় মরিনহো বলেন, ‘এতে আমি অনেক গর্বিত। পর্তুগীজ ফুটবল ইতিহাসের সেরা কোচ হিসেবে পরিচিত পাওয়াটা অনেক বড় ব্যাপার। পোর্তো ছেড়ে প্রায় এক যুগ আমি ইংল্যান্ড, ইতালি, স্পেনে কাজ করেছি। তবে আমার মনে সব সময়ই তাড়না ছিল নিজ দেশের ফুটবল ও মানুষের জন্য কিছু করা। তবে এই মুহূর্তে আমি অনেক সম্মানিতবোধ করছি। আমি প্রস্তুত চেলসির হয়ে নতুন ইতিহাস গড়ার।’ পোর্তো ছাড়ার পর ২০০৪ সালে মরিনহো যোগ দেন ইংলিশ ক্লাব চেলসিতে। ২০০৭ সাল পর্যন্ত এখানে জিতেছেন দুটি প্রিমিয়ার লীগসহ মোট ছয়টি শিরোপা। ২০০৮ এ পাড়ি জমান ইতালির ইন্টার মিলানে। বছর দুয়েকের ব্যবধানে এখানে জেতেন একটি চ্যাম্পিয়ন্স লীগ ও দুটি সিরি এ সহ পাঁচটি শিরোপা। এরপর যোগ দেন রিয়াল মাদ্রিদে। বছর তিনেকের মধ্যে জিতেছেন একটি লা লিগাসহ তিনটি শিরোপা। বলতে গেলে রিয়াল মাদ্রিদেই তার শিরোপা খরা গেছে। তবে দ্বিতীয় মেয়াদে ২০১৩ সালে আবার দায়িত্ব নেন চেলসির। চলতি মৌসুমে প্রিমিয়ারি লীগে পয়েন্ট তালিকায় শীর্ষে তার দল।

প্রকাশিত : ১৭ জানুয়ারী ২০১৫

১৭/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: