কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

বিদেশে বাংলাদেশ মিশনগুলো ঢেলে সাজা হচ্ছে

প্রকাশিত : ১৭ জানুয়ারী ২০১৫

তৌহিদুর রহমান ॥ বিদেশে বাংলাদেশ মিশনে আরও গতি আনতে নতুন করে ঢেলে সাজা হচ্ছে। নতুন বছরের শুরুতেই বেশ কয়েকটি মিশনে রদবদলের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর অংশ হিসেবে গ্রীস, লেবানন ও তুরস্কের বাংলাদেশ মিশনে নতুন রাষ্ট্রদূত নিয়োগ দেয়া হচ্ছে। এছাড়া সম্প্রতি বেশ কয়েকটি দেশের মিশনের গুরুত্বপূর্ণ পদেও রদবদল আনা হয়েছে। এদিকে শুক্রবার মালদ্বীপে বাংলাদেশ মিশনের হাইকমিশনার হিসেবে নৌবাহিনীর রিয়ার এ্যাডমিরাল কাজী সারওয়ার হোসাইনকে নিয়োগ দেয়া হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব এশিয়া প্রশান্ত অনুবিভাগের মহাপরিচালক জসিম উদ্দিনকে গ্রীসের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হচ্ছে। মন্ত্রণালয়ের সার্ক ও বিমসটেক বিভাগের মহাপরিচালক আবদুল মোতালেব সরকারকে লেবাননের রাষ্ট্রদূত ও মন্ত্রণালয়ের প্রশাসন ও তথ্যপ্রযুক্তি অনুবিভাগের মহাপরিচালক আল্লামা সিদ্দিকীকে তুরস্কের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গ্রীস ও লেবানন থেকে বাংলাদেশের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নিয়ে আসার পরে ওই দুই দেশের মিশন প্রধানের পদটি শূন্য হয়। তুরস্কে বাংলাদেশের রাষ্ট্রদূত জুলফিকার রহমানকে নিয়োগ দেয়া হয়েছে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত হিসেবে। সে কারণে তুরস্কের রাষ্ট্রদূত পদটি খালি হয়েছে। সেখানে দায়িত্ব নিয়ে যাচ্ছেন আবদুল মোতালেব সরকার।

সূত্র জানায়, গত বছরের আগস্টে গ্রীসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মোহাম্মাদের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগের প্রেক্ষিতে একটি তদন্ত কমিটি গঠন করে সরকার। কমিটির প্রতিবেদনে তার বিরুদ্ধে আনীত অভিযোগের সত্যতা প্রমাণিত হয়। এরপর গোলাম মোহাম্মাদকে সেখান থেকে প্রত্যাহার করে নিয়ে আসা হয়। এদিকে লেবাননে নিযুক্ত বাংলাদেশী রাষ্ট্রদূত এএফএম গাওসুল আজম সরকারের বিরুদ্ধে সেদেশের দূতাবাস অব্যবস্থাপনার অভিযোগ প্রমাণিত হলে তাকে দেশে ফিরিয়ে আনা হয়। সম্প্রতি আরও কয়েক দেশের মিশন প্রধান পদে নিয়োগ দেয়া হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহির্প্রচার অনুবিভাগের মহাপরিচালক নুর-ই-হেলাল সাইফুর রহমানকে পাকিস্তানের করাচীর ডেপুটি হাইকমিশনার নিয়োগ দেয়া হয়েছে। আর বহির্প্রচার অনুবিভাগের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন বদিরুজ্জামান। বহির্প্রচার অনুবিভাগে আসার আগে বদিরুজ্জামান আফ্রিকা বিভাগের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। এদিকে আফ্রিকা অনুবিভাগের দায়িত্ব পেয়েছেন মাজেদা বেগম। সূত্র জানায়, সর্বশেষ গত ২ জানুয়ারি জাতীয় সংসদে বিরোধী দলের নেতা রওশন এরশাদের রাজনৈতিক সচিব গোলাম মসীহকে সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয় সরকার। তিনি জাতীয় পার্টির আন্তর্জাতিক ও কূটনৈতিক বিষয়ক সম্পাদক ছিলেন।

মালদ্বীপে নতুন হাইকমিশনার ॥ মালদ্বীপে বাংলাদেশ মিশনের দায়িত্ব পেয়েছেন নৌবাহিনীর রিয়ার এ্যাডমিরাল কাজী সারওয়ার হোসাইন। তিনি রিয়ার এ্যাডমিরাল আবদুল আউয়ালের স্থলাভিষিক্ত হবেন। শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রকাশিত : ১৭ জানুয়ারী ২০১৫

১৭/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: