হালকা কুয়াশা, তাপমাত্রা ১৮.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অবরোধে সারাদেশে বিচ্ছিন্ন বোমাবাজি ভাংচুর আগুন

প্রকাশিত : ১৭ জানুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ টানা অবরোধের ১১তম দিনেও শুক্রবার রাজধানীসহ সারাদেশে বিচ্ছিন্নভাবে ককটেল বিস্ফোরণ, যানবাহন ভাংচুর ও অগ্নিসংযোগসহ নাশকতামূলক কর্মকা- চালানো হয়েছে। ধর্মের নামে রাজনীতি করে শুক্রবার দ্বিতীয়দফা বিশ্ব এজতেমা শুরুর দিনে অবরোধ কর্মসূচীতে বিএনপি-জামায়াতের নাশকতা নিয়ে দেশ-বিদেশে সমালোচনার ঝড় উঠেছে। এদিকে অবরোধ চলাকালে নাশকতামূলক কর্মকা-ে জড়িত থাকার অভিযোগে শুক্রবার সারাদেশে বিএনপি জোটের ২ শতাধিক নেতাকর্মীকে আটক করা হয়েছে।

অবরোধে রাজধানীর চিত্র ॥ রাজধানী ঢাকায় দিনভর অবরোধের কোন চিহ্নও পরিলক্ষিত হয়নি। যানবাহন চলাচলসহ সবকিছুই ছিল স্বাভাবিক। কোন কোন এলাকায় শুক্রবার ছুটির দিনেও তীব্র যানজট লক্ষ্য করা গেছে। কিছু কিছু জেলার উদ্দেশে দূরপাল্লার বাসও ছেড়ে যেতে দেখা যায়। লঞ্চ, ট্রেন ও বিমান চলাচল ছিল স্বাভাবিক। তবে সারাদিন শান্তিপূর্ণ পরিবেশ থাকলেও সন্ধ্যার দিক থেকে বিচ্ছিন্নভাবে নাশকতামূলক কর্মকা- চালায় অবরোধ সমর্থকরা। সন্ধ্যা ৬টায় পল্লবী থানাধীন কালশী মোড়ে ইটিসি পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় অবরোধকারীরা। একই এলাকায় সন্ধ্যা সাড়ে ৬টায় প্রজাপতি পরিবহনের একটি বাসে আগুন দেয়া হয়। ফায়ার সার্ভিস কর্মকর্তা ভজন কুমার সরকার জানান , খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে আগুন নিভিয়ে ফেলে তারা। সন্ধ্যা সাড়ে ৬টায় বিজয়নগর পানির ট্যাঙ্কির কাছে একটি বাসে আগুন দেয় অবরোধকারীরা। একই সময় পান্থপথে ২টি ককটেল বিস্ফোরণ করে।

ঢাকার বাইরে থেকে নিজস্ব সংবাদদাতা ও সংবাদাতাদের পাঠানো খবর :

ফেনী ॥ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দেবীপুর নামক স্থানে বৃহস্পতিবার রাতে পিকেটারদের ছোড়া পেট্রোল বোমায় ট্রাকচালক মিরাজ আহত হয়েছে। তাকে ফেনী সদর হাসপাতালে ভর্তি করা হয়। রাত পৌনে ১০টার দিকে ঢাকা থেকে চট্টগ্রামগামী ট্রাকটি দেবীপুর রাস্তার পাশে দাঁড়ানো থাকাকালে পিকেটাররা ট্রাকের চালককে লক্ষ্য করে পেট্রোল বোমা নিক্ষেপ করে। এতে চালক মিরাজুলের হাত ও পা ঝলসে যায়।

রাজশাহী ॥ রাজশাহীর তানোর উপজেলায় যাত্রীবাহী বাসে বোমা হামলা চালিয়েছে অবরোধকারীরা। শুক্রবার বিকেলে উপজেলার মু-ুমালা পৌরসভার চিনাশো নামক এলাকায় এ ঘটনা ঘটে। তবে এ ঘটনায় কোন হতাহতের ঘটনা ঘটেনি।

সিরাজগঞ্জ ॥ বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কে কামারখন্দ উপজেলার কোনবাড়ীতে টমেটো বোঝাই ট্রাকে পেট্রোল বোমা মেরে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে ট্রাকের চালক রাজশাহী জেলার বানেশ্বর এলাকার সিদ্দিক আলী (৪৫) অগ্নিদগ্ধ হয়েছেন।

গাইবান্ধা ॥ অবরোধ চলাকালে গাইবান্ধার ৭ উপজেলায় ২৪ ঘণ্টায় নাশকতার আশঙ্কায় বিশেষ অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াত-শিবিরের ৬৩ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

চট্টগ্রাম ॥ চট্টগ্রামে সম্ভাব্য নাশকতার আশঙ্কায় সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার ভোর পর্যন্ত পরিচালিত অভিযানে আটক করা হয়েছে বিএনপি-জামায়াতের ২৭ কর্মীকে। এদের অধিকাংশের বিরুদ্ধে নাশকতার ঘটনায় সংশ্লিষ্ট থাকার অভিযোগ রয়েছে। আটকদের মধ্যে ১৩ জন জামায়াত শিবির ও ১৪ জন বিএনপির রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। পরিস্থিতি স্বাভাবিক পর্যায়ে না আসা পর্যন্ত পুলিশের তৎপরতা অব্যাহত থাকবে বলে জানা গেছে সিএমপি ও জেলা পুলিশ সূত্রে।

সিলেট ॥ নাশকতা ঠেকাতে সিলেটে ৩ প্লাটুন বিজিবি মাঠে নেমেছে। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে সিলেট নগরীর বিভিন্ন সড়কে টহল দিতে শুরু করে তারা। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বিজিবির টহল অব্যাহত থাকবে বলে জানা গেছে।

নেত্রকোনা ॥ অবরোধ সমর্থকরা বৃহস্পতিবার রাতে নেত্রকোনা-পূর্বধলা সড়কের ছোট গাড়া নামক স্থানে একটি বালি বোঝাই লড়িতে অগ্নিসংযোগ করে। এছাড়া নেত্রকোনা-কেন্দুয়া-আঠারবাড়ি সড়কের সান্দিকোনা এলাকায় একটি যাত্রীবাহী বাস ও ফেনারগাতী এলাকায় একটি ট্রাক ভাংচুর করে।

সান্তাহার ॥ বৃহস্পতিবার রাতে বগুড়ার আদমদীঘি থানা পুলিশ উপজেলা ছাত্র শিবিরের সাবেক সভাপতি আহসান হাবিব পল্টুকে গ্রেফতার করেছে।

দামুড়হুদা ॥ চুয়াডাঙ্গা সদর ও দামুড়হুদা উপজেলার বিভিন্ন এলাকা থেকে ছাত্রদল-জামায়াতের ২ নেতাসহ ৫ জনকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে তাদের আটক করা হয়।

লক্ষ্মীপুর ॥ লক্ষ্মীপুরে পণ্যবাহী ট্রাকে ককটেল বোমা হামলা করেছে অবরোধকারীরা। এতে চালক ও হেলপারসহ পাঁচজন আহত হয়েছেন। বৃহস্পতিবার রাত ১১টার দিকে ঢাকা-লক্ষ্মীপুর মহাসড়কের লক্ষ্মীপুর সদর উপজেলার জকসিনের কাছে এ ঘটনা ঘটে। আহতদের লক্ষ্মীপুর সদর হাসপাতাল ও চন্দ্রগঞ্জ স্বাস্থ্য কেন্দ্র ও লক্ষ্মীপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে ট্রাক হেল্পার মোঃ সোহেল প্রকাশ বাবুর অবস্থা আশঙ্কাজনক। অবস্থার অবনতি হলে তাকে শুক্রবার ভোরে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়।

বরিশাল ॥ অবরোধ কর্মসূচী চলাকালীন সময় বরিশাল-ঢাকা মহাসড়কের গৌরনদী উপজেলা বার্থী ও খাঞ্জাপুর এলাকায় মহাসড়কের পার্শ্ববর্তী গাছ কেটে অবরোধ সৃষ্টির ঘটনায় দায়েরকৃত মামলায় বৃহস্পতিবার রাতে উপজেলার খাঞ্জাপুর ইউনিয়ন বিএনপির সভাপতি ও ইউপি চেয়ারম্যান আকন সিদ্দিকুর রহমানের পুত্র ছাত্রদল কর্মী শাওন আকন, যুবদল কর্মী লিটন শেখ ও শুক্রবার সকালে খাঞ্জাপুর ইউনিয়ন যুবদল নেতা হুমায়ুন কবীরকে গ্রেফতার করেছে পুলিশ।

নীলফামারী ॥ লাগাতার অবরোধে নাশকতা পরিচালনার পরিকল্পনার গোপন বৈঠকের সময় নীলফামারী জেলার সৈয়দপুর পৌর জামায়াতের আমীর ও সেক্রেটারি এবং জেলা জামায়াতের অর্থ সম্পাদকসহ ১৯ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার দুপুর ১২টার দিকে গোপন সংবাদ পেয়ে অভিযান চালিয়ে সৈয়দপুর উপজেলার কামারপুকুর ইউনিয়নের ধলাগাছ গ্রাম থেকে তাদের গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছ থেকে বিপুলসংখ্যক জিহাদী ও সাংগঠনিক বই উদ্ধার এবং তাদের ব্যবহৃত ৭টি মোটরসাইকেল ও ৩টি বাইসাইকেল জব্দ করা করে পুলিশ।

নওগাঁ ॥ নওগাঁর ধামইরহাটে নাশকতা ও ভাংচুরের মত সহিংস ঘটনা এড়াতে শুক্রবার সকাল থেকে বিজিবির টহল জোরদার করা হয়েছে। সকাল থেকে উপজেলা সদরে টহল দেয়া শুরু করে বিজিবি।

প্রকাশিত : ১৭ জানুয়ারী ২০১৫

১৭/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: