আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কস্টা বুক এ্যাওয়ার্ড বিজয়ীদের নাম ঘোষণা

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫

৪৩তম কস্টা বুক এ্যাওয়ার্ড বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে সম্প্রতি। সাংবাদিক ও কথাসাহিত্যিক ক্যাট স্যান্ড্রার্সের ‘ফাইভ চিলড্রেন অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ বইটি চিলড্রেনস বুক ক্যাটাগরিতে পুরস্কার লাভ করে। প্রথম বিশ্বযুদ্ধের সময় পাঁচজন শিশুর জীবন কাহিনী এ উপন্যাসের মূল উপজীব্য।

উপন্যাস কাটাগরিতে পুরস্কার পায় আলী স্মিথের ‘হাউ টু বি বোথ’ উপন্যাসটি। যেটি ম্যানবুকার প্রাইজের সংক্ষিপ্ত তালিকায়ও স্থান পেয়েছিল।

ফার্স্ট নোবেল এ্যাওয়ার্ড ক্যাটাগরিতে ইমা হিলের প্রথম উপন্যাস ‘এলিজাবেথ ইজ মিসিং’ উপন্যাসটি পুরস্কার পেয়েছে। নম্বই বছর বয়সী এক বৃদ্ধার জবানীতে এর কাহিনী আবর্তিত হয়েছে।

বায়োগ্রাফি এ্যাওয়ার্ড পেয়েছে হেলেন ম্যাকডোনাল্ডসের ‘এইচ ইজ ফর হোয়াক’ উপন্যাসটি। অন্যদিকে জোনাথন এ্যাডওয়ার্ডয়ের ‘মাই ফ্যামিলি এ্যান্ড আদার সুপারহিরোস’ পেয়েছে কস্টা পোয়েট্রি এ্যাওয়ার্ড।

চলে গেলেন ঔপন্যাসিক রবার্ট স্টোন

প্রয়াত হলেন বিখ্যাত ঔপন্যাসিক রবার্ট স্টোন। একাধিক সাহিত্য পুরস্কারজয়ী এই সাহিত্যিক সাতাত্তর বছর বয়সে ফ্লোরিডার তার নিজ বসভবনে গত ১০ জানুয়ারি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। জন্মের পর তিনি একটি এতিমখানায় আশ্রয় লাভ করেন। সতেরো বছর বয়সে তিনি হাইস্কুল ত্যাগ করে নৌবাহিনীতে যোগ দেন। বিশ বছর বয়সে সেখান থেকে ফেরেন রবার্ট স্টোন।

নিউ অরলিনে এসে রবার্ট এনসাইক্লোপিডিয়া বিক্রি করে জীবিকা নির্বাহ করেন।

১৯৯৬ সালে তিনি লেখালেখি শুরু করেন। ওই বছর তার প্রথম উপন্যাস ‘এ হল অব মিররস’ প্রকাশিত হয়। তার বিখ্যাত কয়েকটি উপন্যাস হলো ‘ডেথ অব দ্য ব্ল্যাক হেয়ারড গার্ল,’ ‘আউটব্রিজ রিচ’, ‘এ ফ্ল্যাগ ফর সানরাইজ’, ‘ডগ সোলাজারস’ প্রভৃতি। ১৯৭৪ সালে ‘ডগ সোলজারস’ উপন্যাসের জন্য তিনি ন্যাশনাল বুক এ্যাওয়ার্ডস লাভ করেন।

ডেভিড হারসেন্টের ফায়ার সঙস পেল টিএস ইলিয়ট এ্যাওয়ার্ড

ডেভিড হারসেন্টের কাব্য সঙ্কলন ‘ফায়ার সঙস’ পেল টিএস ইলিয়ট প্রাইজ ২০১৪। তার এই সঙ্কলনে উঠে এসেছে যুদ্ধ, নির্যাতন, দেশপ্রেম, পরিবেশ বিপর্যয়সহ সমসাময়িক বিষয়াবলী।

এ পর্যন্ত ডেভিড হারসেন্টের মোট এগারোটি কাব্য সঙ্কলন প্রকাশিত হয়েছে। লিজান নামক কাব্যগ্রন্থের জন্য ২০০৫ সালে ফরওয়ার্ড প্রাইজ লাভ করেন।

সংক্ষিপ্ত তালিকায় থাকা মোট দশটি গ্রন্থকে টপকে ডেভিড হারসেন্টের ‘ফায়ার সঙস’ টিএস ইলিয়টের এবারের বেস্ট কালেকশন নির্বাচিত হয়। কবি ইলিয়টের পঞ্চাশতম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ বছর পুরস্কারের মূল্যমান ১৫ হাজার ইউরো থেকে ২০ হাজার ইউরোতে উন্নীত করা হয়েছে।

সাবিনা ইয়াসমিন

ইন্টারনেট অবলম্বনে

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫

১৬/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: