মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মোদির বিরুদ্ধে মার্কিন আদালতে মামলা খারিজ

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫
  • গুজরাট দাঙ্গা

গুজরাটে ২০০২ সালের মুসলিমবিরোধী দাঙ্গার সময়কার মুখ্যমন্ত্রী ও ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে করা একটি মামলা খারিজ করে দিয়েছে মার্কিন আদালত। খবর এএফপির

আমেরিকান জাস্টিস সেন্টার নামের মানবাধিকার সংগঠনটির সভাপতি জোসেফ হুইটিংটন ও ইলিনয় সিটি কাউন্সিলের একজন সদস্য গত বছরের সেপ্টেম্বরে মোদির বিরুদ্ধে এই মামলা দায়ের করেছিলেন। মামলার আর্জিতে বলা হয়, ‘মোদি দাঙ্গা বন্ধে ব্যর্থ হয়েছেন। এটি পরিষ্কার যে, গণহত্যার ঘটনাটি উপেক্ষার কারণে ক্ষতিগ্রস্তদের পক্ষে ভারতে ন্যায়বিচার পাওয়া সম্ভব নয়।’ বুধবার শুনানি শেষে বিচারক এ্যানালিসা টরেস জানিয়েছেন, মার্কিন সরকারের ঘোষণা অনুযায়ী বর্তমান সরকারপ্রধান হিসেবে দায়মুক্তি পাওয়ার যোগ্য মোদি। আদালতের দৃষ্টিতে তিনি নিরাপদ। উল্লেখ্য, ২০০২ সালে গুজরাটের গোধরা স্টেশনে একটি ট্রেনে অগ্নিসংযোগের ঘটনায় অর্ধশতাধিক হিন্দু নিহত হওয়ার পর মুসলিমবিরোধী দাঙ্গা শুরু করা হয়েছিল।

হামলাকারীদের বিচার হবে সামরিক আদালতে

পাকিস্তানের মানবাধিকার কর্মী ও নোবেল বিজয়ী মালালা ইউসুফজাইয়ের ওপর হামলাকারীদের বিচার হবে দেশটির সামরিক আদালতে। পেশোয়ারের সামরিক আদালত কাজ শুরুর পর সেখানেই এ বিচার চলবে। খবর ওয়েবসাইটের।

২০১২ সালের অক্টোবর মাসে সোয়াত উপত্যকার মিঙ্গোরা শহরে মালালার মাথায় গুলি করে তেহরিকে তালেবান পাকিস্তানের (টিটিপি) বন্দুকধারীরা। স্কুল থেকে ফেরার পথে তাঁকে গুলি করা হয়। তার আগে থেকেই গোঁড়াবাদের বিরুদ্ধে এবং নারী শিক্ষার পক্ষে কাজ করে আসছিলেন মালালা।

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫

১৬/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: