কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সামাজিক কল্যাণে হাতিয়ার হতে পারে ইন্টারনেট

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫
  • সাক্ষাতকারে ক্রিস ড্যানিয়েলস

বিশ্বব্যাপী অনলাইনে প্রবেশাধিকার বাড়াতে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ বুধবার যুক্তরাষ্ট্রের কলম্বিয়ায় একটি প্রকল্প চালু করেছেন। ফেসবুক হচ্ছে ওহঃবৎহবঃ.ড়ৎম-এর একটি অন্যতমসহ প্রতিষ্ঠাতা। এর লক্ষ্য বিশ্বের দুই-তৃতীয়াংশ মানুষের মাঝে ইন্টারনেটে প্রবেশাধিকার প্রদান করা যাদের অধিকাংশই গরীব দেশগুলোতে বাস করেন।

ওহঃবৎহবঃ.ড়ৎম-এর চালু করা অ্যাপস, ব্যবহারকারীদের টিগো টেলিফোন নেটওয়ার্কে বিনামূল্যে প্রবেশের সুযোগ দেবে যাতে মৌলিক অনলাইন সেবা যেমন আবহাওয়া, উইকিপিডিয়া, ফেসবুক ও সরকারী সেবা পাওয়া যাবে। এ সেবা ইতোমধ্যে কেনিয়া, তানজানিয়া ও জাম্বিয়ায় চালু হয়েছে। ওহঃবৎহবঃ.ড়ৎম-এর ভাইস প্রেসিডেন্ট ও ফেসবুকের নির্বাহী ক্রিস ড্যানিয়েলস বার্তা সংস্থা এএফপিকে একটি সাক্ষাতকার দিয়েছেন। ইন্টারনেটে প্রবেশাধিকার বিশ্বব্যাপী সামাজিক কল্যাণে যে হাতিয়ার হতে পারে সে ব্যাপারে তার চিন্তা-ভাবনা তিনি জানিয়েছেন। সাক্ষাতকারে ক্রিস ড্যানিয়েলস বলেন, ফেসবুকের লক্ষ্য হলো বিশ্বকে আরও উন্মুক্ত করে তোলা। ওহঃবৎহবঃ.ড়ৎম-এর লক্ষ্য বিশ্বের দুই-তৃতীয়াংশ মানুষ যাঁরা এখনও ইন্টারনেটের সঙ্গে যুক্ত না তাঁদের এর আওতায় আনা। এ কারণে এ বিশাল জনগোষ্ঠীর উদীয়মান বাজারকে গুরুত্ব দিচ্ছে ওহঃবৎহবঃ.ড়ৎম .

তিনি বলেন, মানুষের ইন্টারনেট ব্যবহারে দুইটি প্রাথমিক বাধা রয়েছে বলে আমরা মনে করি। তা হলো ক্রয়ক্ষমতা ও সচেতনতা। ওহঃবৎহবঃ.ড়ৎম-এ দুইটি সমস্যার সমাধানের চেষ্টা করছে। এছাড়া মানুষের জীবনযাত্রার উন্নয়নে ইন্টারনেটের মৌলিক সেবার ছোট একটি উপকরণ দেয়ারও চেষ্টা করছি। আমরা বিশ্বাস করি, যে সকল লোক যাঁরা প্রথম একবার ইন্টারনেট ব্যবহার করবেন তাঁরা ইন্টারনেটের গুরুত্ব বুঝতে শুরু করবেন। তাঁরা ইন্টারনেটে প্রবেশের জন্য টাকাও খরচ করবেন। ক্রিস ড্যানিয়েলস বলেন, সহজে ইন্টারনেটে প্রবেশের সুযোগ লাভের অংশ হিসেবে কোন নির্দিষ্ট স্থানের মানুষের ভাষা ও প্রাসঙ্গিক বিষয় নিয়ে এর আধেয় নির্ধারণ করা দরকার। আমরা যখন তাঞ্জানিয়ায় ওহঃবৎহবঃ.ড়ৎম চালু করি তখন এতে সেখানকার স্থানীয় ভাষা (কিশয়াহিলি) ব্যবহার করি।-এএফপি

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫

১৬/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: