কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বোকো হারামের হামলায় নিহত কত?

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫
  • মানবাধিকার গোষ্ঠীর স্যাটেলাইট ইমেজ প্রকাশ

নাইজিরিয়ায় উগ্রপন্থী সংগঠন বোকো হারামের হামলায় কতজন নিহত হয়েছে? ১৫০ জন নাকি ২০০০। তবে স্যাটেলাইট ইমেজে নতুন তথ্য পাওয়া গেছে। সাম্প্রতিক রিপোর্টগুলোতে দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ বর্নোতে বোকো হারামের চালানো বড় ধরনের হত্যাকা-ের খবর প্রকাশিত হয়েছে। হামলার এক সপ্তাহের বেশি সময় পরও এ সম্পর্কে সামান্যই নিশ্চিত হওয়া গেছে। খবর ওয়াশিংটন পোস্ট ও আল জাজিরার।

নিহতের সংখ্যা নিয়ে নানা ধরনের তথ্য পাওয়া গেছে। স্থানীয় এক রাজনীতিক বিবিসিকে বলেছেন, এই হামলায় দুই হাজারজন নিহত হয়েছে। কিন্তু অন্যরা বলেছেন, কিছুসংখ্যক নিহত হয়েছে। নাইজিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার বলেছে, এই হামলায় নিহতের সংখ্যা কোনভাবেই ১৫০ জনের বেশি হবে না। এদের মধ্যে বোকো হারামের যোদ্ধারা রয়েছে। তবে মানবাধিকার সংস্থা এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডাব্লিউ) বৃহস্পতিবার যে নতুন স্যাটেলাইট ছবি প্রকাশ করেছে, তাতে বর্নো প্রদেশের বাগা ও ডোরো গোওন শহরের ব্যাপক ধ্বংসযজ্ঞের চিহ্ন দেখা গেছে। এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল যুক্তরাষ্ট্রের ব্যবস্থাপনা পরিচালক এ্যাডোটেই আকাওয়ি বলেছেন, এই হামলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ছবি ও অন্যান্য তথ্যে দেখা গেছে, নিহতের সংখ্যা সাত শ’, দুই হাজার বা এর কাছাকাছিও নয়। এইচআরডাব্লিউ অনুমান করছে, ডোরো গোওন শহরের কয়েক হাজার বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানসহ মূলত ৫৭ শতাংশ বিধ্বস্ত হয়েছে। এই শহরে সেনাবাহিনীর বড় ঘাঁটি রয়েছে। বাগা শহরের ১১ শতাংশ উল্লেখযোগ্যভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

শহরের দক্ষিণ ও পূর্বদিকে শত শত আবাসিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। এ্যামনেস্টি বলেছে, ২ ও ৭ জানুয়ারির স্যাটেলাইট ইমেজে দেখা গেছে, বাগা ও ডোরো গোওন শহরের তিন হাজার ৭শ’ বাড়িঘর বিধ্বস্ত বা সম্পূর্ণ ধ্বংস হয়েছে। এরমধ্যে বাগা শহরে ৬শ’ ২০টি এবং ডোরো গোওন শহরে তিন হাজার এক শ’র বেশি অবকাঠামো বিধ্বস্ত হয়েছে। তবে সংস্থাটি বলেছে, এই সংখ্যা আরও বাড়তে পারে। এ্যামনেস্টি ইন্টারন্যাশনালের নাইজিরিয়া বিষয়ক গবেষক ড্যানিয়েল আইরা বলেছেন, বোকো হারামের সব হামলা বিশ্লেষণ করে এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল দেখেছে, এটি সবচেয়ে ভয়াবহ ও ধ্বংসাত্মক।

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫

১৬/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: