কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চ্যালেঞ্জের মুখে ওবামা

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫
  • প্রেসিডেন্টের অভিবাসন নীতি প্রতিনিধি পরিষদে বাতিল

মার্কিন আইনসভা কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ প্রেসিডেন্ট বারাক ওবামার প্রধান প্রধান অভিবাসন নীতিকে পাল্টে দেয়ার পক্ষে বৃহস্পতিবার ভোট দিয়েছে। রিপাবলিকান নিয়ন্ত্রিত এ কক্ষ লাখ লাখ শিশুসহ অবৈধ অভিবাসীর আইনগত নিরাপত্তা রদ করবে এবং তাদের বহিষ্কারের ঝুঁকির মুখে ঠেলে দেবে এমন বিল অনুমোদন করেছে। খবর পিটিআই ও নিউইয়র্ক টাইমস অনলাইনের।

ঐ ভোটাভুটি ছিল ওবামার অগ্রাধিকারপ্রাপ্ত অভ্যন্তরীণ বাতিগুলোর প্রতি রিপাবরিকানদের সর্বশেষ চ্যালেঞ্জ। নবেম্বরের নির্বাচনে জয়ী হয়ে তারা গত সপ্তাহে কংগ্রেসের উভয় কক্ষ প্রতিনিধি পরিষদ ও সিনেটের নিয়ন্ত্রণ গ্রহণ করেন। প্রেসিডেন্ট তাদের বিলে ভেটো দেয়ার হুমকি দিয়ে এসেছেন। অভিবাসী সমর্থকরা রিপাবলিকানদের সতর্ক করে দেন যে, অভিবাসন প্রশ্নে তাদের পদক্ষেপ তাদের কাছ থেকে লাতিনো ভোটারদের বিচ্ছিন্ন করে দিতে পারে। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে লাতিনদের ভোটগুলো গুরুত্বপূর্ণ হবে। হোমল্যান্ড সিকিউরিটি বিলের সংশোধনী হিসেবে অভিবাসনসংক্রান্ত পদক্ষেপগুলো নেয়া হয়। কাজেই বছরের অবশিষ্টাংশের জন্য হোমল্যান্ড সিকিউরিটি দফতরকে প্রায় ৪ হাজার কোটি ডলার বরাদ্দ করতে ঐ ব্যাপক বিলটি ২৩৬-১৯১ ভোটে পাস হয়। এর একটি সংশোধনী যুক্তরাষ্ট্র অবৈধভাবে বসবাসরত প্রায় ৪০ লাখ অভিবাসীকে বহিষ্কারের হাত থেকে সাময়িকভাবে অব্যাহতি দিতে ওবামার নবেম্বরে ঘোষিত নির্বাহী নির্দেশ বাতিল করবে। এটি ২৩৭-১৯০ ভোটে অনুমোদিত হয়। দ্বিতীয় সংশোধনীটিতে ওবামার ২০১২ সালের অভিবাসন নীতি রহিত করতে চাওয়া হয়। এ নীতিতে শিশু হিসেবে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে এসেছিল এমন ৬০ লাখেরও বেশি অভিবাসীকে ওয়ার্ক পারমিট দেয়া হয় এবং তাদের বহিষ্কার স্থগিত রাখা হয়। প্রতিনিধি পরিষদের ভোটাভুটির প্রতি ডেমোক্র্যাটরা ও হোয়াইট হাউস নিন্দা জানায়। ঐ কক্ষের দু’ডজনেরও বেশি রিপাবলিকান সদস্য দলের সঙ্গে ভিন্নমত হয়ে বিলটির বিপক্ষে ভোট দেন। দল অভিবাসীদের প্রতি বৈরিভাবাপন্ন বলে ধারণার সৃষ্টি হতে পারে, এ কথা ভেবে তাদের অনেকেই উদ্বিগ্ন। বিলটির সবচেয়ে বিতর্কিত পদক্ষেপগুলো সিনেটে পাস হতে নিশ্চিতভাবেই ব্যর্থ হবে। সিনেটে ডেমোক্র্যাটরা দীর্ঘ বক্তৃতা দিয়ে সিদ্ধান্ত গ্রহণ বিস্মিত করবেন বলে জানিয়েছেন। আর কোন কোন রিপাবলিকান বিরোধী পক্ষে শামিল হবে বলে সম্ভাবনা রয়েছে।

ওবামা বলেছেন যে, তিনি নির্বাহী নিদের্শগুলো অভিবাসন নীতিতে যে পরিবর্তন এনেছিলেন তা রদ করে পাস হওয়া কোন বিলে তিনি সই করবেন না। রিপাবলিকানরা ইতোপূর্বে জানান যে, তারা ওবামার নির্দেশ রহিত করার অস্ত্র হিসেবে হোমল্যান্ড সিকিউরিটি দফতরকে ৪ হাজার কোটি ডলার যোগানোর বিলটিকে কাজে লাগাবেন। ঐ দফতরে অর্থ ফেব্রুয়ারির শেষ নাগাদ ফুরিয়ে যাওয়ার কথা।

ৎকাজেই কংগ্রেস এর আগেই কোন আপোসরফায় অবশ্যই পৌঁছতে আরেকবার সময়সীমার সম্মুখীন হবেন বলে মনে হয়। ডেমোক্র্যাটরা হুমকির মাত্রা বেড়ে যাওয়ার এ সময়ে জাতীয় নিরাপত্তা নিয়ে রাজনীতি করার দায়ে রিপাবলিকানদের অভিযুক্ত করেন। ওবামা বিলটিতে ভেটো দেবেন বলে জানান। সিনেটেও বিলটি পাসের পথে কঠিন বাধা রয়েছে বলে দেখা যায়। কিন্তু প্রতিনিধি পরিষদের রিপাবলিকানরা অভিবাসন প্রশ্নে বল্গাহীন অসাংবিধানিক ব্যবস্থা নেয়ার দায়ে ওবামাকে অভিযুক্ত করেন। তাঁরা ওবামার অন্যতম অগ্রাধিকারপ্রাপ্ত এ পদক্ষেপ বিনষ্ট করে দিতে বদ্ধপরিকর।

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫

১৬/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: