আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

‘বিশ্বের এক নম্বর হওয়ার অনুভূতি অন্যরকম’

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫
‘বিশ্বের এক নম্বর হওয়ার অনুভূতি অন্যরকম’
  • সাকিব আল হাসান

স্পোর্টস রিপোর্টার ॥ সোমবার বিশ্ব ক্রিকেটে আইসিসি থেকে নতুন একটি খবর আসল। প্রথম কোন ক্রিকেটার টেস্ট, ওয়ানডে, টি২০; তিন ফরমেটেই বিশ্বসেরা অলরাউন্ডার হয়েছেন। তিনি বাংলাদেশের সাকিব আল হাসান। দেশের ক্রিকেটের জন্য সুসংবাদ, গৌরবের সংবাদ। কিন্তু সাকিবের মুখ দিয়ে বিশ্বসেরা হওয়ার অনুভূতি জানা যায়নি। অবশেষে সাকিব এ নিয়ে মুখ খুললেন। অস্ট্রেলিয়া থেকেই বললেন, ‘বিশ্বের এক নম্বর হওয়ার অনুভূতি অন্যরকম।’ সঙ্গে জানিয়ে দিলেন, ‘এমন নৈপুণ্য বাংলাদেশের জন্য ধরে রাখতে চাই।’ যে দলের হয়েই খেলবেন সেই দলের জন্যও এমন নৈপুণ্য করতে চান সবসময়, তাই জানালেন সাকিব, ‘যে দলেই খেলি, সেই দলের হয়েই এমন নৈপুণ্য করতে চাই।’

তিন ফরমেটে একই সঙ্গে বিশ্বসেরা অলরাউন্ডার হওয়া একমাত্র এ ক্রিকেটার অবশ্য স্টার স্পোর্টসের কাছে যেন মূল্যবান হয়ে উঠতে পারেননি। মঙ্গলবারই বিগব্যাশ টি২০ ক্রিকেট লীগে ৪ ওভারে মাত্র ১৩ রান দিয়ে ৪ উইকেট নিয়ে মেলবোর্ন রেনিগেডসের হয়ে ইতিহাসের সেরা বোলিং করে দলকে জেতান বিশ্বসেরা অলরাউন্ডার। ম্যাচ সেরাও হন। কিন্তু দুঃখজনক ব্যাপার, ম্যাচ শেষে যখন সাকিব সাক্ষাতকার দিচ্ছেন; তা প্রচার করেনি স্টার স্পোর্টস। তাই বলে সেই সাক্ষাতকার দেখা থেকে বঞ্চিত হবেন সাকিব ভক্তরা? এমনটি হতে দেয়নি মেলবোর্ন রেনিগেডস কর্তৃপক্ষ।

নিজেদের ওয়েবসাইটে ঠিকই সাকিবের সাক্ষাতকারের ভিডিওটি প্রচার করেছে। সঙ্গে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে জানিয়ে দিয়েছে, ‘যাঁরা স্টার স্পোর্টস দেখছিলেন, তাঁরা ম্যাচ-পরবর্তী সাক্ষাতকার দেখতে পারেননি। আপনাদের জন্য সাক্ষাতকার আমরা রেখেছি।’ সেই সাক্ষাতকারে সাকিবও বিশ্বসেরা অলরাউন্ডার হওয়ার আনন্দের খবরটি জানিয়েছেন।

সাকিব বলেছেন, ‘দলের হয়ে অবদান রাখা বিশেষ কিছু। আশা করছি আমি ব্যাট হাতেও অবদান রাখতে পারব। ম্যাচসেরা হয়ে দারুণ খুশি। বাংলাদেশের হয়ে ক্রিকেটের তিন সংস্করণে বিশ্বের এক নম্বর হওয়ার অনুভূতিই অন্যরকম। বাংলাদেশ কিংবা যে দলের হয়েই খেলি না কেন, এ নৈপুণ্য ধরে রাখার চেষ্টা করব। মেলবোর্নে দারুণ সময় কাটছে। উপভোগ করছি।’

বিগব্যাশ এবার মাতাচ্ছেন সাকিব। গত মৌসুমে এ্যাডিলেড স্ট্রাইকার্সের হয়ে খেলেছেন সাকিব। কিন্তু নৈপুণ্য দেখাতে পারেননি। এবার মেলবোর্ন রেনিগেডসে খেলার সুযোগ পেয়ে মঞ্চ মাতাচ্ছেন। এরই মধ্যে দলের হয়ে তিন ম্যাচ খেলেছেন। ব্যাট হাতে ৫.৬৬ গড়ে ১৭ রান করেছেন। যা আশানুরূপ নয়। তবে বল হাতে ৭ উইকেট নিয়েছেন। এখন পর্যন্ত এবারের আসরে সাকিবই মেলবোর্ন রেনিগেডসের হয়ে সবচেয়ে বেশি উইকেটশিকারি বোলার।

অবশ্য আর একটি ম্যাচই খেলবেন সাকিব। সোমবার সাকিবের গত মৌসুমের দল এ্যাডিলেড স্ট্রাইকার্সের বিপক্ষে খেলা মেলবোর্ন রেনিগেডসের। সেই ম্যাচই গ্রুপ পর্বে মেলবোর্ন রেনিগেডসের শেষ ম্যাচ। সাকিবেরও শেষ ম্যাচ হবে। এরপর সাকিব দেশে ফিরে আসতে পারেন। যোগ দিতে পারেন হাতে থাকা দুই একদিনের অনুশীলনেও। পরে ২৪ জানুয়ারি দলের সঙ্গে আবার অস্ট্রেলিয়ায় যেতে পারেন। তা না হলে সাকিব থাকবেন অস্ট্রেলিয়াতেই।

যেদিন সাকিব তিন ফরমেটেই একযোগে বিশ্বসেরা অলরাউন্ডার হলেন সেদিন টুইটার বার্তায় জানিয়েছিলেন, ‘এ সাফল্য সেই সব বাংলাদেশীকে উৎসর্গ করলাম, যারা আমাকে সবসময় ভালবেসেছেন, সমর্থন করেছেন এবং উৎসাহ দিয়ে গেছেন।’ কিন্তু সাকিবের মুখ দিয়ে তা শুনতে যেন সবাই অধীর আগ্রহে ছিল।

অবশেষে সাকিব সুযোগ পেয়ে গেলেন। ম্যাচসেরা হলেন। নিজের অনুভূতি জানিয়েও দিলেন। সঙ্গে বিশ্বকাপের আগে ক্রিকেট বিশ্বের কাছে সাকিব ও বাংলাদেশকে নিয়ে ভালভাবে ভাবার বার্তাও কী দিয়ে দিলেন না।

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫

১৬/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: