কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পিএসসি পরীক্ষা বাতিল দাবি

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ পিএসসি পরীক্ষাকে ২০১০ সালের শিক্ষানীতিবিরোধী অবহিত করে তা বাতিলের দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন। বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে এ দাবি জানানো হয়। দাবি আদায়ে দেশব্যাপী গণসংযোগ, বিক্ষোভ, গোলটেবিল বৈঠক, স্মারকলিপি পেশসহ বিভিন্ন কর্মসূচীও ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি হাসান তারেক. সাধারণ সম্পাদক লাকী আক্তার, সহ-সভাপতি আবু তারেক সোহেল, ঢাবি শাখা সভাপতি লিটন নন্দী প্রমুখ। লিখিত বক্তব্যে লাকী আক্তার বলেন, পঞ্চম শ্রেণী শেষে পাবলিক পরীক্ষা কোনভাবেই গ্রহণযোগ্য নয়। পাবলিক পরীক্ষা শিশুর ওপর মানসিক চাপ সৃষ্টি করে। শিশু মানসকে ধ্বংস করে। পরীক্ষায় ভাল করার জন্য খেলাধুলা, বিনোদন বাদ দিয়ে শুধু রেজাল্টের জন্য পড়াশোনা শিশুমনে শিক্ষার প্রতি বিরূপ প্রভাব ফেলে। এছাড়া পিএসসির পরীক্ষার ফলে কোচিং ব্যবসায় দিন দিন বাড়ছে। সংবাদ সম্মেলন থেকে আজ (১৬ জানুয়ারি) পিএসসি পরীক্ষা বাতিলের দাবিতে সারাদেশে গণসংযোগ ও গণস্বাক্ষর, ২৮ জানুয়ারি জেলায় জেলায় বিক্ষোভ এবং ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে গোলটেবিল বৈঠক এবং ১ ফেব্রুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ে স্মারকলিপি পেশ কর্মসূচীর ঘোষণা দেয়া হয়।

রানা প্লাজার ঘটনা এক প্রকৌশলীর জামিন বহাল

স্টাফ রিপোর্টার ॥ রানা প্লাজা ধসের ঘটনা সংক্রান্ত এক মামলায় সাভারের সাবেক উপসহকারী প্রকৌশলী রাকিবুল হাসান রাসেলের জামিন বহাল রেখেছে সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। বৃহস্পতিবার আপীল ভিাগের জ্যেষ্ঠ বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে চার বিচারপতির বেঞ্চ ওই জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপীল আবেদন খারিজ করে দেন।

আদালতে রাসেলের পক্ষে শুনানি করেন আইনজীবী হেলাল উদ্দিন মোল্লা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল মাসুদ হাসান চৌধুরী পরাগ। আদালতের এই আদেশের ফলে আসামির কারামুক্তিতে কোন বাধা নেই বলে জানিয়েছেন হেলাল উদ্দিন।

২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারের রানা প্লাজা ধসে অন্তত ১ হাজার ১৩০ জন নিহত হন, যাদের অধিকাংশই ওই ভবনে থাকা পাঁচটি পোশাক কারখানার শ্রমিক। পরদিন সাভার মডেল থানায় রাজউকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মোঃ হেলাল আহমেদ ইমারত বিধিমালা না মেনে রানা প্লাজা নির্মাণের অভিযোগে অপর একটি মামলা দায়ের করেন। এই মামলায় ২৯ মে রাসেলকে গ্রেফতার করা হয়। অভিযোগ প্রমাণিত হলে এ মামলায় আসামিদের সর্বোচ্চ দুই বছর শাস্তি হতে পারে। গ্রেফতারের পর হাইকোর্ট গত বছরের ১৫ জুলাই তাকে জামিন দেন। দুদিন পর চেম্বার বিচারপতি এই জামিন স্থগিত করে দেন। পরে রাষ্ট্রপক্ষ আপীলের আবেদন করেন। এই আবেদন শুনানির পর খারিজ হলো।

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫

১৬/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: