মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সুপ্রীমকোর্টের গেট ভাঙলেন আইনজীবীরা

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫
সুপ্রীমকোর্টের গেট ভাঙলেন আইনজীবীরা

স্টাফ রিপোর্টার ॥ বিদায়ী প্রধান বিচারপতির সংবর্ধনা থেকে ফেরত আসার সময় সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির সভাপতির কক্ষের সামনের গ্যাংওয়ের গেট ভেঙ্গে বের হলেন সরকার সমর্থক আইনজীবীরা। ওই পথের একপাশে আইনজীবী সমিতি এবং অন্যপাশে সুপ্রীমকোর্টের মূল ভবন অবস্থিত। ওই পথ ধরেই অধিকাংশ আইনজীবী তাঁদের ভবন থেকে বিচারালয়ে যান, যে ভবনে প্রধান বিচারপতির আদালত কক্ষও অবস্থিত।

বৃহস্পতিবার সকাল এগারোটার দিকে বিদায়ী প্রধান বিচারপতির সংবর্ধনা শুরুর আগেই ওই পথের আইনজীবী সমিতি ভবন সংলগ্ন গেটটিতে তালা দিয়ে দেয়া হয়। একাধিক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, সমিতির দারোয়ানরা ওই গেটে তালা দিয়েছে। ওই সময় বিকল্প গেট দিয়ে আইনজীবীরা সংবর্ধনায় যোগ দেন। সংবর্ধনা থেকে ফেরার পথে সরকার সমর্থক আইনজীবীরা ওই গেটের সামনে এসে সমিতির সুপারিনটেনডেন্ট নিমেশ চন্দ্র দাসকে ডাকাডাকি করতে থাকেন। সমিতি অফিসের কেউ সাড়া না দেয়ার মধ্যে কয়েক ব্যক্তি এগিয়ে আসেন। তাঁরা তালায় লোহার রড দিয়ে আঘাত করে। কিন্তু সেই আঘাতেও তালা না ভাঙ্গায় আইনজীবীরা কলাপসিবল গেট ধাক্কাধাক্কি শুরু করেন। এক পর্যায়ে কয়েকটি লোহার পাত আলগা হয়ে গেটটি ভেঙ্গে পড়ে।

এ সময় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ইউসুফ হোসেন হুমায়ুন, সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু, অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল মোমতাজ উদ্দিন ফকির, সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক শ ম রেজাউল করিম, নুরুল ইসলাম সুজন প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে এ বিষয়ে বারের সম্পাদক মাহবুব উদ্দিন খোকন বলেন, তালা কারা মেরেছে জানি না। তদন্তের মাধ্যমে সমিতির সম্পদ বিনষ্টকারীদের চিহ্নিত করে ব্যবস্থা নেয়া হবে। সমিতির কোন সদস্য জড়িত থাকলে সদস্যপদ বাতিল করা হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কারা তালা মেরেছে, কারা ভেঙ্গেছে কোনটাই আমি জানি না। খোকন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ও বিএনপির যুগ্ম মহাসচিব পদে রয়েছেন। অন্যদিকে বারের সাবেক সম্পাদক এ্যাডভোকেট শ ম রেজাউল করিম জনকণ্ঠকে বলেন, সিনিয়র আইনজীবীরা সংবর্ধনা থেকে ফেরার পথে কে বা কারা তালা লাগিয়েছে। সেখানে বিপুল সংখ্যক আইনজীবী এবং বিচারপ্রার্থী আটকা পড়েন। এরপর পিয়নদের ডাকার পরও তারা চাবির সন্ধান দিতে পারেনি। এরপর উত্তেজিত আইনজীবীরা কলাপসিবল গেটটিতে ধাক্কাধাক্কি করতে থাকলে এক পর্যায়ে গেটের কিছু অংশ ভেঙ্গে যায়। তিনি বলেন, বার এবং আদালত ভবনের মাঝখানের রাস্তায় তালা দেয়ার ঘটনা নজিরবিহীন। সুপ্রীমকোর্টে এমন ঘটনা ইতোপূর্বে কখনও ঘটেনি। যারা গেটে তালা দিয়েছে আমি মনে করি তারা আইনজীবী নয়।

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫

১৬/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: