মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পদ্মার চরে বিশাল এলাকায় গ্যাস

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীর পবা উপজেলার হরিপুর ইউনিয়নের নবগঙ্গা চরাঞ্চলে প্রায় ৩ বিঘা এলাকাজুড়ে এক সপ্তাহ ধরে মাটির ভেতর থেকে গ্যাস বের হচ্ছে। ওই এলাকায় ২৫ থেকে ৩০টি ছোট-বড় গর্তের সৃষ্টি হয়েছে। ওইসব গর্ত থেকে বের হচ্ছে গ্যাস। এ নিয়ে ওই এলাকায় কৌতূহলী মানুষের মধ্যে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। স্থানীয় হরিপুর ইউনিয়নের চেয়ারম্যান নজরুল ইসলাম জানান, প্রায় তিন বিঘা চরের ওপর ২৫ থেকে ৩০টি ছোটবড় গর্তের সৃষ্টি হয়েছে। সেই গর্তের মাটি খোঁড়া মাত্রই শোঁ শোঁ শব্দে গ্যাস নির্গত হচ্ছে। আগুন দিলে জ্বলছে বিরামহীনভাবে। এছাড়াও নদীর তীর ঘেঁষে পানিতে বুঁদ বুঁদ আকারে গ্যাস নির্গত হচ্ছে। নবগঙ্গা এলাকার কৃষক রাশেল জানান, ওই এলাকাটি গত বন্যায় নদী ভাঙ্গনে বিলীন হয়ে যায়। সেখানে যাদের জমি ছিল, তারা নিজেরা বোরো ধান লাগানোর জন্য এক সপ্তাহ আগে জেগে ওঠা নতুন চরে গেলে গ্যাস নির্গত হওয়ার শোঁ শোঁ শব্দ শুনতে পেয়ে সকলে মিলে শব্দটির উৎস্যস্থল খুঁজতে থাকে। তারা দেখতে পায় সমতল চরের কয়েকটি স্থানের মাটি দেবে গেছে এবং সেখান থেকে শব্দটি বের হচ্ছে? শব্দের উৎসস্থলে ম্যাচের কাঠিতে আগুন জ্বালিয়ে ধরা মাত্রই দাউ দাউ করে জ্বলে উঠেছে। মাটির নিচ থেকে গ্যাস বেরুচ্ছে কিনা তারা তা নিশ্চিত হওয়ার জন্য অপর দুটি দেবে যাওয়া স্থলে মাটি খুঁড়লে সেখানেও গ্যাস নির্গত হওয়ার শব্দ শুনতে পান তারা। বিষয়টি নিশ্চিত হওয়ার পরে স্থানীয় অনেকেই ছোট পাতিলে পানি গরম করার কাজ সারছেন।

না’গঞ্জে তৈরি পোশাক ভর্তি কাভার্ডভ্যান আধা ঘণ্টা পর উদ্ধার

দুই ছিনতাইকারী গ্রেফতার

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ বুধবার রাতে বন্দরে ফিল্মি কায়দায় ৫০ লাখ টাকা মূল্যের তৈরি পোশাক ভর্তি কাভার্ডভ্যান ছিনতাইয়ের পর আধা ঘণ্টার ব্যবধানে উদ্ধার করেছে পুলিশ। গ্রেফতার করেছে ২ ছিনতাইকারীকে। তাদের বিরুদ্ধে বৃহস্পতিবার দুপুরে দ্রুত বিচার আইনে মামলা হয়েছে। পুলিশ জানিয়েছে, রফতানির উদ্দেশ্যে গাজীপুরের টঙ্গী এলাকার পোশাক কারখানা টিএইচ ফ্যাশনের ৫০ লাখ টাকা মূল্যের তৈরি পোশাক নিয়ে একটি কাভার্ডভ্যান চট্টগ্রাম বন্দরে যাচ্ছিল। ঢাকা- চট্টগ্রাম মহাসড়কের কাঁচপুরে রাত ১১টায় মোটরসাইকেল আরোহী দুই ছিনতাইকারী অনুসরণ করে। একপর্যায়ে একজন লাফিয়ে কাভার্ডভ্যানে উঠে পড়ে। বন্দর উপজেলার লাঙ্গলবন্দ এলাকায় অস্ত্রে মুখে চালক মানিক মিয়াকে কাভার্ডভ্যান থামাতে বাধ্য করে। এখানে অপেক্ষায় ছিল আরও কয়েকজন।

তারা মানিক মিয়াকে মারধর করে রাস্তায় ফেলে কাভার্ডভ্যান নিয়ে পালিয়ে যায়। আধা ঘণ্টা পর পুলিশ অভিযান চালিয়ে বন্দর মদনপুর এলাকা থেকে মালামালসহ কাভার্ডভ্যানটি উদ্ধার করে। গ্রেফতার করে তাপস (৩৭) ও ফাহাদ (২১) নামে ২ ছিনতাইকারীকে। অন্যরা পালিয়ে যায়।

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫

১৬/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: