কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অবরোধে লক্ষাধিক টন সার আটকে আছে আশুগঞ্জ নদীবন্দরে

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ টানা অবরোধ আর হরতালের কারণে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ আন্তর্জাতিক নদীবন্দরে আটকে আছে লক্ষাধিক টন ইউরিয়া সার। অচল হয়ে পড়ছে নৌবন্দরের স্বাভাবিক কার্যক্রম।

অবরোধ-হরতালের ফলে বেশ কিছুদিন যাবত দেশের অন্যতম এ নৌবন্দর থেকে নিরাপত্তার কারণে ছেড়ে যাচ্ছে না মালবাহী কোন ট্রাক ও নৌযান। কিছু পণ্য ও সারবাহী ট্রাক ছেড়ে গেলেও শিকার হচ্ছে হামলা ও অগ্নিসংযোগের। ফলে বন্দরটি সচল রাখতে বিকল্প ব্যবস্থায় যানবাহন চালচলের ব্যবস্থা করতে সরকারের কাছে অনুরোধ জানিয়েছেন বন্দর সংশ্লিষ্টরা।

জানা যায়, দেশের অন্যতম আশুগঞ্জ নৌ বন্দরে প্রতিদিন শত শত পণ্যবাহী জাহাজ বিভিন্ন পণ্য ও সার নিয়ে এ বন্দরে নোঙ্গর করে। এসব জাহাজ থেকে সারসহ বিভন্ন পণ্য প্রতিদিন ৫ শতাধিক ট্রাকে করে দেশের বিভিন্ন অঞ্চলে পাঠানো হয়। আশুগঞ্জ সারকারখানা থেকে উৎপাদিত ইউরিয়া সার ট্রাক ও জাহাজে করে কারখানার অধীনস্থ ৮ জেলার ডিলারদের কাছে সরবরাহ করা হয়ে থাকে। কিন্তু ডিলাররা কারখানা থেকে সার উত্তোলন করতে পারলেও অবরোধের কারণে নিজ নিজ জেলায় নিয়ে যেতে পারছেন না।

অন্যদিকে বিদেশ থেকে আমদানি করা সার নিয়ে তারা পড়েছেন বিপাকে। বর্তমানে টানা অবরোধের কারণে অচল হয়ে পড়ছে নৌবন্দরটি। বন্ধ রয়েছে সার পরিবহন। পাশাপাশি ধান চাল, রড, সিমেন্ট পরিবহনে বিঘœ ঘটছে। জীবনে ঝুঁকি নিয়ে কিছু কিছু ট্রাক চালক আতঙ্ক নিয়েই মহাসড়কে সার নিয়ে চলাচল করছে। অনেক সময় সার নিয়ে চলাচলের সময় অবরোধকারীদের হামলার শিকারও হয়েছেন তারা। ফলে পুলিশ পাহারায় সার সরবরাহ করার দাবি জানিয়েছেন ট্রাকচালকরা ।

এ ব্যাপারে জেলা ট্রাক মালিক গ্রুপের সভাপতি তৌহিদুল ইসলাম নাছির জানান, টানা অবরোধের কারণে আশুগঞ্জ নদী বন্দর থেকে ট্রাকে করে সার পরিবহন করা যাচ্ছে না। ট্রাক রাস্তায় গেলেই হামলার শিকার হয়।

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫

১৬/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: