রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিজিএমইএ’র নির্বাচন ৩ মাস পেছাল

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ তৈরি পোশাক রফতানিকারকদের সংগঠন বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফেকচার্স এ্যান্ড এক্সপোটার্স এ্যাসোসিয়েশন (বিজিএমইএ) নির্বাচনের সময় ৩ মাস পেছানা হয়েছে। এ সময়ে বর্তমান কমিটি কার্যকর থাকবে বলে বাণিজ্য মন্ত্রাণলয়ের যুগ্ম সচিব ও পরিচালক বাণিজ্য সংগঠন মোঃ আবদুল মান্নান স্বাক্ষরিত এক চিঠিতে এ কথা জানানো হয়। এতে বলা হয়, বিজিএমইএ’র ২০১৫-১৬ মেয়াদী নির্বাচন অনুষ্ঠানের জন্য বাণিজ্য সংগঠন অধ্যাদেশ, ১৯৬১ এর ৮(ক) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে বর্তমান কার্যনির্বাহী কমিটির মেয়াদ ৯০ দিন বৃদ্ধি করা হলো। যা আগামী ২৫ মার্চ থেকে কার্যকর হবে। তবে, এই সময়ের মধ্যে একটি গ্রহণযোগ্য নির্বাচন সম্পন্ন করে বাণিজ্য মন্ত্রণালয়কে অবহিত করতে বিজিএমইএ’র বর্তমান সভাপতি আতিকুল ইসলামকে বলা হয়।

উল্লেখ্য, পূর্ব ঘোষিত সময় সূচী অনুযায়ী চলতি বছরের মার্চে এই নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

সংগঠন সূত্রে জানা যায়, এর আগে গত বছরের নবেম্বর মাসের এসে তৈরি পোশাক রফতানিকারকদের এই সংগঠনের নতুন নেতা নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়। কয়েকদিনের ধারাবাহিক সভা শেষে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চিরপ্রতিদ্বন্দ্বী দুই প্যানেল ‘সম্মিলিত পরিষদ’ ও ‘ফোরাম’ তাদের প্যানেল নেতা মনোনয়ন দেয়। নির্বাচনে সম্মিলিত পরিষদের প্যানেল নেতা হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন সিদ্দিকুর রহমান ও ফোরামের প্যানেল নেতা হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন মাহমুদ হাসান খান বাবু।

সম্মিলিত পরিষদ প্যানেল নেতা সিদ্দিকুর রহমান বিজিএমইএ’র সাবেক সহসভাপতি ও স্টারলিং গ্রুপের চেয়ারম্যান। ফোরাম প্যানেল নেতা মাহমুদ হাসান খান বাবু বিজিএমইএ’র পরিচালক ও ব্যবস্থাপনা পরিচালক রাইজিং ফ্যাশন লিমিটেড। সংগঠন সূত্রে জানা যায়, গত বছরের ২৩ ডিসেম্বরের বোর্ড সভায় অস্তিত্বহীন ৩৪১ সদস্যের পদ বাতিল করা হয়। এরপর তৈরি পোশাক রফতানিকারকদের এই সংগঠনের সদস্য সংখ্যা ৪ হাজার ২২২তে দাঁড়ায়। বিজিএমইএ’র গঠনতন্ত্রের ৭ ধারা অনুযায়ী যে সব সদস্য তাদের সদস্য ফি দিতে ব্যর্থ এবং অন্যান্য শর্ত পূরণ করতে ব্যর্থ হয়েছে তাদের সদস্য পদ বাতিল করা হয়। এ সময় ভোটার তালিকা হালনাগাদ করতে আরও তিন মাসের সময় লাগতে পারে বোর্ড সভায় আলোচনা হয়।

বিজিএমইএ’র সহসভাপতি অর্থ রিয়াজ বিন মাহমুদ জনকণ্ঠকে বলেন, গত ১৩ জানুয়ারি বাণিজ্য মন্ত্রণালয়ের পরিচালক বাণিজ্য সংগঠনের এক চিঠিতে বর্তমান কার্যকরী পরিষদের মেয়াদ তিন মাস বাড়ানো হয়। তিনি বলেন, এর আগে এক চিঠিতে বিজিএমইএ’র সদস্যদের করদাতা শনাক্তকরণ নম্বর (টিআইএন) ও বাণিজ্য সনদসহ আগামী নির্বাচনের জন্য হালনাগাদ ভোটার তালিকা চাওয়া হয়। রিয়াজ বিন মাহমুদ বলেন, মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় এসব কাগজপত্র যে সব সদস্য জমা দিতে সক্ষম হবেন; তারাই কেবল নির্বাচনে ভোট দিতে পারবেন।

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫

১৬/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: