আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

প্রত্যাশা এবার অস্ট্রেলিয়ান ওপেন

প্রকাশিত : ১৫ জানুয়ারী ২০১৫
প্রত্যাশা এবার অস্ট্রেলিয়ান ওপেন
  • মারিয়া শারাপোভা

স্পোর্টস রিপোর্টার ॥ নতুন মৌসুমের শুরুটা দারুণভাবেই করেছেন মারিয়া শারাপোভা। মৌসুমের প্রথম টুর্নামেন্ট ব্রিসবেন ইন্টারন্যাশনাল টুর্নামেন্টের শিরোপা জিতেন তিনি। সার্বিয়ার আনা ইভানোভিচকে হারিয়ে ক্যারিয়ারের ৩৪তম এটিপি জয়ের স্বাদ পান রাশিয়ান এই গ্ল্যামারগার্ল। আর মৌসুমের প্রথম টুর্নামেন্টেই চ্যাম্পিয়ন হওয়ার কীর্তি গড়া শারাপোভার লক্ষ্য এখন মৌসুমের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনেও নিজের সেরাটা ঢেলে দেয়া।

সুদীর্ঘ ক্যারিয়ারে পাঁচটি গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জিতেছেন মারিয়া শারাপোভা। গত মৌসুমে ফ্রেঞ্চ ওপেনে শেষবারের মতো মেজর শিরোপা জয়ের মাইলফলক স্পর্শ করেন তিনি। ক্যারিয়ারের পঞ্চম গ্র্যান্ডসøাম জয় ছাড়াও গত বছর বেশ কয়েকটি টুর্নামেন্টেই নিজেকে মেলে ধরার সুযোগ পান তিনি। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের এক নাম্বার তারকা সেরেনা উইলিয়ামসকে হটিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটা পুনরুদ্ধারেরও সুযোগ এসেছিল তার। কিন্তু তা পারেননি মাশা। যে কারণে দুইয়ে থেকেই গত মৌসুম শেষ হয় শারাপোভার।

তাই চ্যালেঞ্জ নিয়েই শুরু হয় মারিয়া শারাপোভার নতুন মৌসুম। নতুন মৌসুমে ব্রিসবেন ইন্টারন্যাশনাল টুর্নামেন্টের মাধ্যমে প্রথমবারের মতো কোর্টে নামেন তিনি। পুরো ইভেন্টেই দারুণ পারফর্মেন্স উপহার দেন টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান এই তারকা। ফাইনালে আনা ইভানোভিচকে হারিয়ে ক্যারিয়ারের ৩৪তম ট্রফি নিজের শোকেসে তুলেন তিনি। গত মৌসুমে একটি গ্র্যান্ডসøাম শিরোপা জিতলেও নিজেকে নিয়ে সন্তুষ্ট শারাপোভা। কারণ কোন রকমের চোট না পেয়ে বছর শেষ করতে পারেন তিনি। আর নতুন মৌসুমের শুরুতেই ব্রিসবেনে আলো ছড়ানো শারাপোভার এখন গ্র্যান্ডসøাম যোগ করাই মূল লক্ষ্য। এ বিষয়ে মাশা বলেন, ‘গত মৌসুমের পারফর্মেন্স এখন অতীত। এখন নতুন মৌসুম নিয়েই ভাবছি। এবারও গ্র্যান্ডসøাম যোগ করাই আমার মূল লক্ষ্য। গত মৌসুমে আমি একটি বিষয়ে খুব সতর্ক ছিলাম। আর তা হলো ইনজুরি না পেয়েই বছর শেষ করা। সেটা করতে সক্ষম হই। নতুন মৌসুমের নতুন চ্যালেঞ্জ গ্রহণে আমি খুবই আত্মবিশ্বাসী।’ মারিয়া শারাপোভা ১৯৮৭ সালের ১৯ এপ্রিল রাশিয়ায় জন্মগ্রহণ করেন। বাবা উইরি শারাপোভা এবং মা ইয়েলিনা শারাপোভা। ২০০৪ সালে ১৭ বছর বয়সে পেশাদারী টেনিসে অংশগ্রহণ করেন তিনি। সেরেনা উইলিয়ামসকে উইম্বল্ডন চ্যাম্পিয়নশিপ ফাইনালে হারিয়ে প্রথম গ্র্যান্ডসøাম শিরোপা জেতেন। এরপর ২০০৬ সালে ইউএস ওপেন, ২০০৮ সালে অস্ট্রেলিয়ান ওপেন এবং ২০১২ সালে ফ্রেঞ্চ ওপেনের পর ২০১৪ সালে আবারও ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জিতেন। গত মৌসুমের মাঝামাঝি সময়ে গ্রিগর দিমিত্রোভের সঙ্গে নতুন করে সম্পর্ক হয় মারিয়া শারাপোভার। তাদের সম্পর্ক নিয়ে নানান বিতর্ক থাকলেও এখনও ঠিকে রয়েছে।

অস্ট্রেলিয়ান ওপেনে মারিয়া শারাপোভার সামনে বড় বাধা হয়ে দাঁড়াতে পারেন সেরেনা উইলিয়ামস। গত মৌসুমের শেষ গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট ইউ্এস ওপেনে চ্যাম্পিয়ন হয়েছে তিনি। মৌসুমও শেষ করেছেন র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থেকে। তাই নতুন মৌসুমের প্রথম মেজর টুর্নামেন্ট জিততে মুখিয়ে রয়েছেন আমেরিকান এই টেনিস তারকা। যদিওবা গত সপ্তাহে হপম্যান কাপ থেকে লজ্জানকভাবে হেরে বিদায় নিয়েছেন তিনি। তারপরও অস্ট্রেলিয়ান ওপেন নিয়ে দারুণ আশাবাদী টেনিসের এই জীবন্ত কিংবদন্তি। এ বিষয়ে তিনি বলেন, ‘আমার কোথায় কী সমস্যা রয়েছে তা ভালই জানা। এখন আমার লক্ষ্য সেই ভুলগুলোই শোধরে নেয়া।’ হপম্যান কাপে কানাডার তরুণ প্রতিভাবান টেনিস খেলোয়াড় ইউজেনি বাউচার্ডের কাছে হার মানেন সেরেনা। এছাড়াও প্রথম টুর্নামেন্টে যারা আলো ছড়াতে পারেন তারা হলো রোমানিয়ার সিমোনা হ্যালেপ। চীনে শেনঝেন ওপেন জিতে আত্মবিশ্বাসের তুঙ্গে অবস্থান করছেন তিনি। এছাড়া ক্যারোলিন ওজনিয়াকি এবং এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানাস্কাও ফেবারিট হিসেবে অস্ট্রেলিয়ান ওপেনের কোর্টে নামবে।

প্রকাশিত : ১৫ জানুয়ারী ২০১৫

১৫/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: