মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

শিশু একাডেমিতে চার দিনব্যাপী জাতীয় পিঠা উৎসব শুরু

প্রকাশিত : ১৫ জানুয়ারী ২০১৫
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ শিশু একাডেমিতে শুরু হলো চার দিনব্যাপী ২১তম জাতীয় পিঠা উৎসব। একাডেমির মতিউর মঞ্চে বুধবার বিকেলে উৎসবের উদ্বোধন করেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি ছিলেন সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল ও ব্যাংকার নুরুল ফজল বুলবুল। উৎসব উদযাপন পরিষদের আহ্বায়ক ওসমান গণির সভাপতিত্বে অনুষ্ঠানে ঘোষণাপত্র পাঠ করেন আবৃত্তিকার ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব বেলায়াত হোসেন। প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতিমন্ত্রী বলেন, পিঠা উৎসব বাঙালীর লোকজ সংস্কৃতির সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত। কালের স্রোতে এসব উৎসব এখন হারিয়ে যেতে বসেছে। আমাদের উচিত এসব উৎসব উদ্যাপনের মাধ্যমে লোকজ সংস্কৃতিকে লালন করা। অনুষ্ঠানে আয়োজক কমিটির স্টল থেকে মেলায় আগত সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে পিঠা বিতরণ করা হয়।

খেলাঘরের জাতীয় সম্মেলন শুরু কাল ॥ ‘মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম গড়ে তোল’ সেøাগানে আগামীকাল শুক্রবার থেকে শুরু হচ্ছে দুই দিনব্যাপী খেলাঘর জাতীয় সম্মেলন ২০১৫’। সারাদেশ থেকে ঐতিহ্যবাহী এ সাংস্কৃতিক সংগঠনের প্রায় চার শ’ শাখা আসরের প্রতিনিধি, পর্যবেক্ষক ও শিশু-কিশোর অংশ নেবে এ সম্মেলনে। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা প্রাঙ্গণে রং-বেরঙের বেলুন ও পায়রা উড়িয়ে সকাল ১১ টায় সম্মেলনের উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে সকাল ১১ টা ৫ মিনিটে শুরু হবে উদ্বোধনী আলোচনা সভা ও সংগঠনের শিশু-কিশোরদের মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। সভাপতিত্ব করবেন সংগঠনের সভাপতিম-লীর চেয়ারম্যান অধ্যাপিকা পান্না কায়সার। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে বুধবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আয়োজনের সঙ্গে সংশ্লিষ্টরা।

শেষ হলো শচীন দেববর্মণ সঙ্গীত উৎসব ॥ দেশের বরেণ্য শিল্পীদের কণ্ঠে সুরের অনুরণন ছড়িয়ে শেষ হলো শচীন দেববর্মণ সঙ্গীত উৎসব। সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে দুই দিনব্যাপী এ উৎসবের আয়োজন করে সাংস্কৃতিক সংগঠন বহ্নিশিখা। সংগঠন কর্তৃক তৃতীয়বারের মতো আয়োজিত এ উৎসবে সঙ্গীতের পাশাপাশি ছিল আলোচনা ও নৃত্য পরিবেশনা। বুধবার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস এবং বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের সভাপতি শিল্পী ফকির আলমগীর।

পুরান ঢাকায় অনুষ্ঠিত হলো শাকরাইন উৎসব ॥ মাঘের পড়ন্ত বিকেলে ছাদে ছাদে ঘুড়ির উৎসব, সন্ধ্যার পরে আতশবাজি, মশাল প্রজ্বলন ও নানা ধরনের গান-বাজনা ও নৃত্যের মধ্য দিয়ে বুধবার পুরান ঢাকার বাসিন্দারা উদযাপন করল ঐতিহ্যবাহী শাকরাইন উৎসব। পুরান ঢাকার নারিন্দা, লক্ষীবাজার, ফরিদাবাদ, ফরাশগঞ্জ, সূত্রাপুর, শাঁখারিবাজার, ডালপট্টিসহ নানাস্থানের প্রতিটি বাসার ছাদে ছাদে উদযাপিত হয় উৎসবের কার্যক্রম। চক্ষুদার, মালাদার, চারবুয়া, মাছলেঞ্জাসহ বিভিন্ন নামের ঘুড়ি উড্ডয়নের সময় দর্শক-শ্রোতার মাঝে ফুটে ওঠে আনন্দ আর উচ্ছ্বাস।

মাসব্যাপী লোককারুশিল্প মেলা ও লোকজ উৎসব উদ্বোধন ॥ বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন প্রাঙ্গণে মাসব্যাপী লোককারুশিল্প মেলা ও লোকজ উৎসবের উদ্বোধন হয় বুধবার সকালে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

প্রকাশিত : ১৫ জানুয়ারী ২০১৫

১৫/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: