কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বার্গম্যানের পক্ষে বিবৃতি দেয়া ৪৯ জনের ব্যাখ্যা চেয়েছে ট্রাইব্যুনাল

প্রকাশিত : ১৫ জানুয়ারী ২০১৫
  • যুদ্ধাপরাধী বিচার

স্টাফ রিপোর্টার ॥ আদালত অবমাননার দায়ে ব্রিটিশ নাগরিক সাংবাদিক ডেভিড বার্গম্যানকে করা জরিমানা ও এজলাস কক্ষে দাঁড়িয়ে থাকার রায় নিয়ে বিবৃতি দেয়ায় দেশের ৪৯ বিশিষ্ট ব্যক্তির কাছে ব্যাখ্যা চেয়েছে ট্রাইব্যুনাল। ২৭ জানুয়ারির মধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে হাজির হয়ে অথবা আইনজীবীর মাধ্যমে তাদের এই ব্যাখ্যা দাখিল করতে হবে। ব্যাখা পাওয়ার পর এ বিষয়ে পরবর্তী আদেশ দেয়া হবে। অন্যদিকে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে বাগেরহাটের তিন রাজাকারের বিরুদ্ধে ১৩তম সাক্ষী জবানবন্দীতে বলেছেন, সিরাজ মাস্টারের নির্দেশে রাজাকাররা ৫ জনকে গুলি করে লাশ নদীতে ফেলে দেয়। জবানবন্দী শেষে আসামি পক্ষের আইনজীবী সাক্ষীকে জেরা করেন। আজ ১৪ তম সাক্ষীর জন্য দিন নির্ধারণ করা হয়েছে। বুধবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ ও ২ এ আদেশ প্রদান করেছে। উল্লেখ্য, ডেভিড বার্গম্যানের দ- হওয়ার পর উদ্বেগ জানিয়ে ৫০ নাগরিক বিবৃতি দেন। পরে খুশি কবির বলেন, ঐ বিবৃতিতে তিনি স্বাক্ষর করেননি। তিনি তার নাম প্রত্যাহার করে নেন।

আদালত অবমাননার দায়ে ডেভিড বার্গম্যানের দ- হওয়ার পর উদ্বেগ জানিয়ে বিবৃতি দেয়া ৪৯ জনকে তাদের ‘আচরণের’ ব্যাখ্যা ২৭ জানুয়ারির মধ্যে দিতে হবে। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ বুধবার এ আদেশ প্রদান করেছে। এর পর দুপুর একটার দিকে সংবাদ সম্মেলনের মাধ্যমে ট্রাইব্যুনালের রেজিস্ট্রার মোঃ মোস্তাফিজুর রহমান এ কথা বলেছেন। তিনি জানান, ৪৯ নাগরিকের মধ্যে ১১জন দেশের বাইরে অবস্থান করায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে এ আদেশের অনুলিপি তাদের পাঠাতে বলা হয়েছে। যেসব দেশে তারা অবস্থান করছেন সেসব দেশে বাংলাদেশ মিশনের মাধ্যমে তাদের ব্যাখ্যা সংগ্রহ করে একই সময়ের মধ্যে ট্রাইব্যুনালে দাখিল করতে হবে।

যারা বিবৃতি দিয়েছেন ॥ ডেভিড বার্গম্যানকে করা জরিমানা ও এজলাসকক্ষে দাঁড়িয়ে থাকার রায় নিয়ে বিবৃতি দেয়ায় ৪৯ বিশিষ্ট ব্যক্তি যে বিবৃতি দিয়েছেন তাদের মধ্যে ২২ জনই একাডেমিক এবং ১০ জনই ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের। এর মধ্যে ৫ জন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সদস্য। ৫ জন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রয়েছেন। যে ২২ জন একাডেমিক বিবৃতি দিয়েছেন তাদের মধ্যে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ১০ জন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫ জন, জাহ্ঙ্গাীরনগর বিশ্ববিদ্যালয়ের ৩ জন, বিদেশী বিশ্ববিদ্যালয়ের ৩ জন, ঢাকা শিশু হাসপাতালের চিকিৎসক একজন।

উল্লেখ্য, ট্রাইব্যুনালে নিষ্পত্তি হওয়া মামলার বিষয়ে ব্যক্তিগত ব্লগে আপত্তিকর মন্তব্যের মাধ্যমে আদালত অবমাননার দায়ে ব্রিটিশ নাগরিক সাংবাদিক ডেভিড বার্গম্যানকে গত বছরের ২ ডিসেম্বর ৫ হাজার টাকা জরিমানা, অনাদায়ে ৭ দিনের কারাদ- দেয় ট্রাইব্যুনাল-২। তাকে ওইদিন ট্রাইব্যুনালের কার্যক্রম চলা পর্যন্ত এজলাসকক্ষে বসে থাকতেও হয়।

বুধবার বিবৃতি দানকারী ৫০ বিশিষ্টজনের নাম-পরিচয় ও তাদের বর্তমান অবস্থানস্থল সম্পর্কে লিখিতভাবে জানান ড. শাহদীন মালিক। এর আগে ১৩ জানুয়ারি মঙ্গলবার রেজিস্ট্রারের মাধ্যমে প্রকাশিত সংবাদের ৫০ বিশিষ্টজনের স্বাক্ষরিত বিবৃতির মূল কপি ট্রাইব্যুনালে জমা দেয় প্রথম আলো। এছাড়া বিবৃতিটি প্রথম আলোর মেইলে ই-মেইল করে পাঠানো হয়েছিল লেখক ও সংগঠক হানা শামস আহমেদের মেইল থেকে। প্রথম আলো হানা শামস আহমেদের সম্পর্কেও জানায় ট্রাইব্যুনালকে।

তিন রাজাকার ॥ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে বাগেরহাটের তিন রাজাকারের বিরুদ্ধে ১৩তম সাক্ষী জবানবন্দীতে বলেছেন, সিরাজ মাস্টারের নির্দেশে রাজাকাররা ৫ জনকে গুলি করে লাশ নদীতে ফেলে দেয়। জবানবন্দী শেষে আসামি পক্ষের আইনজীবী সাক্ষীকে জেরা করেন। আজ ১৪তম সাক্ষীর জন্য দিন নির্ধারণ করা হয়েছে। চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ বুধবার এ আদেশ প্রদান করেছে। ট্রাইব্যুনালে অন্য দু’সদস্য ছিলেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি আনোয়ারুল হক।

প্রকাশিত : ১৫ জানুয়ারী ২০১৫

১৫/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: