রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কারিগরি পরামর্শক নিয়োগ

প্রকাশিত : ১৫ জানুয়ারী ২০১৫
  • পায়রা সমুদ্রবন্দর

স্টাফ রিপোর্টার ॥ দেশের তৃতীয় সমুদ্রবন্দর ‘পায়রা’ এর কারিগরি পরামর্শক এবং ধারণাগত মহাপরিকল্পনা প্রণয়নে যুক্তরাজ্যভিত্তিক গবেষণা সংস্থা এইচআর ওয়েলিংফোর্ড সিভিল ইঞ্জিনিয়ারিং এ্যান্ড এনভায়রনমেন্টাল হাইড্রোলিকসকে নিয়োগ দেয়া হয়েছে। বুধবার নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সংক্রান্ত চুক্তিপত্রের কপি হস্তান্তর করা হয়।

পায়রা দেশের তৃতীয় সমুদ্রবন্দর। দেশের দক্ষিণাঞ্চলের অর্থনৈতিক কর্মকাণ্ড বৃদ্ধির জন্য এই বন্দর নির্মাণ করা হচ্ছে। যদিও এখনও বন্দরের কর্মকাণ্ড শুরু হয়নি। আগামী এপ্রিল মাস থেকে এই বন্দরের বহির্নোঙরে পণ্য খালাস শুরুর পরিকল্পনা রয়েছে। তবে প্রাথমিকভাবে পণ্যের পুরোটাই খালাস হবে নৌপথে। পায়রা বন্দর থেকে টিয়াখালি হয়ে আমতলী পর্যন্ত ১৪ কিলোমিটার সংযোগ সড়ক নির্মাণের কাজ চলছে। এছাড়া বন্দরের বিদ্যুত সরবরাহের জন্য সৌরপ্যানেল স্থাপন করা হয়েছে। নিরাপত্তা রক্ষীদের থাকার ব্যবস্থা করা হয়েছে। বন্দরের জন্য গুদাম নির্মাণের কাজও চলছে বলে স্থানীয় সূত্র জানিয়েছে। বন্দরে একটি জেটি এবং একটি ক্রেন রয়েছে। রামনাবাদ চ্যানেলে বন্দরের বহির্নোঙরের জেটি নির্মাণের কাজ এখনও শুরু হয়নি। চ্যানেল ড্রেজিং ও সংরক্ষণ, রামনাবাদ চ্যানেলের দক্ষিণ পাড়ের ভাঙ্গন রোধে প্রয়োজনীয় পদক্ষেপসহ অগ্রাধিকার ভিত্তিতে চ্যানেল শনাক্ত করার দিকে নজর দেয়া জরুরী।

নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানের উপস্থিতিতে চুক্তিপত্রের কপি হস্তান্তর করেন চট্টগ্রাম ও পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল নিজামউদ্দিন আহমেদ এবং এইচআর ওয়েলিংফোর্ডের দলনেতা টিম চেসার।

প্রকাশিত : ১৫ জানুয়ারী ২০১৫

১৫/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: