কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

উখিয়ায় কর্মসংস্থান প্রকল্পের টাকা লুট

প্রকাশিত : ১৫ জানুয়ারী ২০১৫

নিজস্ব সংবাদদাতা, উখিয়া, ১৪ জানুয়ারি ॥ কক্সবাজারের উখিয়ায় চলমান কর্মসংস্থান প্রকল্পে ব্যাপক লুটপাটের অভিযোগ পাওয়া গেছে। শ্রমিকদের জন্য বরাদ্দকৃত টাকা নিজেদের পকেটে নেয়ার জন্য প্রতিটি প্রকল্পে কম শ্রমিক দিয়ে কাজ করাতে দেখা গেছে। ফলে সরকারের গৃহীত কর্মসূচী এ উপজেলায় ভেস্তে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। সূত্র জানায়, ২০১৪-১৫ অর্থবছরে অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচীর (প্রথম পর্যায়) আওতায় ৫ ইউনিয়নে ৩১ প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করে গত ২০ ডিসেম্বর উন্নয়ন কার্যক্রম শুরু করা হয়। এক কোটি ৬১ লাখ ৬ হাজার টাকা ব্যয় বরাদ্দে ৩১টি প্রকল্পে ১৩৩১ শ্রমিক কাগজে-কলমে থাকলেও বাস্তবে তা নেই। প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ বাকীবিল্লাহর সঙ্গে যোগাযোগ করে কম শ্রমিক দিয়ে কাজ করানোর বিষয়টি জানতে চাওয়া হলে তিনি তাৎক্ষণিকভাবে তার অফিসকর্মী কামরুলকে দিয়ে প্রকল্পটি তদন্ত করে শ্রমিক কম পাওয়ার বিষয়টি নিশ্চিত করেন। একইভাবে পালংখালী ইউনিয়নের বটতলী হতে ক্যাতাং চাকমার বাড়ি পর্যন্ত রাস্তা সংস্কার কাজে ৩৯ হাজার ঘনফুট মাটির কাজ করার জন্য ২ লাখ ৮০ হাজার টাকা ব্যয় বরাদ্দে ৩৫ শ্রমিক রাখার কথা থাকলেও ওই প্রকল্পে ১৮-২০ শ্রমিক দিয়ে কাজ করানো হচ্ছে বলে স্থানীয়রা অভিযোগ করেন। বালুখালী জুমের ছড়া হতে বলি নুরুল ইসলামের বাড়ি ও সোনা মিয়ার বাড়ি পর্যন্ত রাস্তা সংস্কার কাজে ২ লাখ ৮০ হাজার টাকা ব্যয় বরাদ্দে ৪৯ হাজার ঘনফুট মাটির কাজ করার জন্য ৩৫ শ্রমিক দিয়ে নিয়মিত কাজ করানোর কথা থাকলেও ওই প্রকল্পে ১০-১২ শ্রমিক দিয়ে কাজ করানো হচ্ছে। পালংখালী ইউনিয়নের চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী আক্ষেপ করে বলেন, এর আগে তিনি কর্মসৃজন প্রকল্পের দুর্নীতির বিষয়ে স্থানীয় সাংবাদিকদের জানানোর কারণে বিভিন্ন সমস্যার মুখোমুখি হওয়ায় চলমান কর্মসূচীর ব্যাপারে কোন মন্তব্য করতে রাজি হননি। এ ব্যাপারে জানতে চাওয়া হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম জানান, কর্মসৃজন কর্মসূচীতে কোন রকম অনিয়ম-দুর্নীতির আশ্রয় নেয়া হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

হুইস্কি ফেনসিডিল ইয়াবা উদ্ধার গ্রেফতার আট

জনকণ্ঠ ডেস্ক ॥ নারায়ণগঞ্জে হুইস্কি, টেকনাফে ইয়াবা, সিলেট সীমান্তে মদ, সিরাজগঞ্জে ফেনসিডিল ও ফরিদপুরে ইয়াবা উদ্ধার হয়েছে। এ সময় চার মিয়ানমার নাগরিকসহ ৮ জনকে গ্রেফতার করা হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদেরÑ

নারায়ণগঞ্জ ॥ বুধবার নারায়ণগঞ্জে এক হাজার ৮০ ক্যান ও ৩৫ বোতল হুইস্কি উদ্ধার করেছে পুলিশ। আটক করেছে একটি প্রাইভেট কার। গ্রেফতার করেছে ২জনকে।

কক্সবাজার ॥ টেকনাফের ৩ নং স্লুইচ গেট সংলগ্ন নাফ নদীতে একটি ফিশিংবোটে অভিযান চালিয়ে ৬০ হাজার পিস ইয়াবাসহ ৪ মিয়ানমার নাগরিককে আটক করেছে বিজিবি।

সিলেট ॥ বুধবার ভোরে সিলেট জেলার কানাইঘাট উপজেলার মিকিরপাড়া নামক সীমান্তে অভিযান চালিয়ে এক শ’ বোতল ভারতীয় মদ জব্দ করেছে ৪১ বর্ডার গার্ড ব্যাটালিয়ন।

সিরাজগঞ্জ ॥ মঙ্গলবার রাতে বঙ্গবন্ধু যমুনা সেতু পশ্চিম সংযোগ সড়কের কোনাবাড়ি থেকে ৩শ’ বোতল ফেন্সিডিলসহ সোহেল রানা নামের একজনকে আটক করেছে পুলিশ। সে ঢাকা জেলার কেরানীগঞ্জ থানার মনসুর কাজীর ছেলে। এ সময় এই কাজে ব্যবহৃত একটি করলা প্রাইভেট কার আটক করা হয়েছে।

ফরিদপুর ॥ বোয়ালমারীর সাতৈর কিন্ডারগার্টেন স্কুলের সামনে পাকা রাস্তার উপর হতে ৫০২ পিস ইয়াবা ট্যাবলেট, সিমসহ ৩টি মোবাইল সেটসহ তিনজনকে গ্রেফতার করেছে র‌্যাব।

প্রকাশিত : ১৫ জানুয়ারী ২০১৫

১৫/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: