কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিগব্যাশে বিধ্বংসী বোলিংয়ে ম্যাচসেরা সাকিব

প্রকাশিত : ১৪ জানুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ সাকিব আল হাসান বিগব্যাশে যোগ দেয়ার আগে তাঁর দল মেলবোর্ন রেনেগেডস চার ম্যাচে তিনটিতেই হেরেছিল। তবে বিশ্বসেরা টেস্ট ও টি২০ অলরাউন্ডার যোগ দেয়ার পর তিন ম্যাচের মধ্যে দুটিতেই জিতল দলটি। এর আগেই সোমবার প্রথম কোন ক্রিকেটার হিসেবে তিন ফরমেটেই অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠেন তিনি। যে কারণে তিনি বিশ্বসেরা সেটার প্রমাণ দিলেন মঙ্গলবার। তাঁর বিধ্বংসী বোলিংয়ে তছনছ হয়ে গেল ব্রিসবেন হিট। মাত্র ১৩ রান দিয়ে ৪ উইকেট শিকার করেন সাকিব এবং ব্রিসবেন গুটিয়ে যায় মাত্র ৮০ রানে। অবশ্য ব্যাট হাতে আবারও ব্যর্থ সাকিব মাত্র দুই রান করেছিলেন। শেষ পর্যন্ত ১৪ ওভারে ৮১ রান তুলে ৫ উইকেটের জয় পায় রেনেগেডস। দুর্দান্ত বোলিং করে ম্যাচের সেরা ক্রিকেটারের স্বীকৃতি জোটে সাকিবের।

সাকিব যোগ দেয়ার পরই যেন আমূল পরিবর্তন ঘটে মেলবোর্ন রেনেগেডসের। সাকিবের প্রথম ম্যাচেই জয় তুলে নেয় হোবার্ট হারিকেন্সের বিরুদ্ধে ৩৭ রানে। সেই ম্যাচে সাকিব ১৪ রান করার পাশাপাশি নিয়েছিলেন দুই উইকেট ও ধরেছিলেন একটি ক্যাচ। পরের ম্যাচে অবশ্য সাকিব তেমন আলো ছড়াতে পারেননি। মেলবোর্ন স্টারসের বিরুদ্ধে ১ রানে আউট হওয়ার পর নিতে পেরেছিলেন মাত্র ১ উইকেট। সে ম্যাচে তীব্র প্রতিদ্বন্দ্বিতার পর স্টারসের কাছে রেনেগেডস শেষ বলের নাটকীয়তায় হেরে যায় ৩ উইকেটে। তবে মঙ্গলবার শুরু থেকেই সাকিব দাপটে কোণঠাসা হয়ে পড়ে ব্রিসবেন হিট ব্যাটসম্যানরা। ম্যাচের পঞ্চম আর নিজের প্রথম ওভারে বল হাতে নিয়েই ঝলসে ওঠেন সাকিব। দ্বিতীয় ও তৃতীয় বলে ড্যানিয়েল ক্রিশ্চিয়ান আর জেসন ফ্লোরোসকে শিকার করে হ্যাটট্রিকের সুযোগ সৃষ্টি করেন। বিপদে ফেলেন ব্রিসবেনকে। তবে ক্রিস লিন হ্যাটট্রিক ঠেকিয়েছেন খুব সতর্কতার সঙ্গে ব্যাট চালিয়ে। ওই ওভারে জোড়া আঘাত হেনে সাকিব শেষ করেন মাত্র ১ রান দিয়ে।

ব্রিসবেনের সংগ্রহ তখন ৪ উইকেটে ৩২। হ্যাটট্রিক ঠেকানো লিনকে পরবর্তী ওভারেই ফিরিয়ে দিয়ে নিজের তৃতীয় শিকারে পরিণত করেন সাকিব। দারুণ বিপর্যয়ে পড়া ব্রিসবেন বেন কাটিংয়ের ব্যাটে বেশভালই এগোতে থাকে এরপর। তবে ফিরতি স্পেলে ফিরে এসে আবার আঘাত হানেন সাকিব। সরাসরি বোল্ড করে ফিরিয়ে দেন কাটিংকে (৩০)। এর আগেই দুর্দান্ত ফিল্ডিং করে তিনি রানআউট করে সাজঘরের পথ দেখান সাবেক ইংলিশ অলরাউন্ডার এন্ড্রু ফ্লিন্টফকে। ৪ ওভারে ১৩ রান দিয়ে ৪ উইকেট শিকার করেন সাকিব। পেসার জেমস প্যাটিনসনও দুর্দান্ত বোলিং করে শুরুতে বিপদ এনে দিয়েছিলেন, তিনি নেন দুই উইকেট। ১৭.৩ ওভারে মাত্র ৮০ রানেই থেমে যায় ব্রিনসবেনের ইনিংস। ব্যাট করতে নেমে রেনেগেডস শুরু থেকেই বিপদে পড়েছিল। সাকিবও মাত্র ২ রান করে ফিরে যান। ৩৯ রানে ৫ উইকেট হারানোর পর বেশ সতর্ক হয়ে ব্যাট চালিয়ে দলকে জেতান অধিনায়ক বেন রোহরার (৩১ বলে ২৫; ১ চার) ও টম বিটন (১৬ বলে ৩১; ২ চার ও ২ ছয়)। ১৪ ওভারে ৫ উইকেট হারিয়ে ৮১ রান তুলে চলতি আসরে তৃতীয় জয় পায় রেনেগেডস।

প্রকাশিত : ১৪ জানুয়ারী ২০১৫

১৪/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: